Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভিন্নমত যাচাইয়ে নতুন কমিটি

২১ এপ্রিলই পবিত্র শবে বরাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৯, ১২:০৭ এএম

শরীয়ত সম্মত সিদ্ধান্তের ভিত্তিতেই শাবান মাসের চাঁদ দেখা নিয়ে জাতীয় চাঁদ দেখা কমিটি গত ৬ এপ্রিল যে ঘোষণা দিয়েছে তা এখনো বহাল আছে। সেক্ষেত্রে আগামী ২১ এপ্রিল পবিত্র শবে বরাত। গতকালের সভায় বলা হয়, চাঁদ দেখার বিষয়টি একটি ধর্মীয় ব্যাপার। এ ব্যাপারে সরকারের কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই। চাঁদ দেখা নিয়ে ভিন্নমত পোষণকারীদের তথ্য যাচাই-বাছাই করে সিদ্ধান্ত গ্রহনে নতুন কমিটি করা হয়েছে। কমিটি আগামী ১৭ এপ্রিল তাদের সিদ্ধান্ত জানালে জাতিকে অবহিত করা হবে।
গতকাল শনিবার দুপুরে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) সভাকক্ষে শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তি নিরসনে বৈঠক শেষে প্রেস বিফ্রিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আব্দুল্লাহ উক্ত তথ্য জানান। চাঁদ দেখা নিয়ে কোনো সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়।
ধর্ম প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, চাঁদ দেখা নিয়ে অধিকতর স্বচ্ছতার জন্য আমরা আলেম ওলামাদের নিয়ে বৈঠক করেছি। ভিন্নমত পোষণকারী দুই-একজনের সাথে বাকবিতান্ডও হয়েছে। যারা চাঁদ দেখার দাবি করছেন তাদের কথা যাচাই-বাছাইয়ে সাব-কমিটি গঠন করা হয়েছে। শীর্ষ পর্যায়ের আলেম মুফতী আব্দুল মালেককে আহ্বায়ক করে দশ সদস্য বিশিষ্ট কমিটি আগামী ১৭ এপ্রিল তাদের মতামত পেশ করবেন।
বৈঠকে ধর্ম সচিব মো. আনিছুর রহমান, দেশের শীর্ষ পর্যায়ের ওলামায়ে কেরামগণ মুফতী আব্দুল মালেক, বেফাকের মহাসচিব ও ফরিদাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুল কুদ্দুস, শোলকিয়া ঈদগা’র ইমাম আল্লামা ফরিদ উদ্দিন মাসউদ, গওহরডাঙ্গা মাদরাসার মুহতামিম মাওলানা রুহুল আমিন, জাতীয় মুফতী বোর্ড -এর সেক্রেটারী মুফতী দিলাওয়ার হোসেন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান, জামেয়া রাহমানিয়া মাদরাসার মুহতামিম মাওলানা মাহফুজুল হক, মাওলানা শেখ জাকারিয়া, লালবাগ জামেয়া কোরআনিয়া আরাবিয়া মাদরাসার শিক্ষক মুফতী ফয়জুল্লাহ, শায়খ যাকারিয়া রিচার্স সেন্টারের পরিচালক মুফতী মিযান ও বড় কাটারা মাদরাসার মুহতামিম মুফতী সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন। বৈঠকে খাগড়াছড়ির হাতীমুড়া কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফেজ মুহাম্মদ মইনুল ইসলাম পারভেজ ও সাক্ষী হাফেজ সোহেল এবং মুন্সিগঞ্জের মালির পাথর পূর্ব পাড়া বায়তুল মামুর জামে মসজিদের ইমাম মাওলানা মুহিব উল্লাহ ও মালির পাথর পশ্চিমপাড়ার জামে মসজিদের ইমাম মাওলানা ইয়াদুদও উপস্থিত ছিলেন।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম জানিয়েছেন, চাঁদ দেখা নিয়ে একটি ফেৎনা সৃষ্টির জন্য বিলম্বে চাঁদ দেখার দাবি তুলেছিল। পবিত্র শবে বরাত কবে হবে সে বিষয়টি সুস্পষ্ট ঘোষণা না দিয়ে ঝুলিয়ে রাখলেন কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, গঠিত কমিটির কাছ থেকে শরীয়তের আলোকে প্রতিবেদন পাওয়ার পরই জাতিকে অবহিত করা হবে।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন, কুরআন সুন্নাহ বিরোধী কোনো কাজ করবেন না। সেদিকে লক্ষ্য রেখেই অত্যন্ত স্বচ্ছতার ভিত্তিতেই শাবান মাসের চাঁদ সম্পর্কে ঘোষণা দেয়া হয়েছে। এ নিয়ে কোনো বিভ্রান্তির সৃষ্টির সুযোগ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ