Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নৌযান ধর্মঘট স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

নৌ শ্রমিকদের চলমান কর্মবিরতি ও ধর্মঘট কর্মসূচি মঙ্গলবার রাতে স্থগিত করেছে। ধর্মঘট উঠে যাওয়ায় গতকাল বুধবার সকাল থেকে নৌযান চলাচল স্বাভাবিক হতে শুরু করেছে। এ সংক্রান্ত আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যের ভিত্তিতে প্রতিবেদন,
চট্টগ্রাম ব্যুরো জানায়, নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার হওয়ায় গতকাল বুধবার কর্ণফুলীর দুই পাড়ে পণ্য খালাস সচল হয়েছে। অলস বসে থাকা দেড় শতাধিক লাইটারেজ জাহাজের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। বহির্নোঙ্গরে অপেক্ষমান মাদার ভেসেল থেকে পণ্য খালাস শুরু হয়। নৌপথে লাইটারেজ জাহাজ চলাচল স্বাভাবিক হয়। ধর্মঘটে একদিন বন্ধ থাকার পর কর্ণফুলী নদীর দুই পাড়ে পণ্য খালাসের ধুম পড়ে। সকাল থেকে কাজ শুরু করেন লাইটারেজ জাহাজের শ্রমিকরা। একইসঙ্গে জাহাজ থেকে ক্রেনের সাহায্যে নামানো পণ্যের বস্তা ট্রাকে তুলে দেন ঘাট-গুদাম শ্রমিকরা। সার, ডাল, ছোলাসহ বিভিন্ন ধরনের পণ্য ট্রাকে করে চলে যায় বিভিন্ন গুদাম ও গন্তব্যে।
বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সিনিয়র কার্যনির্বাহী সদস্য মো. জাহাঙ্গীর আলম বলেন, মঙ্গলবার রাত ২টায় কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত হয়। সকাল থেকে লাইটার শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। কর্ণফুলীর পাড়ের ১৬টি ঘাটের প্রতিটিতে জাহাজ রয়েছে। বহির্নোঙর থেকে পণ্য খালাস করে সব লাইটার বিভিন্ন গন্তব্যে রওনা দিয়েছে।
নৌযান ধর্মঘট
বরিশাল ব্যুরো জানায়, নৌযান শ্রমিক-কর্মচারীদের ধর্মঘট প্রত্যাহার করায় প্রাণ ফিরে পেয়েছে দেশের দ্বিতীয় বৃহৎ নদী বন্দর বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সবগুলো নৌবন্দর ও লঞ্চ টার্মিনালগুলো। ১১ দফা দাবি আদায়ে মঙ্গলবার মধ্য রাত থেকে সারা দেশের মত দক্ষিণাঞ্চলেও নৌযান শ্রমিকরা লাগাতর ধর্মঘট শুরু করে। ফলে নদী বহুল দক্ষিনাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা মারাত্মক বিপর্যয়ের কবলে পড়ে।
তবে মঙ্গলবার মধ্য রাত পর্যন্ত ঢাকায় শ্রম দপ্তরের বৈঠকে সমাধান বেরিয়ে আসায় গতকাল বুধবার সকাল থেকে সারা দেশের সাথে দক্ষিণাঞ্চলের নদী বন্দরগুলোও প্রাণ ফিরে পেয়েছে। বুধবার রাতে বরিশাল নদীবন্দর থেকেই ৮টি যাত্রীবাহী নৌযান ঢাকার উদেশ্যে ছাড়ার কথা । এছাড়া পটুয়াখালী, ভোলা, বরগুনা, পিরোজপুর ও ঝালকাঠীর বিভিন্ন ঘাট থেকে আরো অন্তত ৩৫টি নৌযান যাত্রী নিয়ে ঢাকার উদ্যেশ্যে ছেড়ে যাচ্ছে।
চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, নৌযান শ্রমিকদের একদিনের কর্মবিরতি শেষে গতকাল বুধবার সকাল থেকে চাঁদপুর-ঢাকা ও চাঁদপুর-নারায়নগঞ্জ নৌরুটে যাত্রীবাহী লঞ্চ চলাচল শুরু হয়েছে। সকাল থেকে ঢাকাগামী সিডিউল অনুযায়ী লঞ্চগুলো পর্যায়ক্রমে চাঁদপুর লঞ্চঘাট ত্যাগ করে। এর আগে মঙ্গলবার সকাল থেকে নৌযান শ্রমিকদের ১১ দফা দাবিতে চাঁদপুর থেকে ঢাকাগামী সকল ধরনের নৌযান বন্ধ ছিলো।
যাত্রীরা জানিয়েছেন, নৌযান শ্রমিকদের একদিনের কর্মবিরতিতে আমাদের দুর্ভোগ পোহাতে হয়েছে। লঞ্চ চলাচল শুরু হওয়ায় স্বস্তি ফিরে এসেছে। আমরা চাই দ্রুত এই বিষয়ের সুরহা হোক।
চাঁদপুর বন্দর ও পরিবহন কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানিয়েছেন, নৌযান শ্রমিকদের বিভিন্ন দাবি নিয়ে মঙ্গলবার ঢাকায় শ্রমমন্ত্রীসহ উচ্চ পর্যায়ে শ্রমিকদের সাথে বৈঠক হয়েছে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী গতকাল বুধবার সকালে চাঁদপুর থেকে সব ধরনের লঞ্চ চলাচল শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ