Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গারা খারাপ উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারে : প্রধানমন্ত্রী

গণমাধ্যম সর্বোচ্চ স্বাধীনতা ভোগ করছে বিজিএমইএ সভাপতি রুবানা হকের সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:২৬ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যসহ সকল আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের তাদের নিজ দেশে ফেরত নিয়ে যাওয়ার জন্য মিয়ানমারের ওপর জোরালো বৈশ্বিক চাপ অব্যাহত রাখার আহবান জানিয়েছেন।
গতকাল সকালে তেজগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে ব্রিটেনের বৈদেশিক দপ্তর এবং কমনওয়েলথ কার্যালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড সৌজন্য সাক্ষাতে এলে শেখ হাসিনা এই আহবান জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠকের পরে সাংবাদিকদের ব্রিফ করেন।
রোহিঙ্গাদের মাঝে বিশেষ করে রোহিঙ্গা তরুণদের মাঝে কাজকর্ম না থাকা এবং তাদের ফিরে যাওয়ার বিষয়ে অনিশ্চয়তা থাকায় হতাশা ছড়িয়ে পড়ার আশংকা ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, এটা ঐ এলাকায় একটি বিরাট সমস্যার সৃষ্টি করেছে কেননা সংখ্যায় তারা স্থানীয় জনসাধারণকে ছাড়িয়ে গেছে। কাজেই স্বার্থন্বেষী মহল তাদের মধ্যে বিদ্যমান হতাশাকে খারাপ উদ্দেশ্যেও ব্যবহার করতে পারে ।
শেখ হাসিনা বলেন, বর্ষাকালে রোহিঙ্গাদের অবস্থা আরো খারাপ হতে পারে। অবশ্য সরকার তাদের অস্থায়ী আবাসনের জন্য একটি দ্বীপকে উন্নত করে গড়ে তুলছে। সফররত যুক্তরাষ্ট্রের মন্ত্রী এত বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়া বাংলাদেশের জন্য এক বিরাট বোঝা আখ্যায়িত করে তাদের বর্তমান অবস্থা সম্পর্কে সরকারের কাছে জানতে চান। এদেশে গণতন্ত্র পুণপ্রতিষ্ঠার জন্য তিনি সারাজীবন সংগ্রাম করেছেন বলেও উল্লেখ করেন শেখ হাসিনা। এসময় যুক্তরাজ্যের মন্ত্রী ২০১৮ সালের নির্বাচনে বিপুল বিজয় অর্জনের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানান। শেখ হাসিনা দুই দেশের পারস্পরিক লাভের স্বার্থেই বাংলাদেশে আরো ব্রিটিশ বিনিয়োগ প্রত্যাশা করেন। তিনি এ সময় ব্রিটিশ উদ্যোক্তাদের আরো বেশি বেশি বাংলাদেশের বিনিয়োগের আহবান জানান। মার্ক ফিল্ড বাংলাদেশের উন্নয়নে বিশেষ করে অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নে ব্রিটেনের অংশীদারিত্বের কথা পুণর্ব্যক্ত করেন।
বাংলাদেশে ব্রিটেনের সহযোগিতা বিশেষ করে জলবায়ু পরিবর্তনজনিত ইস্যুর ক্ষেত্রে সহযোগিতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ইতোমধ্যেই এক্ষেত্রে নিজস্ব অর্থায়নে ট্রাস্ট ফান্ড গঠন করেছে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার বিষয়টি মাথায় রেখেই দেশের সমুদ্র তীরবর্তী অঞ্চলে বেশ কিছু প্রকল্প গ্রহণ করেছে।
প্রধানমন্ত্রী এ সময় সরকারের দেশে বেসরকারী খাতকে উন্মুক্ত করে দেওয়ার বিষয়টি অবহিত করে বেসরকারি মালিকানাধীন বেশ কিছু টিভি চ্যানেল অনুমোদন প্রদানের কথাও জানান। তিনি বলেন, বাংলাদেশে গণমাধ্যম এখন সর্র্বোচ্চ স্বাধীনতা ভোগ করছে।
বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের ঐতিহাসিকভাবেই ঘনিষ্ট সম্পর্ক বিদ্যমান রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বাংলাদেশের বিভিন্ন খাতে তাদের সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানান। বৈঠকে যুক্তরাজ্যের মন্ত্রী বাংলাদেশের উন্নয়নে ব্রিটেনের আরো সহযোগিতা প্রদানেরও আশ্বাস দেন।
বৈঠকে উভয়ে দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় সম্পর্ক আরো জোরদার করার আশাবাদ ব্যক্ত করেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনার চ্যাটারটন ডিকসন এ সময় উপস্থিত ছিলেন।
রুবানা হকের সাক্ষাৎ
গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন তৈরি পোশাক শিল্পমালিক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ’র নবনির্বাচিত সভাপতি রুবানা হক। এসময় প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান রুবানা।
গত শনিবার বিজিএমইএ’র পরিচালনা পর্ষদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পান প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী রুবানা হকের নেতৃত্বাধীন সম্মিলিত ফোরাম প্যানেল। এই প্যানেলের ২৬ জন প্রার্থীর সবাই বিজয়ী হন।



 

Show all comments
  • S D Setu ৮ এপ্রিল, ২০১৯, ১:২০ এএম says : 0
    ওদের নিয়ে জালা বারাবে কোন বোকা
    Total Reply(0) Reply
  • MD Anisur Rohman ৮ এপ্রিল, ২০১৯, ১:২০ এএম says : 0
    নিজের দেশের বেকারের শেষ নেই আবার রোহিঙ্গা
    Total Reply(0) Reply
  • Rafiq A Gonj ৮ এপ্রিল, ২০১৯, ১:২০ এএম says : 0
    রোহিঙ্গামুক্ত বাংলাদেশ চাই।
    Total Reply(0) Reply
  • জিএম মফিজ ৮ এপ্রিল, ২০১৯, ১:২২ এএম says : 0
    রোহিঙ্গাদের কেবল মানবিক কারণে আশ্রয় দেওয়া হয়েছে। এখন তাদের এখানে রাখা ঠিক হবে না, দ্রুত নিজ দেশে পাঠাতে হবে।
    Total Reply(0) Reply
  • আলাউদ্দিন ৮ এপ্রিল, ২০১৯, ১:২৩ এএম says : 0
    শিগগিরই রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানো না গেলে স্থানীয়দের সাথে বড় ধরনের সংঘাত বাধবে। তাই সময় থাকতে মিয়ানমারকে চাপ দিয়ে নিতে বাধ্য করতে হবে।
    Total Reply(0) Reply
  • শাহ আলম ৮ এপ্রিল, ২০১৯, ১:২৪ এএম says : 0
    ইতোমধ্যে তাদের খারাপ উদ্যেশ্যে ব্যভহার করা শুরু হয়েছে। তারা নানা ধরনের অপরাধে জড়িয়ে পড়ছে। এখনই তাদের ফেরত দেওয়া হোক।
    Total Reply(0) Reply
  • রিজভী ৮ এপ্রিল, ২০১৯, ১১:০০ এএম says : 0
    রোহিঙ্গারা ইস্যুতে বিশ্ববাসীর এগিয়ে আসা উচিত। বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য যা করেছে তা সত্যি অতুলনীয়। এখন তাদের কারণে যেন আমাদের কোন ক্ষতি না হয়, বিশ্ববাসীকে সেটা দেখতে হবে।
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ৮ এপ্রিল, ২০১৯, ১১:০২ এএম says : 0
    বাংলাদেশে গণমাধ্যম এখন সর্র্বোচ্চ স্বাধীনতা ভোগ করছে।-- মাননীয় প্রধানমন্ত্রীর এই কথার সাথে আমি একমত হতে পারলাম না।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ৮ এপ্রিল, ২০১৯, ১১:১২ এএম says : 0
    মাননীয় প্রধান মন্ত্রী যথার্থ সত্যিই বলেছেন রোহিঙ্গাদের খারাপ উদ্দেশ্যে ব্যবহার হতে পারে। এক এই রোহিঙ্গা জনগোষ্টি জম্মগত ভাবে মায়ানমার রাষ্ট্রের কৌশল গত কারণে একেবারেই অশিক্ষিত অবহেলিত রাষ্ট্রের ভয়াবহ অত্যধিক জুলুম নির্যাতনকারী সামরিক জান্তার তাদের দেশের পরিকল্পনা করে অশিক্ষিত বানিয়েছেন। বিরাট ভয়াবহ সমস্যা অর্থনৈতিক সামাজিক পরিবেশ গত ভাবে আমাদের দেশের। ইতিমধ্যে চট্রগ্রাম শহরে দেশের অন্যান্য স্হানে টেক্সী রিক্সা বেনগাড়ী নানাভাবে মানুষের মধ্যে মিলে যাচ্ছেন। এদের বিভিন্ন দাতা দেশ নানাভাবে সহযোগিতা করে জাচ্ছেন। সবচেয়ে বড় কাজ হবে এদের শিক্ষার প্রয়োজনমতো ব্যবস্হা করা। একমাত্র পারবেন এই ধরনীতে বিশাল মানবতার মহান আদশ্য নিয়ে জম্ম নেওয়া মানবতার মা মাননীয় প্রধান মন্ত্রী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ