Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

হালকা স্বস্তির বৃষ্টিপাত

চৈত্রের গরমের দাপট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

খরতপ্ত চৈত্রে আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন হয়ে গতকাল বুধবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হালকা ও ছিটেফোঁটা স্বস্তির বৃষ্টিপাত হয়েছে। এর ফলে গরমের দাপট ক্ষণিকের জন্য কমে আসে। তবে তা সাময়িক। অনেক জায়গায় ভ্যাপসা গরমে মানুষের কাহিল অবস্থা। আজ বৃহস্পতিবার সারাদেশে দিনের তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ডিমলা ও রাজারহাটে ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৮.২ এবং সর্বনিম্ন ২২ ডিগ্রি সেলসিয়াস।
গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে টাঙ্গাইলে ৬ মিলিমিটার। এ সময় ঢাকা, খুলনা ও শ্রীমঙ্গলে ৪, নিকলি, তাড়াশ ও যশোরে ২, রাজশাহীতে ১, কুমারখালীতে ৫ মিলিমিটারসহ গোপালগঞ্জ, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট, বগুড়া, চুয়াডাঙ্গা ও পটুয়াখালীতে সামান্য বৃষ্টিপাত হয়েছে। পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ুর মিলনে সাময়িক হালকা এই বৃষ্টিপাত হয়েছে। কোথাও কোথাও বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া বয়ে যায়।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি, রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ