Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বাড়ছে খরার দহন বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

চৈত্রের খরার দহন বেড়েই চলেছে। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, চলতি সপ্তাহে আরও বাড়তে পারে তাপমাত্রার পারদ। গতকাল (শুক্রবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রাজারহাটে ১৮ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.৬ এবং সর্বনিম্ন ২৪.২ ডিগ্রি সে.। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কয়েকটি এলাকায় বিক্ষিপ্ত চৈতালী দমকা হাওয়ার সাথে হালকা বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত সিলেটে ১৭ মিলিমিটার। এছাড়া নেত্রকোনায় ৭, শ্রীমঙ্গলে ৫, যশোরে ১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে পারে।
বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ