Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সচিবালয়ে এক শ্রমিকের মৃত্যুর ঘটনা তদন্তে দুই কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:৩৭ এএম

প্রশাসনের প্রাণকেন্দ্রে সচিবালয়ের নির্মাণাধীন একটি বহুতল ভবন থেকে পড়ে একজন নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা পৌনে ১১টার দিকে অর্থ মন্ত্রণালয়ের নির্মাণাধীন ১১ নম্বর ভবনে এ দুর্ঘটনা ঘটে। নির্মাণ শ্রমিকের মৃত্যুর ঘটনা তদন্তে দুটি কমিটি হয়েছে। নির্মাণাধীন ভবনের নকশা ভবনের সামনে টাঙ্গানোর কথা থাকলেও তা লাগানো হয়নি। সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের চলা চলে রাখা হয়নি নিরাপত্তা ব্যবস্থা।
এদিকে সচিবালয়ের নিরাপত্তা দায়িত্ব থাকা ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার রাজীব ঘোষ জানান ইনকিলাবকে বলেন, মেসার্স জিকে বিল্ডার্স নামের একটি ঠিকাদার প্রতিষ্ঠান অর্থমন্ত্রণালয়ে নতুন ভবনে কাজ করছেন। সে প্রতিষ্ঠানে আশরাফুল রডমিস্ত্রি হিসেবে ১১ তলায় কাজ করছিলেন। যথাযথ নিরাপত্তামূলক ব্যবস্থা ছাড়াই এ ভবনে শ্রমিকরা কাজ করছিলেন। এ ভবনে সরকারি কোন বিধিমানা হয়নি। এবিষয়ে ইডেন গণপূর্ত নির্বাহী প্রকৌশলী মোস্তাফা কামাল ইনকিলাবকে বলেন, মেসার্স জিকে বিল্ডার্স নামের একটি ঠিকাদার নতুন ভবনের কাজ করছে। তবে কি কারণে এ দুঘটনা ঘটেছে তা তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং গণপূর্ত অধিদপ্তর পৃথক কমিটি করা হয়। গতকাল গণপূর্ত মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা পৌনে ১১টার দিকে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের নির্মাণাধীন ১১ নম্বর ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিক আশরাফুল ইসলাম (২১) মারা যান, তার বাড়ি নিলফামারী জেলায়। যথাযথ নিরাপত্তামূলক ব্যবস্থা ছাড়াই আশরাফুল ওই ভবনে কাজ করছিলেন বলে প্রত্যক্ষদর্শী জানিয়েছেন।
প্রত্যক্ষদর্শীরা জানান, সচিবালয়ের সাত নম্বর ভবনের পাশেই নির্মাণ হচ্ছে অর্থ মন্ত্রণালয়ের নতুন ভবন। ওই ভবনের সাত তলায় পশ্চিম পাশের বাহির দিকের দেয়ালে প্লাস্টারের কাজ করছিলো সে। এসময়, হঠাৎ করেই পা ফসকে নিচে পড়ে যায় আশরাফুল নামে ওই শ্রমিক। খবর পেয়ে ফায়ার সার্ভিস তাকে উদ্ধার করে নিয়ে যায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা মো. আনামুর রহমান আনাম বলেন, অর্থন্ত্রণালয়ের নতুন ভবনের নির্মাণ কাজ চলছে। বন্ধের দিনসহ প্রায় প্রতিদিনই এ ভবনে শ্রমিকেরা কাজ করেন। সেই ভবনেই আজ এ ঘটনা ঘটলো।
শ্রসিক রফিকুল বলেন, তিনিও ভবনে কাজ করছিলেন। তিনি রান্নার কাজ করেন। আশরাফুল তিনতলায় আটকে পড়েছেন। দৌড়ে গিয়ে তারা সেখানে তার মৃত্যু হয়েছে। আশরাফুলরা এক ভাই, দুই বোন। বাবা মা এলাকায় থাকেন।
এদিকে ঘটনায়র পরে গণপূর্ত মন্ত্রণালয়ের চার সদ্স্যের তদন্ত কমিটির আহŸায়ক করা হয়েছে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আফজাল হোসেনকে। স্থাপত্য অধিদপ্তরের একজন উপ-প্রধান স্থপতি এবং গণপূর্ত ডিজাইন সার্কেল-১ এর তত্ত¡াবধায়ক প্রকৌশলী কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন। এই কমিটিতে গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব মাহমুদুর রহমান হাবীব সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।
অন্যদিকে গণপূর্ত অধিদপ্তর তাদের অডিট ও মনিটরিং সার্কেলের তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো. সাঈদ মাহবুব মোরশেদকে আহŸায়ক করে তিন সদস্যের আরেকটি কমিটি করেছে।
এই কমিটিতে গণপূর্ত ই/এম প্ল্যানিং বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী মো. আবু তালেব সদস্য এবং গণপূর্ত ডিজাইন বিভাগ-২, ঢাকার নির্বাহী প্রকৌশলী মো. ইমদাদুল হক সদস্য সচিব হিসেবে রয়েছেন। দুই কমিটিকে বিষয়টি সরেজমিনে তদন্ত করে দুর্ঘটনার কারণ এবং ভবিষ্যৎ করণীয় নিয়ে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ