Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সতর্ক থেকে সমন্বয় করে কাজ করার নির্দেশ

গণভবনে আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে প্রধানমন্ত্রীর বৈঠক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

সর্বোচ্চ সতর্ক থেকে আইন-শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থার মধ্যে সমন্বয় করে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জঙ্গি ও এ জাতীয় উগ্রবাদী সংগঠনগুলোর অবস্থা, আন্তর্জাতিক যোগাযোগ এবং মদদদাতাদের সার্বিক বিষয়ে নিজেদের মধ্যে পর্যালোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন তিনি। গত বৃহস্পতিবার রাতে গণভবনে আইন-শৃঙ্খলা রক্ষাকারীর প্রধান ও গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠক করেন প্রধানমন্ত্রী। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, কোথাও কোনো হামলা হলে অনেক সময় প্রভাবিত হয়ে তৎপরতা শুরু করে অভ্যন্তরীণ জঙ্গি সংগঠনগুলো। নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কায় জঙ্গি হামলার পর তাই স্বাভাবিকভাবেই তারা তৎপর হয়ে উঠতে পারে। জঙ্গি সংগঠনগুলো যাতে কোনোভাবে সংগঠিত হতে না পারে সেজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে সরকারের উচ্চ মহল থেকে।
বৈঠকে সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী বলেছেন, দেশের নিরাপত্তায় কোন ধরনের ছাড় দেয়া যাবে না। জঙ্গি ও এ জাতীয় উগ্রবাদী সংগঠনগুলোর গোয়েন্দা তথ্য পর্যালোচনার পাশাপাশি নতুন করে তথ্য সংগ্রহ করে আইন-শৃঙ্খলা বাহিনী ও অন্যান্য সংস্থার কর্মকর্তাদের মধ্যে আলোচনা করতে হবে। বৈঠকে জঙ্গিদের অর্থের উৎসসহ নানা উঠে আসে।
জানা যায়, শ্রীলঙ্কায় জঙ্গি হামলার পর বাংলাদেশেও এধরনের হামলা হতে পারে-এমন আশঙ্কা থেকে আইন-শৃঙ্খলা বাহিনীকে সর্বোচ্ছ সতর্কতা অবলম্বন করতেই মুলত এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার ক্ষেত্রে সংস্থাগুলোকে নানা পরামর্শ ও দিক-নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সাথে দেশের অভ্যন্তরে উগ্রবাদী জঙ্গি সংগঠনগুলো কোন ঝাঁমেলা করার চেষ্টা করছে কিনা। তাদের কোন অপতৎপরতা চোখে পড়ছে কিনা এসব বিষয় শুনতে চান প্রধানমন্ত্রী। বৈঠকে উপস্থিত আইন-শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সামনে গোয়েন্দা তথ্যসহ সন্ত্রাসী সংগঠনগুলোর সর্বশেষ অবস্থান তুুলে ধরেন।
প্রধানমন্ত্রীকে তারা বলেন, এই মুহূর্তে জঙ্গিদের বড় কোন নাশকতা করার সক্ষমতা নেই। গুলশান হামলার পর আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতার মুখে জঙ্গিদের সাংগঠনিক কাঠামো ভেঙ্গে পড়েছে। তারা সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়ায় কোণঠাঁসা হয়ে পড়েছে। দেশের জঙ্গি নেটওয়ার্ক পুরোপুরি ভেঙ্গে দেয়া হয়েছে। জঙ্গিদের বিষয়ে আগাম তথ্য সংগ্রহ করে ধারাবাহিকভাবে অভিযান চলছে। যেখানে তথ্য পাওয়া যাচ্ছে সেখানেই অভিযান চালিয়ে গ্রেফতার করা হচ্ছে জঙ্গিদের। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের কাছ থেকে এসব তথ্য শুনে তাদের সর্বোচ্চ সতর্ক থাকতে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ