Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রামকৃষ্ণ মিশনের সেই শিক্ষক বরখাস্ত

বিতর্কিত প্রশ্নপত্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

নবম শ্রেণির বাংলা প্রথমপত্র পরীক্ষার জন্য বিতর্কিত প্রশ্নপত্র প্রণয়নকারী সেই শিক্ষক শংকর চক্রবর্তীকে বরখাস্ত করেছে রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়। তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় গতকাল মঙ্গলবার স্কুলটির পরিচালনা পর্ষদ ও শিক্ষকদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়েরর প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকারএ তথ্য নিশ্চিত করেছেন। একাধিক পর্ন তারকার নাম ব্যবহার করে প্রণয়ন করা ওই প্রশ্নপত্রটি নিয়ে বিতর্কের ঝড় উঠেছিল।
প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার বলেন, এই শিক্ষকের কারণে আমাদের প্রতিষ্ঠান যে কলঙ্কের ভাগীদার হলো, সেটি সত্যিকার অর্থেই খুব কষ্টের। কিন্তু কী আর করার আছে? তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।
উল্লেখ্য গত ১৭ এপ্রিল রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ে বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেই প্রশ্নপত্রের একটি প্রশ্নের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বাবার নাম জানতে চাওয়া হয়। তাতে চারটি সম্ভাব্য উত্তরের একটি ছিল পর্ন তারকা মিয়া খালিফার নাম (প্রশ্নপত্রে মিয়া কালিফা লেখা)। আরেক প্রশ্নে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত কিশোর উপন্যাস ‘আম-আঁটির ভেঁপু’র (প্রশ্নে আঁটি বানানে চন্দ্রবিন্দু নেই) রচয়িতার সম্ভাব্য নাম হিসেবে ছিল সাবেক পর্ন তারকা অভিনেত্রী সানি লিয়নের নাম দেয়া হয়। প্রশ্নপত্রটির ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তা তুমুল সমালোচনার জন্ম দেয়। বিষয়টি সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, সরকার বিষয়টি খতিয়ে দেখবে এবং ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ