Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নকলনবিশদের হাতে জিম্মি সাব-রেজিস্ট্রার অফিস

স্টাফ রিপোর্টার, সাভার থেকে | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:৩৭ এএম


ঢাকার সাভার সাব-রেজিস্ট্রার অফিস কতিপয় নকলনবিশদের হাতে জিম্মি হয়ে পরেছে। ভুক্তভোগীদের জিম্মি করে ঘুষ বাণিজ্য, দুর্নীতি-অনিয়ম ও হয়রানি চালিয়ে যাচ্ছেন তারা। ঘুষ গ্রহণ ও জাল-জালিয়াতির মাধ্যমে এ সকল নকলনবিশরা হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। নকলনবিশ মামুন, রহিম, খোকন, পারুল, শারমীন, মানিকদের জিম্মি দশা থেকে সাভার সাব-রেজিস্ট্রার অফিসকে রক্ষায় ভুক্তভোগী দলিল লেখকরা প্রকাশ্যে আন্দোলন করছেন।
২০৩ জন দলিল লেখক ইতোমধ্যে নকলনবিশদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য আইনমন্ত্রী, আইন সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ও ঢাকা জেলা রেজিস্ট্রারের নিকট লিখিত আবেদনে জানিয়েছেন।
সাভার দলিল লেখক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলীম জানান, নকলনবিশ মামুন, রহিম, খোকন, পারুল, শারমীন ও মানিক নিজেদের স্বার্থ হাসিলের জন্য ক্ষমতার দাপট দেখিয়ে দলিল লেখকদের কাজে হস্তক্ষেপ করছে। তারা অফিসের কর্মকর্তাদের জিম্মি করে যে কোন ধরনের দলিল রেজিস্ট্রি করিয়ে নিচ্ছে। অফিসের গোপন নথির গুরুত্বপূর্ণ তথ্য বাহিরে চলে আসছে। অবিকল নকলের জন্য বাড়তি ১২শ’ থেকে ১৩শ’ টাকা করে নিচ্ছে যা নিয়ম বহির্ভূত।
তিনি আরও বলেন, আশুলিয়া সাব-রেজিস্ট্রার অফিস থেকে বিতাড়িত নকলনবিশ রহিম সাভার সাব-রেজিস্ট্রার অফিসে এসে এখন আরও বেপরোয়া হয়ে উঠেছে। দ্রæত এ থেকে পরিত্রাণের দাবি জানান ভুক্তভোগী ও দলিল লেখকরা।
অভিযোগ রয়েছে, সাভার সাব-রেজিস্ট্রার আবু তালেব সরকার ওই নকলনবিশদের নিয়ে আসা দলিল এজলাসে না বসে তার খাস কামড়ায় দলিল ও নথিপত্রে স্বাক্ষর করেন। অনেক সময় তিনি জমি ক্রয় ও বিক্রয়কারীকে খাস কামড়ায় নিয়ে কক্ষের দরজা বন্ধ করে গোপনে কথাও বলেন। সাব-রেজিস্ট্রার অফিসে দুর্নীতির অভিযোগে একাধিকবার দুদক অভিযান পরিচালনা করলেও বন্ধ হয়নি অনিয়ম দুর্নীতি।
অভিযোগ প্রসঙ্গে জানতে সাভার সাব-রেজিস্ট্রার মো. আবু তালেব সরকারের সাথে যোগাযোগ করলে তাকে পাওয়া যায়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ