Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কেমন আছেন জাহালম

জানতে চেয়েছেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

নিরাপরাধ হয়েও দুদকের মামলায় তিন বছর জেল খাটা জাহালম কেমন আছেন, কীভাবে জীবনযাপন করছেন, সে বিষয়ে জানতে চেয়েছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কামরুল কাদেরের বেঞ্চ আইনজীবী অমিত দাস গুপ্তকে আগামী ১৭ এপ্রিল জাহালমকে আদালতে নিয়ে আসতে নির্দেশ দেন। পরে আমিত দাসগুপ্ত বলেন, জাহালম কেমন আছেন, কীভাবে আছেন, তার জীবন-জীবিকা কীভাবে চলছে তা জানতে আগামী বুধবার নিয়ে আসতে বলেছেন আদালত। আদালতের নির্দেশ অনুযায়ী গতকাল সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতি সংক্রান্ত ৩৩টি মামলার নথি হাইকোর্টে জমা দেয়ার কথা ছিল। কিন্তু দুদকের আইনজীবী খুরশীদ আলম খান একটি মামলার সম্পূরক নথি আদালতে জমা দিয়ে শুনানির জন্য বেলা ২টা পর্যন্ত সময় চেয়ে বলেন, জাহালমকে নিয়ে সিনেমা তৈরি করতে চেয়েছিলেন একজন পরিচালক। বিচারাধীন বিষয় নিয়ে সিনেমা না বানাতে অন্য কোর্ট থেকে একটা আদেশ নিয়েছিলাম। সেই কোর্টে মূল মামলাটির নথি রয়েছে। সবগুলো মামলার নথি সংগ্রহ করা সময় সাপেক্ষ ব্যাপার। এ বিষয়টা বিবেচনায় নিয়ে শুনানি ২ টায় রাখলে ভালো হয়। আদালত তখন বলে, আপনাকে আরও ৩২ মামলার কাগজপত্র দিতে হবে। ২টায় না ৩টায় রাখলাম।
এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল্লাহ আল মাহমুদ বাশার নিজেদের অসুবিধার কথা জানিয়ে শুনানি নট টুডে করার অনুরোধ জানান। তখন আদালত আগামী বুধবার পরবর্তী শুনানির জন্য দিন রেখে জাহালমকে নিয়ে আসতে বলে আইনজীবী। সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু তদন্তদ কর্মকর্তাদের ভুলে সালেকের বদলে তিন বছর ধরে কারাগারে কাটাতে হয় টাঙ্গাইলের জাহালমকে।
গত ৩০ জানুয়ারি স্যার, আমি জাহালম, সালেক না শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি সেদিন হাইকোর্ট বেঞ্চের নজরে আনেন আইনজীবী অমিত দাশ গুপ্ত। পরে আদালতের আদেশে ৩ ফেব্রুয়ারি গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান জাহালম। গত ৬ মার্চ জাহালমের বিরুদ্ধে দুদকের করা সব মামলার প্রাথমিক তথ্য বিবরণী, অভিযোগপত্রসহ যাবতীয় নথি চেয়ে শুনানির জন্য ১০ এপ্রিল রেখেছিল হাইকোর্ট। ওই দিন বাংলাদেশ ব্যাংকসহ পাঁচটি বাণিজ্যিক ব্যাংককে পক্ষভুক্ত করার আবেদন গ্রহণ করে আদালত জাহালমকান্ডে সম্পৃক্ত বাকি ব্যাংকগুলোকেও পক্ষভুক্ত করতে নির্দেশ দিয়েছিল দুদককে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ