Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএসএফ’র গুলিতে ১ বছরে নিহত ২শ’

লালমনিরহাটে কিরীটি রায়

লালমনিরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

কোলকাতা মানবধিকার সুরক্ষা মঞ্চ (মাসুম) এর সম্পাদক কিরীটি রায় বলেছেন, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’র সূত্রমতে গত ১ বছরে তাদের গুলিতে দুই সীমান্তের ২শ’ মানুষ প্রাণ হারিয়েছে। এদের মধ্যে ১৬০/১৬৫ জন ভারতীয় আর বাকিরা বাংলাদেশী। সীমান্তে প্রতিনিয়ত বিএসএফ’র রাষ্ট্রীয় নির্যাতন বেড়েই চলেছে। সীমান্ত হয়ে উঠছে অনিরাপদ জনপদ। বৃহস্পতিবার রাতে লালমনিরহাটের হাতীবান্ধা আলিমুদ্দিন সরকারী কলেজ হলরুমে সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশে যে হারে ধর্ম নিয়ে রাজনীতি হয়, তার চেয়ে অনেক বেশী ধর্ম নিয়ে রাজনীতি হয় ভারতে। বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান সম্প্রদায়ের লোকজন ভাল আছেন। কিন্তু ভারতের সংখ্যালঘু মুসলমানরা ভাল নেই। ভারতে গরুর মাংস বিক্রি করার অপরাধে নিরীহ মুসলমানকে কুপিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে। রাষ্ট্রের কারণেই আজও বিচার হয়নি ফেলানী হত্যার। বাংলাদেশে কিছুটা আইনের শাসন প্রতিষ্ঠিত হলেও ভারতে আইনের শাসন এখন পর্যন্ত প্রতিষ্ঠিত হচ্ছে না।
তিনি দাবী করেন, ভারতের জেলখানা গুলোতে হাজার হাজার বাংলাদেশী আটকা রয়েছে। তাদের সাজা শেষ হলেও দেশে ফেরত দেয়া হচ্ছে না। ভারতে সব ক্ষেত্রে যেভাবে মানবধিকার লঙ্ঘন হচ্ছে সে তুলনায় বাংলাদেশ অনেক ভাল আছে।
এর আগে কোলকাতা মানবধিকার সুরক্ষা মঞ্চ (মাসুম) এর সম্পাদক কিরীটি রায় হাতীবান্ধা উপজেলার বিলুপ্ত বিভিন্ন ছিটমহল ঘুরে লোকজনের সাথে কথা বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ