Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে সুশাসনের বড় অভাব

আলোচনা সভায় বি. চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশ’র প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, দেশে সুশাসনের বড় অভাব। আইন থাকলেও এর যথাযথ প্রয়োগ নেই। আর এ জন্য প্রতিনিয়ত রাস্তা ঘাটে মানুষ হত্যা হচ্ছে। যুক্তফ্রন্টের শরিক দল বাংলাদেশ শরীয়াহ আন্দোলনের দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী ও স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বি চৌধুরী বলেন, সংসদ নির্বাচন অংশগ্রহণমুলক হলেও উপজেলা নির্বাচন হচ্ছে একদলীয়। এ নির্বাচনে প্রতিযোগিতা একটি দলের প্রার্থীদের মধ্যেই সীমাবদ্ধ।
বাস চাপায় মেধাবী ছাত্র আবরার হোসেনের নিহত হওয়ার ঘটনাকে হত্যা উল্লেখ করে বি চৌধুরী বলেন, দেশে আইন থাকলেও প্রয়োগ নেই। আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত না হলে দেশে সুশাসন থাকে না। আমরা অবিলম্বে এই অবস্থার অবসান চাই। তিনি অবিলম্বে প্রচলিত আইনে প্রযোগের মাধ্যমে ছাত্রসহ পথচারী হত্যাকারী চালকদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের রুহের মাগফেরাত কামনা করে সাবেক এই প্রেসিডেন্ট বলেন, বঙ্গবন্ধুর প্রধান শপথ ছিল গণতান্ত্রিক দেশ গড়ার, মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠার। এখন ভোটদানের অধিকার আছে কি না- সেটা গুরুত্বপূর্ণ ভাবনার বিষয়।
বি চৌধুরী বলেন, সংসদ নির্বাচন অংশগ্রহণমুলক হলেও উপজেলা নির্বাচন অংশগ্রহণমুলক হলো না কেনো সরকারকে এটা ভাবতে হবে। এ নির্বাচনে প্রতিযোগিতা একদলের মধ্যে সীমাবদ্ধ। তাই এটা একদলীয় নির্বাচন হচ্ছে। আবার ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতিও খুবই কম। তিনি বলেন, নির্বাচনকে অবশ্যই অংশগ্রহণমূলক করতে হবে। ভোটাররা কেনো ভোট দিতে যায় না, এটা নিয়ে ভাবতে হবে। ভোটাররা ভোটবিমুখ হলে গণতান্ত্রিক ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে বলে তিনি উল্লেখ করেন।
বিকল্পধারার প্রেসিডেন্ট বলেন, বিরোধী দলকে রাজনীতি করার সুযোগ দিতে হবে। কারণ বিরোধী দল ছাড়া গণতন্ত্র সম্পূর্ণ হয় না। তাদের সমান সুযোগ-সুবিধা দিতে হবে। ঘৃণার রাজনীতির পরিবর্তে শ্রদ্ধার রাজনীতি প্রতিষ্ঠা করতে হবে। এই সংস্কৃতি যেদিন প্রতিষ্ঠিত হবে সেদিনই প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। তিনি আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে অংশগ্রহণমূলক করার জন্য সব রাজনৈতিক দলকে এই নির্বাচনে অংশ গ্রহণের আহবান জানান। বি চৌধুরী ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে এই ঘটনাকে বর্ণবাদী শেতাঙ্গ সন্ত্রাস হিসেবে অভিহিত করেন।
বাংলাদেশ শরীয়াহ আন্দোলনের প্রতিষ্ঠাতা আমীর হাফেজ মাওলানা মুহম্মদ মাসুম বিল্লাহর সভাপতিত্বে এবং সংগঠনের নায়েবে আমীর মুফতি শাহাদাত হোসাইনের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন যুক্তফ্রন্টের প্রধান সমন্বয়ক এবং বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলন, বিএলডিপির চেয়ারম্যান নাজিম উদ্দিন আল আজাদ, বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান ড. এম এ মুকিত, শরীয়াহ আন্দোলনের মহাসচিব হাফেজ মাওলানা নজরুল ইসলাম, শরীয়াহ আন্দোলনের কেন্দ্রীয় নেতা মাওলানা নজরুল ইসলাম, মুফতি রুহুল আমিন, মুন্না রহমান লুৎফর, ডা. ফয়েজ আহমাদ, সাইফুল ইসলাম, মাওলানা আছাদুজ্জামান নূর প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ