Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

জার্মান নারীর বিচার
ইনকিলাব ডেস্ক : জার্মানীতে পাঁচ বছর বয়সী একটি মেয়েকে পিপাসায় মেরে ফেলার অভিযোগে মঙ্গলবার এক জার্মান নারীর বিচার শুরু হয়েছে। ওই নারী উগ্রবাদী গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিয়েছিলেন। তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে। লন্ডনভিত্তিক প্রখ্যাত মানবাধিকার আইনজীবী আমাল ক্লুনি ওই ইয়াজিদি মেয়েটির মায়ের পক্ষে মামলা পরিচালনাকারী দলের সদস্য। অভিযুক্ত নারীর নাম জেনিফার ডবিøউ। তার বয়স ২৭ বছর। জেনিফারের বিরুদ্ধে যুদ্ধাপরাধ, হত্যা, সন্ত্রাসী সংগঠনের সদস্য হওয়া ও অস্ত্র রাখার অভিযোগ আনা হয়েছে। ডের স্পিয়েগেল।

 

তদন্তের ঘোষণা
ইনকিলাব ডেস্ক : উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে তদন্তের ঘোষণা দিয়েছে ইকুয়েডর কর্তৃপক্ষ। দেশটির প্রেসিডেন্টের ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগে এই সিদ্ধান্ত নিয়েছে ইকুয়েডর সরকার। সোমবার এক বিবৃতিতে এ কথা জানান ইকুয়েডরের পররাষ্ট্রমন্ত্রী জোসে ভ্যালেন্সিয়া। লন্ডন দূতাবাসের আশ্রয়ে থাকলেও ইকুয়েডরের নাগরিক হিসেবে অ্যাসাঞ্জের বিরুদ্ধে তদন্তে আইনি বাঁধা নেই বলে দাবি করেন তিনি। তবে লন্ডন দূতাবাস থেকে অ্যাসাঞ্জকে বের করে দেওয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানান ভ্যালেন্সিয়া। রয়টার্স।


উদ্বিগ্ন জাপান
ইনকিলাব ডেস্ক : প্রথম শারীরিক সম্পর্ক স্থাপনের দিক দিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে পিছিয়ে রয়েছে জাপানের লোকজন। এর চেয়ে বড় কথা হলো জাপানের ২০ থেকে ৪০ বছর বয়সীদের প্রতি চারজনের একজন নাকি ভার্জিন! স¤প্রতি নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। দেশটির টোকিও ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের বিশেষজ্ঞরা গবেষণায় দেখেছেন, যেসব নারীদের বয়স ১৮ থেকে ৩৯ বছরের মধ্যে, তারা এ সময়ের মধ্যে শারীরিক সম্পর্ক স্থাপন করেননি। সিএনএন।


নোংরা ভাষায়
ইনকিলাব ডেস্ক : বিরোধী রাজনীতিক জগমোহন রেড্ডি এবং কে চন্দ্রশেখর রাওয়ের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেছেন ভারতের অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ও টিডিপি প্রেসিডেন্ট এন চন্দ্রবাবু নাইডু। লোকসভা নির্বাচনে এবার সম্ভবত তার মতো এতটা নোংরা ভাষায় প্রতিপক্ষকে আক্রমণ করেননি কোনো রাজনীতিক। তিনি সোমবার ওয়াইএসআরসিপি প্রধান জগমোহন রেড্ডি ও টিআরএস প্রধান কে চন্দ্রশেখর রাওকে ইংরেজিতে ‘পেট ডগস অব মোদি’ হিসেবে আখ্যায়িত করেন। এএনআই।

 

চার মার্কিনি নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে গাড়ি বোমা বিস্ফোরণে চার মার্কিন নাগরিক নিহত হয়েছেন। সোমবার দেশটিতে যুক্তরাষ্ট্রের প্রধান এয়ার বেসের পাশে এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে তিনজন যুক্তরাষ্ট্রে সরকারি কর্মচারী এবং একজন ঠিকাদার। হামলার দায় স্বীকার করেছে তালেবান। মার্কিন সেনা সূত্রের বরাতে বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, কাবুল থেকে ৫০ কিলোমিটার উত্তরের বাগরাম এয়ার বেসের কাছে রাস্তায় গাড়ি বোমা বিস্ফোরণে ওই চারজন নিহত হন। এছাড়া আহত হন আরো তিনজন। এপি।

 

সউদীতে নিহত ২
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের কাতিফ এলাকায় একটি নিরাপত্তা চৌকিতে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এ ঘটনায় নিরাপত্তা বাহিনীর গুলিতে দুজন নিহত হয়েছে। আরও দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। পূর্বাঞ্চলীয় প্রদেশের সঙ্গে বাহরাইন এবং কুয়েতের সংযোগকারী আবু হাদরিয়ার একটি মহাসড়কে ওই হামলার ঘটনা ঘটেছে। ওই হামলাকারীরা দেশ থেকে পালানোর চেষ্টা করছিল। সোমবার রাষ্ট্রীয় নিরাপত্তা মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। সউদী
প্রেস এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ