Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গণতন্ত্র উদ্ধারে আন্দোলনের বিকল্প নেই

বাসভবনে সভায় রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, গণতন্ত্র হত্যা, ভোট ডাকাতি, হত্যা-ধর্ষণ, অপহরণ, দখলবাজি থেকে জাতিকে উদ্ধার করার জন্য আন্দোলনের কোন বিকল্প নেই। গতকাল জেএসডি’র বিশেষ প্রতিনিধি সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। সেই সাথে জাতীয় ঐক্যফ্রন্ট ভিত্তিক আন্দোলনের সাথে সাথে জেএসডি’র দশ দফা ভিত্তিক আন্দোলন জোরদারের তিনি আহবান জানান। আ স ম আবদুর রবের উত্তরার বাসভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় রমজান মাসে ইফতার পার্টির মাধ্যমে আলাপ আলোচনা করে উপজেলা, থানা, পৌরসভা, মহানগর, জেলা ভিত্তিক, কাউন্সিল, সম্মেলন অনুষ্ঠান আগামী ৩১অক্টোবরের মধ্যে সম্পন্ন করার সিদ্ধান্ত গৃহীত হয়। সভার শুরুতেই জেএসডি’র গণ সংযোগ বিষয়ক সম্পাদক সাহিদ সিরাজী ও জেএসডি কেন্দ্রীয় কমিটির সদস্য মজিবুর রহমান এর মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয় ও তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
এছাড়া সভা থেকে বলা হয় রোহিঙ্গা সমস্যা আজকে জটিল আকার ধারন করেছে। উপ আঞ্চলিক সহযোগিতা না থাকলে আলাপ- আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পরিবর্তে যুদ্ধ, সংঘাত, সহিংসতার রূপ নেবে যা এই সমগ্র অঞ্চলের উন্নয়ন, অগ্রগতির জন্য বিরাট প্রতিবন্ধকতা হয়ে দাঁড়াবে। এর জন্য সরকার ও বিরোধী দল সবাইকে ঐক্যবদ্ধ উদ্যোগ গ্রহন করতে হবে। এ ঐক্যের জন্য প্রয়োজন অবাধ গণতন্ত্র, সুষ্ঠু-নিরপেক্ষ পুন:নির্বাচন এবং এই উপ অঞ্চল ভিত্তিতে বিভিন্ন শ্রম-কর্ম-পেশার জনগনের মধ্যে অভ্যন্তরীনভাবে ও অঞ্চল ভিত্তিক ঐক্য গড়ে তোলা। এ লক্ষ্যে জাতীয় ঐক্যফ্রন্ট ভিত্তিক আন্দোলনের সাথে সাথে জেএসডি’র দশ দফা ভিত্তিক আন্দোলন গড়ে তোলার জন্য সর্বস্তরের জনগনকে এগিয়ে নিয়ে যাবার জন্য জেএসডি নেতা-সংগঠক- কর্মীদের ঝাপিয়ে পড়তে হবে।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, সিনিয়র সহ-সভাপতি এম এ গোফরান, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সিরাজ মিয়া, সহ-সভাপতি মিসেস তানিয়া রব, খোশ লেহাজ উদ্দিন খোকা, বাবু হীরালাল চক্রবর্তী, এ্যাড. আবদুর রহমান, আবদুল জলিল চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ শফিক, এ্যাড. সানোয়ার হোসেন তালুকদার, ড. সাইফুল ইসলাম, কামাল উদ্দিন পাটোয়ারী, এ্যাড. সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, অ্যাডভোকেট বিকাশ চন্দ্র সাহা, মোশারফ হোসেন, আবদুর রাজ্জাক রাজা, আমিন উদ্দিন বিএসসি, মতিয়ার রহমান মতি, লোকমান হাকিম, এস এম রানা চৌধুরী, আমির উদ্দিন, মীর জিল্লুর রহমান, মোস্তফা কামাল, সামসুল আলম নিক্সন, বোরহান উদ্দিন রোমান, ফকির শওকত, অ্যাডভোকেট খলিলুর রহমান, আবদুল লতিফ খান, অ্যাডভোকেট শেখ নাজিম উদ্দিন, আমিন উল্যাহ বাহার. শফিউল আলম, মোতালেব মাস্টার, সৈয়দ বিপ্লব আজাদ, অ্যাডভোকেট তৈমুর রেজা শাহজাদ ভুইয়া, নুর রহমান চেয়ারম্যান, নুরুল আবছার, মোশারফ হোসেন, হাজী আখতার হোসেন ভুইয়া, অ্যাডভোকেট আবদুল হাই সরকার, অ্যাডভোকেট আবু ইসহাক, আবুল কালাম আজাদ, আবদুল্লাহ আল মামুন, শফিকুর রহমান বাবর, অ্যাডভোকেট শহিদুল্লাহ পলাশ, রেজাউল ইসলাম, মশিউর রহমান, তৌফিক উজ জামান পীরাচা সহ বিভিন্ন জেলা, মহানগর, উপজেলা, পৌরসভা, থানা থেকে আগত জেএসডি, জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট, যুব পরিষদ ও অন্যান্য সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ