Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শর্ত মানলেই খালেদা জিয়ার মুক্তি!

রাজনৈতিক বিবেচনায় প্যারোলে সুযোগ নেই : হানিফ

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

দেশব্যাপী আলোচনার শীর্ষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তি। এ নিয়ে পর্দার আড়ালে চলছে বিএনপি ও ক্ষমতাসীন আওয়ামী লীগের নানা দেন-দরবার। খালেদা জিয়ার মুক্তির জন্য আওয়ামী লীগের তরফ থেকে কিছু শর্ত দেয়া হয়েছে যা মানলেই প্যারোলে মুক্তি পেতে পারেন তিনি। সরকারের উচ্চ পর্যায়ের সূত্র এ বিষয়ে নিশ্চিত করেছে।
তবে বিএনপির তরফ থেকেও কিছু শর্ত নিয়ে আলোচনা চলছে। দুই পক্ষ সমঝোতায় পৌঁছালেই মুক্তি পাবেন বিএনপি চেয়ারপারসন। আওয়ামী লীগ সূত্র জানায়, তাদের তরফ থেকে যে শর্তগুলো দেয়া হয়েছে তা নিতান্তই মামুলী এবং সহজ। যা মানতে হলে বিএনপির তোমন কোনো পেরেশানি পোহাতে হবে না। শর্তগুলো মানলেই খালেদা জিয়া প্যারোলে মুক্তি পাবেন। তবে তা অবশ্যই আইনি প্রক্তিয়ার মাধ্যমেই হতে হবে।
তবে এ বিষয়ে বিএনপি বলছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য কারো অনুকম্পা তারা চান না, খালেদা জিয়াও কখনও প্যারোলে মুক্তি চাননি; প্যারোল কী জিনিস, তা তিনি জানেন না। আন্দোলন করেই বিএনপি তাদের নেত্রীকে মুক্ত করবে।
সরকারের উচ্চপর্যায়ের একটি সূত্র জানায়, সরকারের তরফ থেকে বেশ কয়েকটি শর্ত দেয়া হয়েছে বিএনপিকে। শর্তগুলোর মধ্যে রয়েছে, প্যারোলে মুক্তি পেলে দেশে না থেকে চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে হবে; নির্বাচনে জয়ী বিএনপির এমপিদের শপথগ্রহণ করা, জামায়াতের সঙ্গে সম্পর্কচ্ছেদ, স্থানীয় সরকার নির্বাচনগুলোতে অংশগ্রহণ এবং দলের বিশেষ কিছু পদে নেতৃত্বের পরিবর্তন আনতে হবে। এছাড়া আরো কয়েকটি বিষয়ে বিএনপির আলোচনা চলছে বলে সূত্রটি জানালেও সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।
সূত্র আরো জানায়, বিএনপির তরফ থেকেও সরকারের কাছে কিছু শর্ত দেয়া হয়েছে। যা নিয়ে আলোচনা চলছে। দুই পক্ষ সমঝোতায় আসলেই মুক্তি পাবেন খালেদা জিয়া। তবে বিএনপির শীর্ষ পর্যায়ের একটি সূত্র জানায়, অনেকগুলো শর্ত থাকলেও দলের চেয়ারপারসন সম্পূর্ণভাবে তার অবস্থানে অনড় রয়েছেন। কোন ধরণের সমঝোতায় তিনি যাবেন না।
এ বিষয়ে গতকাল ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবউল-আলম হানিফ বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তি আইনি বিষয়, তাকে আইনি প্রক্রিয়াতেই মুক্তি হতে হবে; রাজনৈতিক বিবেচনায় তাকে প্যারোলে মুক্তি দেওয়ার সুযোগ নেই।
এর আগে গত শনিবার জামালপুরে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, খালেদা জিয়া প্যারোলে মুক্তির আবেদন করলে বিষয়টি বিবেচনা করবে সরকার।
প্যারোলে মুক্তির বিষয়ে গতকাল দলের অনশন কর্মসূচিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়াকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। আমরা কোনও প্যারোলে মুক্তির কথা বলি নাই। কারণ পরিষ্কারভাবে বলছি, জামিন পাওয়া তার অধিকার। যে মামলায় তাকে জোর করে সাজা দেওয়া হয়েছে, সেই মামলায় অন্য ব্যক্তিরা জামিনে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ