Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোটকেন্দ্রে অনুপুস্থিতি নিরব প্রতিবাদ

সেমিনারে নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট ডাকাতির মাধ্যমে জনগণের ভোটের অধিকার হরণ করা হয়েছে। জনগণ এখন ভোটের প্রতি পুরোপুরি আস্থাহীন। চলমান উপজেলা নির্বাচনে ভোটার কেন্দ্রে না যাওয়া এর প্রমান। ভোটকেন্দ্রে অনুপস্থিতি তাদের নিরব প্রতিবাদ। গতকাল বাম ঐক্য ফ্রন্টের ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট ডাকাতি ও আজকের প্রেক্ষিত’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। মনিসিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্টের আজাদ মুনির কক্ষে সেমিনার হয়।
সেমিনারে বক্তব্য রাখেন তেল গ্যাস রক্ষা কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আখতারুজ্জামান, আইনজীবী হাসনাত কাইউম, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক সরওয়ার মুর্শেদ, বাসদ নেতা মহিনউদ্দিন চৌধুরী লিটন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদক মন্ডলীর অন্যতম সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, নয়া গণতান্ত্রিক গণমোর্চার আহ্বায়ক জাফর হোসেন, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের আহ্বায়ক মাসুদ খান, ভাসানী পরিষদের সাধারণ সম্পাদক নোমান খান, গণমুক্তি ইউনিয়নের রাজা মিয়া, শিবলীল বারী রাজু, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী প্রমূখ । সভাপতিত্ব করেন গণমুক্তি ইউনিয়নের আহ্বায়ক ও বাম ঐক্য ফ্রন্টের সমন্বয়ক কমরেড নাসির উদ্দীন আহম্মেদ নাসু।
বক্তারা বলেন, ভোটকেন্দ্রে ভোটারের অনুপুস্থিতি মানুষের একটা নিরব প্রতিবাদ। ভোটের অধিকারের পাশাপাশি নাগরিকের মত প্রকাশের স্বাধীনতাসহ সকল মৌলিক অধিকারও ভূলুন্ঠিত। শাসনতান্ত্রিক সংকট থেকেই এই পরিস্থিতির উদ্ভব হয়েছে। মানুষের নিরব প্রতিবাদ সরব হওয়ার ভাষা পেলেই এই সংকট থেকে মুক্তির পথ মিলবে।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ