Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

লোভের আগুনে পুড়ে আর প্রাণহানি নয় শিল্পকলা একাডেমিতে তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম


মানুষের লোভের আগুনে পুড়ে আর যেন নিরীহ প্রাণের মৃত্যু না ঘটেÑ দেশের ভবন মালিকদের জন্য সতর্ক বার্তা দিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।
রাজধানীর বনানীতে এফআর টাওয়ারে গত বৃহস্পতিবারের ভয়াবহ অগ্নিকাÐে হতাহতের ঘটনায় তথ্যমন্ত্রী গতকাল শুক্রবার দুপুরে ঢাকায় শিল্পকলা একাডেমিতে ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিল (ডবিøউসিসি)Ñ বাংলাদেশ চ্যাপ্টারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অগ্নিকাÐে নিহতদের জন্য গভীর শোক ও আহতদের দ্রæত সুস্থতা কামনা করেন এবং এ দুর্ঘটনার কারণ ও পুনরাবৃত্তি রোধের দিকে দৃষ্টিপাত করেন। তিনি বলেন, অনুসন্ধানে দেখা গেছে, ভবনটি ‘নির্মাণবিধি (বিল্ডিং কোড)’ অনুসরণ করে নির্মিত নয়। অনুমোদনবিহীন বেশি তলা নির্মিত এ ভবনে বিধি মোতাবেক অগ্নিনির্বাপণ ব্যবস্থাও ছিল না। অর্থাৎ মালিকের লোভের আগুনে পুড়ে হতাহত হয়েছে নিরীহ মানুষ। এর পুনরাবৃত্তি যেন না হয়, সে বিষয়ে অত্যন্ত সতর্ক থাকতে হবে।
মন্ত্রী এ সময় ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিলের উদ্যোগে প্রশংসা করে বলেন, নিজ দেশ, সংস্থা ও আত্ম উন্নয়নের জন্য যোগাযোগের বিকল্প নেই। তৈরি পোশাক শিল্পে জিএসপি সুবিধা বাতিলের পরও বাংলাদেশ বিশ্ব প্রতিযোগিতায় এ শিল্পে তার প্রবৃদ্ধি অটুট রেখেছে, চীন আজ আমাদের প্রতিযোগী। এর মূল কারণ দু’টিÑ একটি আমাদের উৎপাদন দক্ষতা আর অপরটি আমাদের বায়িং হাউজগুলোর যোগাযোগ দক্ষতা। অর্থাৎ শুধু উৎপাদন দক্ষতা থাকলেই হবে না, প্রয়োজন যোগাযোগে দক্ষতাও। গত ১০ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিস্ময়কর উন্নয়নের পথে এগিয়েছে উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, গত ১০ বছরে দেশের মানুষের মাথাপিছু আয় তিনগুণ বৃদ্ধি পেয়ে আজ প্রায় দুই হাজার ডলার। উচ্চ প্রবৃদ্ধির হার অব্যাহত রাখা পৃথিবীর প্রথম পাঁচটি দেশের অন্যতম বাংলাদেশ। বিশ্বের সবচেয়ে জনবহুল প্রায় ১৭ কোটি মানুষের দেশ যেখানে প্রতি বর্গকিলোমিটারে ১১শ’রও বেশি মানুষের বাস, আর মানুষপ্রতি জমির পরিমাণ দেশে সর্বনি¤œ, যে দেশ পঞ্চাশের দশক থেকেই খাদ্য ঘাটতির দেশ, সেই বাংলাদেশ আজ খাদ্য রপ্তানির দেশ। তথ্যমন্ত্রী বলেন, দেশের এই অভূতপূর্ব উন্নয়নে যোগাযোগকর্মীসহ সবার ভূমিকা রয়েছে। সবার সম্মিলিত প্রচেষ্টাই দেশকে সমৃদ্ধতর করে। বিশ্বব্যাপী উন্নয়ন খাতে বেসরকারি সংস্থাগুলোর ভূমিকা আগে থেকে এখন অনেক সক্রিয়। ক‚টনৈতিক তৎপরতাও এখন অর্থনীতিমুখী। এবং নিজের সমৃদ্ধির পাশাপাশি প্রতিবেশী দেশগুলোর সমৃদ্ধিও জরুরি। ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিল একই সাথে বিশ্ব এবং আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করবে।
ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিলÑ বাংলাদেশ চ্যাপ্টারের নির্বাহী কমিটির সভাপতি এ এস এম আসাদুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, অধ্যাপক ড. গোলাম রহমান এবং পাবলিক রিলেশনস কাউন্সিল অব ইন্ডিয়া (পিআরসিআই)’র চিফ মেন্টর ও চেয়ারম্যান এমেরিটাস এম বি জয়রাম, বিশেষ অতিথি হিসেবে এবং পিআরসিআই’র অপর প্রতিনিধির মধ্যে গভর্নিং কাউন্সিল চেয়ারম্যান বি এন কুমার, ন্যাশনাল ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক বি কে সাহু এবং কলকাতা চ্যাপ্টারের চেয়ারম্যান বিশ্বজিৎ দাস।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ