Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পৌর কাউন্সিলরসহ গ্রেফতার ৩

নুসরাত হত্যাকান্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

সোনাগাজী ইসলামীয়া সিনিয়র ফাজিল মাদরাসার ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার অন্যতম আসামী পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদকসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে সোনাগাজী পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ও পৌর কাউন্সিলর মোকসুদ আলমকে ঢাকা থেকে গ্রেফতার করা হয়। এছাড়া ময়মনসিংহের ভালুকা থেকে নুর উদ্দিন ও চট্টগ্রাম থেকে জাবেদ আহমদকে গ্রেফতার করা হয়।
এদিকে, গতকাল সোনাগাজীতে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল। এছাড়া আজ শনিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এক ঘণ্টা গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানববন্ধন ও বিক্ষোভের ডাক দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।
পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুজ্জামান বলেন, বৃহস্পতিবার রাত ১০টার দিকে ঢাকার একটি হোটেল থেকে কাউন্সিলর মোকসুদকে আলমকে গ্রেফতার করা হয়। মোকসুদ নুসরাত হত্যা মামলার অন্যতম আসামী এবং সোনাগাজী পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ও পৌর কাউন্সিলর। এছাড়া তিনি মাদ্রাসার গভর্নিং কমিটির সদস্যও ছিলেন।
ভালুকা উপজেলা সংবাদদাতা জানান, গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে ভালুকা উপজেলা হবিরবাড়ি ইউনিয়নের আমতলী এলাকা থেকে নুর উদ্দিনকে পিবিআইয়ের একটি দল গ্রেফতার করে। পিবিআই সূত্রে জানা যায়, তারা জানতে পারে যে, নুর উদ্দিন বৃহস্পতিবার রাতের কোন এক সময় আমতলী এলাকার আকবরের বাড়িতে আত্মগোপন করে। সেই সূত্র ধরে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এছাড়া গত বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম থেকে জাবেদ আহমদকে গ্রেফতার করা হয়েছে।
মানবাধিকার কমিশনের ঘটনাস্থল পরিদর্শন
গতকাল শুক্রবার সকাল ১০ ঘটিকার সময় সোনাগাজীতে আসেন বাংলাদেশ জাতীয় মানবধিকার কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) ফয়েজুল কবির। সকালে এসে তিনি নুসরাতকে যে স্থানে আগুন লাগানো হয়েছিল সে মাদ্রাসার স্থান পরিদর্শন করেন। ওই সময় তিনি মাদ্রাসার শিক্ষক, ছাত্র-ছাত্রী, ও সাধারন মানুষের সাথে কথা বলেন। পরে তিনি নুসরাতের বাড়িতে নুসরাতের পরিবারের সাথে সময় কাটান। তাদের খোঁজ খবর নেন, এবং শান্তনা প্রদান করেন। বাংলাদেশ মানবাধিকার কমিশন নুসরাতের পরিবারের পার্শ্বেই থাকবে বলে তিনি সবাইকে আশ্বস্ত করেন।
গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানববন্ধনের ডাক
সিপিবির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে কর্মসূচি সফল করার আহ্বান জানিয়ে বলা হয়েছে, মানববন্ধন চলাকালে বঙ্গভবন প্রান্তে অবস্থান গ্রহণ করবেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও গণভবন প্রান্তে অংশ নেবেন দলের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম। স্বতঃস্ফুর্তভাবে কর্মসূচিতে অংশগ্রহণের জন্য দলীয় নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।
পুলিশ ও স্বজন সূত্রে জানা যায়, নুসরাতের ভাই নোমানের দায়ের করা মামলার এজাহার নামীয় আসামীরা হলো- প্রিন্সিপাল এসএম সিরাজ উদদৌলা, পৌর আ›লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক, পৌর কাউন্সিলর মোকসুদ আলম, ইংরেজি প্রভাষক আবছার উদ্দিন, মাদরাসা শাখা ছাত্রলীগের সভাপতি শাহাদাত হোসেন শামীম, জাবেদ হোসেন, জোবায়ের আহম্মদ ও হাফেজ আবদুল কাদের। এ হত্যাকান্ডের প্রধান আসামী অধ্যক্ষ সিরাজ উদদৌলা সাত দিনের রিমান্ডে আছেন। এছাড়া ওই মাদরাসার ইংরেজি বিভাগের প্রভাষক আবছার উদ্দিন এবং নুসরাতের সহপাঠী আরিফুল ইসলাম, নুর হোসেন, কেফায়াত উল্লাহ জনি, নুসরাতের সহপাঠী ও মামলার প্রধান আসামী সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলার ভাগনী উম্মে সুলতানা পপি ও আরেক মাদরাসা শিক্ষার্থী জোবায়ের আহমেদ এর ৫ দিন করে রিমান্ড চলছে। এছাড়া এজাহারভুক্ত আসামীদের মধ্যে এখনো পলাতকরা হলো- সোনাগাজী পৌরসভার উত্তর চরচান্দিয়া গ্রামের ওই মাদ্রাসার ছাত্র শাহাদাত হোসেন শামিম, হাফেজ আবদুল কাদের।
প্রসঙ্গত, গত ৬ এপ্রিল সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসায় আলিম পরীক্ষার কেন্দ্রে গেলে মাদ্রাসার ছাদে ডেকে নিয়ে নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে পালিয়ে যায় মুখোশধারী দুর্বৃত্তরা।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ