Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাস্টার্স ছাড়াই এমফিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৯, ১২:০৭ এএম

এবার রাহুল গান্ধীর শিক্ষাগত বিষয়ে প্রশ্ন তুলেছে বিজেপি। স্মৃতি ইরানির বিরুদ্ধে ভুয়া শিক্ষাগত যোগ্যতা নিয়ে কগ্রেস সরব হওয়ার পর তার ঢাল হয়ে এবার এগিয়ে এলেন বিজেপির দু নেতা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি তার পাল্টা জবাব দিতে রাহুলের বিরুদ্ধে ভুয়া শিক্ষাগত যোগ্যতা দেয়ার অভিযোগ এনেছেন।
ফেসবুক ব্লগে অরুণ জেটলি অভিযোগ করেন, রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে পাবলিক অডিট হয়েছিল। আর সেখানে অনেক প্রশ্নের উত্তরই পাওয়া যায়নি। তার রেকর্ড নাকি রয়েছে মাস্টার ডিগ্রি ছাড়াই এম ফিল করেছেন তিনি।
একই ধরনের অভিযোগ করেছেন সুব্রামানিয়াম স্বামী। তার অভিযোগ, ‘রাহুল ইকোনমিক প্ল্যানিং পেপারে ফেল করেন। ফলে এম ফিল থিসিস লেখার অনুমতি পাননি।’
উল্লেখ্য, বৃহস্পতিবার কংগ্রেসের মুখপাত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেন, ‘একটি নতুন ধারাবাহিক আসছে, কিউ কি মন্ত্রী ভি কভি গ্র্যাজুয়েট থি।’ আর তারপরই আসরে নেমেছে বিজেপি। আর ভোটের আগে এই ইস্যুতে যাতে বিজেপিকে চাপে ফেলা না যায়, তাই অরুণ জেটলির মতো অভিজ্ঞ নেতা মুখ খুলেছেন।
এবার ভোটের মনোনয়ন পেশের সময় স্মৃতিকে স্বীকার করতে হয় যে, ১৯৯১ সালে মাধ্যমিক এবং ১৯৯৩ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তিনি। স্মৃতি ইরানি ঘোষণা করেন, তিনি ব্যাচেলর অফ কমার্স শেষ করেননি। এর আগেও তার শিক্ষাগত যোগ্যতা নিয়ে বারবার অভিযোগ উঠেছিল। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ