Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাস্তা বন্ধ করে হকারদের বিক্ষোভ

এখন নির্বিঘ্নে চলা যাচ্ছে, পুনর্বাসনের দাবি প্রতারণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:৩০ এএম

ফুটপাথ দখলমুক্ত রাখতে বারবার অভিযান চালিয়ে হকার উচ্ছেদ করা হলেও স্থায়ীভাবে ‘হকারমুক্ত ফুটপাথ’ নিশ্চিত করা সম্ভব হয়নি। নিরাপদ সড়ক আন্দোলনসহ বিভিন্ন সময়ে হকারমুক্ত ফুটপাথের দাবিতে আন্দোলন করে নগরবাসী। এর পরিপ্রেক্ষিতে কিছুদিন আগে ফুটপাথ থেকে হকারদের সরিয়ে দেয়া হয়। এখন আবারও পরিচ্ছন্ন ফুটপাথ দখল করতে নগরীর ব্যস্ততম সড়ক দখল করে আন্দোলন ও বিক্ষোভ শুরু করেছে হকাররা।
নগরবাসীর ভাষ্য, আবারও গুরুত্বপূর্ণ ফুটপাথ দখল করতে রাস্তা দখল করে অবৈধ দাবিতে আন্দোলন শুরু করেছে হকাররা। জনগণের জন্য ভোগান্তিকর এমন দাবিদারদের আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তি নিশ্চিত করা হলে তারা এমন অন্যায় আবদার করার সাহস পেতো না। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে গুলিস্তান থেকে পল্টন পর্যন্ত পুরো এলাকা বন্ধ করে হকার বসানোর দাবিতে আন্দোলন করে। তারা মিছিল নিয়ে জাতীয় প্রেসক্লাব হয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে যেতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়।
বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশেম কবির বলেন, যারা অবাধ ও মুক্ত ফুটপাত চান তাদের সাথে আমাদের কোন বিরোধ নাই। আমরা চেয়েছি পুনর্বাসন করে হকার উচ্ছেদ করা হোক।
যদিও নগরবাসী হকারদের এমন অনায্য দাবিকে প্রতারণা বলে উল্লেখ করেন। আন্দোলনের সময় পল্টন মোড়ে ভোগান্তিতে পড়া পথচারী রুহুল আমিন বলেন, হকাররা বছরের পর বছর অন্যায়ভাবে ফুটপাথ এমনকি মূল রাস্তাও দখল করে অবৈধভাবে দোকান করে আসছে। এতে জনগণ ফুটপাথের পরিবর্তে রাস্তা দিয়ে চলাচল করতে বাধ্য হয়। যার কারণে প্রায় সময় সাধারণ পথচারীরা দুর্ঘটনাসহ প্রাণহানির শিকার হয়েছেন। এছাড়া হকারদের সাথে অনেক ছিনতাইকারী ওৎপেতে থেকে পথচারীদের সর্বাশ্রান্ত করে মূল্যবান দ্রব্যাদি লুটে নেন। তিনি সরকারের হকার উচ্ছেদ কার্যক্রমকে সাধুবাদ জানান।
গুলিস্তান বিভিন্ন মার্কেটের কয়েকজন ব্যবসায়ী বলেন, হকারদের পুনর্বাসনের দাবি একটি প্রতারণা। ইতোপূর্বে সরকার কয়েকবার হকার মার্কেটসহ বিভিন্ন জায়গায় তাদেরকে পুনর্বাসন করলেও রাজধানী থেকে হকারমুক্ত করা যায়নি। বরং যাকে পুনর্বাসন করা হয় সে তার কোন আত্মীয়কে এনে আগের ফুটপাথে বসিয়ে দখল টিকিয়ে রেখেছে। ব্যবসায়ীরা বলেন, ক্ষমতাশীন ও প্রভাবশালী কয়েকটি সিন্ডিকেট ফুটপাথ দখল করে দোকান বসিয়ে বড় অঙ্কের চাঁদাবাজি করে আসছে। এই সিন্ডিকেটের লোকেরাই আবার টাকা দিয়ে হকারদের রাস্তায় নামিয়ে আন্দোলন করাচ্ছে। তাদের দাবি, অন্যায় আবদারকারীদের বিরুদ্ধে সরকার আইনি ব্যবস্থা নিলে আর কেউ ফুটপাথ দখলের সাহস দেখাবে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ