Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দক্ষ জনশক্তির অভাবে সিলেট নগরীর পাতাল ক্যাবল প্রকল্প স্থগিত

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

সিলেট নগরীর বৈদ্যুতিক তারের জঞ্জাল নিয়ে পাতাল প্রকল্পটি সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে। প্রয়োজনীয় লোকবল নিয়োগের মাধ্যমে দ্রুত কাজটি সারতে এবং নাগরিক দুর্ভোগ যাতে না হয় সে কারণে তাদের অনুরোধে পিডিবি কর্তৃপক্ষ আপাতত কাজটি স্থগিত রেখেছে বলে জানিয়েছে সিসিকের একটি সূত্র। নগরীর সৌন্দর্যহানী সহ নিরাপত্তা ব্যবস্থা ঝুকিতে বৈদ্যুতিক তারের সাথে ইন্টারনেট প্রোভাইডারদের টানা তার ও স্যাটেলাইট টেলিভিশনের সংযোগ তারের অপরিকল্পিত ঝঞ্জালকে দায়ী করছেন সচেতন নাগরিকবৃন্দ। বিশেষ করে আম্বরখানা থেকে জিন্দাবাজার হয়ে একেবারে কিন ব্রিজ মোড় পর্যন্ত নগর সড়কে তারের ঝঞ্জাল। বৈদ্যুতিক খুঁটিগুলোকে অনুমতি ছাড়াই ব্যবহার করছে ইন্টারনেট ও ক্যাবল টিভির ব্যবসায়ীরা। বারবার বলা সত্তে¡ও তারা এগুলোর জন্য বিকল্প কোন ব্যবস্থা করছেন না তারা। সৌন্দর্যহানীর এটিই মূল কারণ। এ অবস্থায় সিলেট সিটি কর্পোরেশনের অনুরোধে বাংলাদেশ পাওয়ার ডেভলপমেন্ট বোর্ড ইলেক্ট্রিকসাপ্লাই রোড থেকে আম্বরখানা পয়েন্ট হয়ে চৌহাট্টা-জিন্দাবাজার-কোর্টপয়েন্ট-সিটি পয়েন্ট থেকে সুরমা পয়েন্ট পর্যন্ত বৈদ্যুতিক তার মাটির নিচ দিয়ে নেয়ার প্রকল্প গ্রহণ করে। মাসখানেক আগে তারা কাজও শুরু করেছে।
সিসিক সূত্র জানায়, কাজ শুরুর পর দেখা যায়, প্রয়োজনীয় দক্ষ জনবলবিহীন প্রতিষ্ঠানকে কাজ দিয়েছে পিডিবি। এ অবস্থায় কাজের গতি অনেক ধীর। রাস্তা খোঁড়াখুঁড়ির কারণে নানা দুর্ভোগে পড়তে হচ্ছে নগরবাসীকে। এই দুর্ভোগ লাঘবে মেয়র আরিফের নেতৃত্বে আবারো পিডিবির সাথে বৈঠক হয় সিসিকের। তারা তাদের একসাথে প্রয়োজনীয় লোকবল নিয়ে কাজ শুরুর জন্য বলেন। এতে জনদুর্ভোগ কম হবে।
সিলেট সিটি কর্পোরেশনের এই অনুরোধে সাড়া দেয় পিডিবিও। গত প্রায় সপ্তাহ খানেক আগে তারা কাজটি স্থগিত করে দেয়। প্রয়োজনীয় ও দক্ষ লোকবল নিয়ে তারা আবারো কাজে নামবে। তবে কবে নাগাদ কাজ শুরু হবে তা নিশ্চিত বলতে পারেনি সিসিক সূত্রটি।
এ প্রসঙ্গে সিসিক প্রকৌশলী রুহুল আমীন বলেন, অদক্ষ ও স্বল্প জনশক্তি নিয়ে পিডিবি কাজ শুরু করায় নানা সমালোচনা শুরু হয় চারদিকে। এক পর্যায়ে বাধ্য হয়ে আমরা কাজটি স্থগিত রাখার অনুরোধ জানাই। কাজ আবার শুরুর প্রসঙ্গে তিনি বলেন, দক্ষ জনশক্তি নিয়োগ দিয়ে দ্রুত প্রকল্প সম্পাদনে আমরা চেষ্টা করে যাচ্ছি।
সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, পিডিবি কাজটি সাময়িক বন্ধ রেখেছে। যতদ্রুত সম্ভব আবারো তা শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ