Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুনিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

ফেনীর সোনাগাজীর মাদরাসার ছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
গতকাল প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নুসরাতের হত্যাকারীদের বিচারের আওতায় আনতে এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন।
তিনি বলেন, নুসরাতের মর্মান্তিক মৃত্যুতে প্রধানমন্ত্রী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শেখ হাসিনা নুসরাতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। এদিকে গতকাল সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে গায়ে কেরোসিন ঢেলে পুড়িয়ে হত্যা মামলা প্রয়োজনে দ্রæত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হবে।
আইনমন্ত্রী বলেন, ‘আপনারা জানেন মামলা হয়েছে। মামলার তদন্ত শেষে একটি অভিযোগপত্র দিতে হবে। আমি আপনাদের বলছি এরকম মামলা যখনই হবে এটাকে ফাস্ট ট্র্যাক করবে। আমি প্রসিকিউশসনকে নির্দেশ দেব, যাতে এটাকে ফার্স্ট ট্র্যাক করা হয়। কোনো প্রশ্নেরও প্রয়োজন হবে না।
এরপর স্বরাষ্ট্রমন্ত্রী সচিবালয় নিজ দফতরে সাংবাদিকদের বলেন, রাফির মৃত্যুতে আমরা সবাই দুঃখ প্রকাশ করছি। আসলে আমরা সবাই ব্যথিত। এ ধরনের মৃত্যু সবাইকে ব্যথিত করে। তিনি বলেন, ঘটনাটি কী ঘটেছে তা জানতে পিবিআই (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন) তদন্ত ভার নিয়েছে। এটার বিচার কাজ যাতে খুব তাড়াতাড়ি শেষ হয় সেই ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী। পিবিআইও যত তাড়াতাড়ি সম্ভব এটার চার্জশিট দেবে। আমরা এটাকে খুব সিরিয়াসলি নিয়েছি। ঘটনায় জড়িত কোনো আসামিই বাদ যাবে না। সবাইকে বিচারের মুখোমুখী করা হবে।
অধ্যক্ষ গ্রেফতারের পর তার মুক্তি চেয়ে অনেকে মানববন্ধন করেছে- এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা এ ধরনের কর্মকান্ড করছেন হয়তো তারা না জেনেই করছেন। তারা যদি জানতেন এই অধ্যক্ষ কিংবা যারা ঘটনাটি ঘটিয়েছেন তাদের জন্য তারা দাঁড়িয়েছেন তবে হয়তো এ কান্ডটি করতেন না। তাদের হয়তো ভুল ধারণা আছে যে অধ্যক্ষ নির্দোষ। তদন্তে প্রমাণিত হবে সে দোষী নাকি নির্দোষ। কিংবা সে কতখানি দোষ করেছে। অবশ্যই অপরাধীর শাস্তি হবে।
সোনাগাজী থানার ওসির ভূমিকা সঠিক থাকলে হয়তো আগুনো পোড়ানোর ঘটনা ঘটত না। ওসির শাস্তি বদলিই কী যথেষ্ট- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সবসময় বলি যেই অপরাধ করুক, যে ওসি হোক বা যেই হোক, তাকে বিচারের মুখোমুখী হতে হবে।
উল্লেখ্য, ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার ছাত্রী নুসরাত এ বছর আলিম পরীক্ষায় অংশ নিচ্ছিলেন। ওই মাদরাসার অধ্যক্ষ এস এম সিরাজ উদ দৌলার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ এনে গত মার্চে সোনাগাজী থানায় একটি মামলা করে নুসরাতের পরিবার। সেই মামলা তুলে না নেয়ায় অধ্যক্ষের অনুসারীরা গত ৬ এপ্রিল (শনিবার) পরীক্ষার কেন্দ্র থেকে ডেকে নিয়ে নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয়।
এরপর ঢাকা মেডিকেলে ভর্তি করা হলে ১৮ বছর বয়সী নুসরাতের সম্ভাব্য সর্বাত্মক চিকিৎসা নিশ্চিত করতে স্বাস্থ্য কর্তৃপক্ষকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী । সোমবার বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন এন্ড প্লাস্টিক সার্জারির সমন্বয়ক সামন্তলাল সেন সাংবাদিকদের জানিয়েছেন, প্রধানমন্ত্রী আমাকে ডেকেছেন এবং উন্নত চিকিৎসার জন্য নুসরাতকে সিঙ্গাপুরে পাঠানোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। কিন্তু নুসরাতকে বিদেশে নেয়ার মতো অবস্থা নেই। কারণ তার দেহের ৮০ শতাংশ ঝলসে গেছে। বুধবার ডা. সামন্তলাল সেন সাংবাদিকদের জানান, নুসরাত রাত সাড়ে নয়টার দিকে মারা গেছেন।



 

Show all comments
  • Arafat Yeasin ১২ এপ্রিল, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী ধর্ষকদের ফাঁসির আইন করেন।তাতে সমাজে ধর্ষণের হার কমবে।
    Total Reply(0) Reply
  • Rafiqul Islam ১২ এপ্রিল, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    তুমার বাবাকে যেমন মানুষ মনে রাখে তেমন তোমাকেও জনগন ভুলবে না। তুমার আমলে গুম হত্যা নারী ধষন কোন একটার বিচার হয় না।
    Total Reply(0) Reply
  • Patwary Chandpur ১২ এপ্রিল, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    Onek Dhonnobad Apnake. ami mone kori Deshe Onnayer Bichar hocche na biday ai obostha. khub Druto Lagam tene doren...
    Total Reply(0) Reply
  • Tasnuva Hasan Laina ১২ এপ্রিল, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    আপনি তো আমাদের গণতান্ত্রিক অধিকার (ভোট) এর খুন করেছেন। আপনার কি শাস্তি হবে????
    Total Reply(0) Reply
  • Mohammed Enam ১২ এপ্রিল, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    সবকিছুতে প্রধানমন্ত্রীর হুকুম লাগবে কেনো তাহলে স্বরাষ্ট্রমন্ত্রী অাইন শৃঙ্খলা বাহিনী থানার প্রয়োজন কি?প্রধানমন্ত্রী বললে বিচার হবে না বললে ধামাচাপা এটা একটা স্বাধীন দেশের নিয়ম হতে পারেনা।
    Total Reply(0) Reply
  • Md Rezaul ১২ এপ্রিল, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    হাসি নাকি স্বাস্থ্যের জন্য উপকারী..তাই স্বাস্থ্য ভাল রাখতে প্রধানমন্রীর কথা শুনুন প্রান খুলে হাসুন... আর স্বাস্থ্য ভাল রাখুন..!
    Total Reply(0) Reply
  • Md.Rashidul Hassan ১২ এপ্রিল, ২০১৯, ১:৫০ এএম says : 0
    প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফেনীর সোনাগাজী উপজেলার অগ্নিদগ্ধ মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন। আশা করছি প্রধানমন্ত্রীর নির্দেশে অতি দ্রুত এ বর্বরতার দৃষ্টান্ত মূলক শাস্তি হবে ।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১২ এপ্রিল, ২০১৯, ১:৫০ এএম says : 0
    হত্যাকারীদের গ্রেপ্তার বা বিচার করার জন্য কেন প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রয়োজন? তার মানে কি পুলিশ অকেজো ! একটি স্বাধীন রাষ্ট্রের নাগরিক যদি সেই রাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থার উপর আস্থা না রাখতে পারে, হত্যার বিচারের জন্য যদি রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তির নির্দেশনার প্রয়োজন হয়, তাহলে এর থেকে দুঃখজনক পরিস্থিতি সেই রাষ্ট্রের জন্য কি হতে পারে?
    Total Reply(0) Reply
  • Ashfaqul Arefin ১২ এপ্রিল, ২০১৯, ১:৫০ এএম says : 0
    প্রধানমন্ত্রী নির্দেশ না দেয়া পর্যন্ত দেশের আইন থেমে থাকে। যদি মেয়েটির মামলা যথাসময়ে আমলে নেয়া হতো, এবং নিয়মানুযায়ী বিচার করা হতো তাহলে হয়তো মেয়েটি আজকে বেঁচে থাকতো। পুলিশ-প্রশাসন, আওয়ামী লীগের নেতা সবাই ওই অধ্যক্ষের সাথে থাকতেই তার এতো দুঃসাহস হয়েছে। এর জন্য সবাই সমানভাবে দায়ী ও দোষী।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১২ এপ্রিল, ২০১৯, ১:৫০ এএম says : 0
    আইন নাকি নিজস্ব গতিতে চলে। তাহলে প্রধানমন্ত্রীর নির্দেশ কেন? আর শুধু হত্যাকারীদের কেন, এই কর্মকান্ডের সঙ্গে যারা জড়িত তাদের বিচার করতে হবে.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ