Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মালিবাগ-কুড়িল হবে মডেল সড়ক মতবিনিময় সভায় আতিকুল ইসলাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:৩৭ এএম

রাজধানীর মালিবাগ আবুল হোটেলের সামনে থেকে কুড়িলের প্রগতি সরণি পর্যন্ত সড়কটিকে মডেল সড়ক হিসেবে তৈরি করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। গতকাল বৃহস্পতিবার দুপুরে নিরাপদ সড়কের দাবীতে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে ডিএনসিসি মেয়রের এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। সভায় সড়ক ও ট্রাফিক ব্যবস্থাপনার সাথে যুক্ত বিভিন্ন সংস্থার গত এক সপ্তাহের অগ্রগতি পর্যালোচনা করা হয়। এ সময় সড়ক দুর্ঘটনায় নিহত আবরার আহাম্মেদ চৌধুরীসহ সকলের উদ্দেশে দোয়া করা হয়।
আতিকুল ইসরাম বলেন, নিরাপদ সড়ক ও সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার উদ্যোগ হিসেবে এই সড়কটিকে পাইলট প্রজেক্ট হিসেবে নিয়ে মডেল সড়ক হিসেবে গড়ে তোলা হবে। পথচারীদের যত্রতত্র সড়ক পারাপার বন্ধে পুরো সড়কটির আইল্যান্ডে বসানো হবে ফেন্সিং বা লোহার গ্রিল। শুধু নির্দিষ্ট জায়গা দিয়েই যেন পথচারীরা পার হতে পারেন তার জন্য থাকবে জেব্রা ক্রসিং, ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস।
মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম-কমিশনার মোসলেহ উদ্দিন আহমেদ জানান, ডিএমপির ট্রাফিক বিভাগ গত ২১ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত স্পেশাল টাস্কফোর্স গঠন করে ৭টি পয়েন্টে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১ হাজার ৯৬৪টি বাস চেকিং ও ৯ হাজার ৮১টি মামলা দায়ের করে। দুই সিটি কর্পোরেশনে ১০৪টি বাস স্টপেজ স্থাপনের সুপারিশ ডিএমপি থেকে করা হয়
বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান মোহাম্মদ মশিয়ার রহমান বলেন, জাবালে নুর ও সুপ্রভাত পরিবহনের রুট পারমিট ইতোমধ্যে বাতিল করা হয়েছে। তাছাড়া গত এক সপ্তাহে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রায় ৮ হাজার মামলা দায়ের করে এক কোটি ৩৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। তিনি আরো বলেন, ইতোমধ্যে ধানমন্ডিতে চক্রাকার বাস সার্ভিস এবং এয়ারপোর্ট থেকে রামপুরা হয়ে গুলিস্তান পর্যন্ত বিআরটিসি বাস রুটের উদ্বোধন করা হয়েছে। উত্তরায়ও অতি দ্রæত সার্কুলার বাস সার্ভিস চালু করা হবে বলে তিনি জানান।
মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক ডিআইজি মাসুম রব্বানী বলেন, বাস স্ট্যান্ডগুলোতে টিম পাঠিয়ে ড্রাইভারদের নিয়মিত ডোপ টেস্ট করা হবে।
বৈঠকে উপস্থিত বাস মালিক সমিতির সহ-সভাপতি আবুল কালাম বলেন, নিরাপদ সড়ক বিনির্মাণে বাস মালিক সমিতি ড্রাইভারদের প্রশিক্ষণ প্রদান শুরু করবে। তাছাড়া পর্যাক্রমে সকল বাসে ডেন্ট পেইন্টিং করা হবে। সকল বাসে ধূমপান নিষিদ্ধ কার্যকর করা হবে। তিনি আরো বলেন, প্রতিটি গাড়িতে ড্রাইভারের পরিচয়পত্র, গাড়ির নম্বর ও লাইসেন্স যাত্রীদের কাছে দৃশ্যমান করে রাখা হবে, যাতে তারা ড্রাইভার বা বাস সম্পর্কে ৯৯৯ এ ফোন করে অভিযোগ দায়ের করতে পারেন।
ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন বলেন, গত এক সপ্তাহে আমরা আরো ২টি ফুটওভারব্রিজের কাজ শুরু করেছি। একটি বসুন্ধরা গেইটে, অপরটি আফতাবনগর গেইটে (ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সামনে)। এই দুইটি স্থানে দুইটি স্পিড ব্রেকারও স্থাপন করা হয়েছে। মালিবাগ থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত সড়কটিকে নিরাপদ সড়কের মডেল হিসাবে তৈরি করা হবে। এ লক্ষ্যে ১০টি স্থানে বাস স্টপেজের মার্কিং ইতোমধ্যে করা হয়েছে। তিনি আরো বলেন, ডিএনসিসি এলাকায় গত এক সপ্তাহে ৩১টি স্থানে জেব্রাক্রসিং করা হয়েছে। পর্যায়ক্রমে আরো ১১৪টি জেব্রাক্রসিং করা হবে। গত এক সপ্তাহে ১১২টি ট্রাফিক সাইন স্থাপন করা হয়েছে, আরো ৩১৪টি ট্রাফিক সাইন করা হবে। আগামী একমাসে এসব কাজের ৭০ শতাংশ এবং তিন মাসের মধ্যে ১০০ ভাগ কাজ সম্পন্ন করা হবে। তিনি বলেন, ডিএনসিসিতে বর্তমানে ৫০টি ফুটওভারব্রিজ ও ২টি আন্ডারপাস রয়েছে। নতুন ৫৬টি ফুটওভারব্রিজ স্থাপনের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে, ৬টির কাজ চলমান রয়েছে।
বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষার্থীরা এক সপ্তাহের অগ্রগতি পর্যালোচনা করে সন্তোষ প্রকাশ করেন। তবে মেয়রের কাছে তারা কয়েকটি পদক্ষেপ নেয়ার আহবান জানান। সেগুলো হচ্ছেঃ সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ট্রাফিক এডুকেশন সম্পর্কে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলোতে অন্তভর্‚ক্তি, গণমাধ্যমে ব্যাপক প্রচারণা, গণপরিবহণে ট্রাকিং সিস্টেম প্রবর্তণ, প্রতিবন্ধী, বয়ষ্ক ও অসুস্থ মানুষদের রাস্তা পারাপারে বিশেষ ব্যবস্থা প্রণয়ন, ফুটপাত যানবাহন ও দখলমুক্তকরণ।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল হাই, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ডিএনসিসির সচিব রবীন্দ্র শ্রী বড়–য়া প্রমূখ উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ