Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী চীন সফরে যেতে পারেন এপ্রিলে

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

আগামী এপ্রিলে চীন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আসন্ন এই সফরের জন্য প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এই সফরে বাণিজ্য-বিনিয়োগ এবং রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পাবে বলে জানা গেছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চীন সফরের জন্য প্রধানমন্ত্রীকে অনেক আগেই আমন্ত্রণ দিয়ে রেখেছে বেইজিং। এই সফর হবে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের বাংলাদেশ সফরের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফিরতি সফর। এই সফরের দিনক্ষণ এবং আলোচ্য সূচি ঠিক করতে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা কাজ করছেন।
প্রধানমন্ত্রীর আসন্ন চীন সফরের জন্য ঢাকা-বেইজিং অনবরত যোগাযোগ রক্ষা করছে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বাংলাদেশ সফরে যে সকল ঘোষণা দিয়েছিলেন আসন্ন সফরটিতে মূলত সেগুলোর ফলোআপ করা হবে। আসন্ন এই সফরে ঢাকার পক্ষ থেকে বাণিজ্য-বিনিয়োগের ওপরই বেশি গুরুত্ব দেয়া হবে। এরপরই থাকবে রোহিঙ্গা ইস্যু। এবারের সফরে রোহিঙ্গা ইস্যুতে ঢাকার পাশে বেইজিংয়ের সক্রিয় সমর্থন চাইতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
কূটনৈতিক সূত্র জানায়, এরই মধ্যে চীনের ব্যবসায়ীরা বাংলাদেশর একাধিক অবকাঠামো খাতে বিনিয়োগ করেছে। এর বাইরে বাংলাদেশের নদী খনন, গাড়ি শিল্প, কৃষি ও সেচ, বিমানবন্দর নির্মাণসহ একাধিক খাতে চীনের বিনিয়োগকারীদের বিনিয়োগের আগ্রহ রয়েছে।
গত বছরের ৮ ও ৯ নভেম্বর বাংলাদেশ-চীনের মধ্যে ১১তম এফওসি (ফরেন অফিস কনসালটেশন) বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াঙ ই পররাষ্ট্র সচিব মো. শহীদুল হককে বলেন, বাংলাদেশের উন্নয়নে চীনের সমর্থন অব্যাহত থাকবে। উন্নয়নের জন্য বিভিন্ন অর্থনৈতিক উন্নয়ন এবং অবকাঠামো উন্নয়নে চীন বাংলাদেশকে সমর্থন দিয়ে যাবে।
এর আগে, ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর করেন। এরপর গত ২০১৬ সালের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বাংলাদেশ সফর করেন। শি জিন পিংয়ের সফরের সময় দুই দেশের মধ্যে ২৬ বিষয়ে চুক্তি এবং সমাঝোতা স্মারকে স্বাক্ষর করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ