Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আজ খুলছে দ্বিতীয় কাঁচপুর সেতু ও ভুলতা ফ্লাইওভার

প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

এখন আর স্বপ্ন নয়, বাস্তবে রূপ নিয়েছে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের দ্বিতীয় কাঁচপুর সেতু ও ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতা ফ্লাইওভার। এখন শুধু অপেক্ষা আনুষ্ঠানিক উদ্বোধনের। আজ ১৬ মার্চ শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতু ও ফ্লাইওভার উদ্বোধন করবেন। উদ্বোধনের পর পরই যান চলাচলের জন্য খুলে দেয়া হবে সেতু ও ফ্লাইওভার।
স্বপ্নের দ্বিতীয় কাঁচপুর সেতু চালু হলে পাল্টে যাবে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের দৃশ্য। যানজটে বসে বাড়ি কিংবা কর্মস্থলে যাবার অপেক্ষার প্রহর আর গুনতে হবে না এই মহাসড়কে চলাচলরত মানুষকে। ৯৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ সেতুর কাজ নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হয়েছে। ১০ মার্চ সেতুটির উদ্বোধনের কথা জানিয়েছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি অসুস্থ হওয়াতে পিছিয়ে যায় উদ্বোধনের তারিখ। আজ শনিবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী সেতুটির উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সেতুর প্রকল্প পরিচালক আবু সালেহ মোহাম্মদ নুরুজ্জামান। সেতুটি বাস্তবায়ন করছে সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর।
সেতুর প্রকল্প পরিচালক আবু সালেহ মোহাম্মদ নুরুজ্জামান জানান, প্রধানমন্ত্রী উদ্বোধনের পর সকাল ১১টায় যানবাহন চলাচলের জন্য সেতুটি খুলে দেওয়া হবে। তিনি বলেন, দ্বিতীয় কাঁচপুর সেতুটি চালু হলে আগামী ৫০ বছরেও এ মহাসড়কে যানজট থাকবে না বলে আশা করছি। এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের অপর দুই সেতু দ্বিতীয় মেঘনা ও গোমতি আগামী ঈদুল ফিতরের আগেই চালু করা সম্ভব হবে। এর ফলে ঢাকা থেকে চট্টগ্রামে নির্বিঘ্নে যাতায়াত করতে পারবে যাত্রী সাধারণ। বন্ধ হবে এ মহাসড়কের দীর্ঘ দিনের যানজট।
অন্যদিকে, নারায়নগঞ্জের রূপগঞ্জ উপজেলায় ৩৫৩ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত ৪ লেন বিশিষ্ট ৩তলা ভুলতা ফ্লাইওভার সরকারের একটি মেগা প্রকল্প। আজ শনিবার এশিয়ান হাইওয়ের (বাইপাস) ভুলতা ফ্লাইওভারের গাজীপুর-মদনপুর সড়কের একটি লেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে করে ঢাকা-সিলেট মহাসড়কের যানজট অনেকাংশে কমে যাবে। বিশেষ করে টঙ্গী-গাজীপুর থেকে বাইপাস দিয়ে যে সব যানবাহন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গিয়ে মিরবে সেগুলো আর বাধা প্রাপ্ত হবে না। এতে যানজটের পাশাপাশি সাধারন মানুষের ভোগান্তিও কমবে।
স্থানীয়রা জানান, রুপগঞ্জ উপজেলার ভুলতা এলাকায় রয়েছে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তহম পাইকারি কাপড়ের বাজার ‘গাউছিয়া মার্কেট’। এছাড়া ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ের সংযোগস্থল হওয়ায় এখানে যানজট নিত্যদিনের সঙ্গী। ভুলতা ফ্লাইওভারটির একপাশ খুলে দেওয়া হলে যানজট নিরসন হবে বলে আশা করছেন স্থানীয়রা। এতে করে সারাদেশের এ উপজেলার সাথে সারাদেশের যাতায়াত ব্যবস্থা গতিশীল হবে। ভুলতা ফ্লাইওভার নির্মাণ হওয়ার কারণে এ এলাকায় জমির দামও বেড়ে গেছে কয়েকগুণ।
পরিবহন শ্রমিকরা জানান, ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতা এলাকায় যানজট তাদের নিত্যদিনের সঙ্গী। এক ঘন্টার পথ যেতে সময় লাগে তিনঘন্টা। ভুলতা ফ্লাইওভারের কাঞ্চন-মদনপুর লেনের উদ্বোধন হলে যানজট অনেকাংশে যাবে বলে তারা মনে করেন। এতে করে সাধারন মানুষকে ভোগান্তি পোহাতে হবে না। এ ফ্লাইওভারটি চালু হলে বন্দর নগরী চট্টগ্রামসহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে ঢাকা হয়ে ময়মনসিংহ বিভাগসহ উত্তর পশ্চিমাঞ্চল সড়ক যোগাযোগ ব্যবস্থা তথা জনগনের যাতায়াত ও পন্য পরিবহন দ্রুত, সহজ ও নিরাপদ হবে।
জানা গেছে, ২০১৫ সালের অক্টোবর মাসে ২৪০ কোটি টাকা ব্যায়ে ৪ লেন বিশিষ্ট ভুলতা ফ্লাইওভার নির্মাণে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সাক্ষর করে সরকার। বাংলাদেশ সরকারের অর্থায়নে ফ্লাইওভারটি নির্মাণের কাজ পায় চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ২৪ ব্যুরো গ্রুপ কোং, স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও এএম বিল্ডার্স। চার লেনবিশিষ্ট ফ্লাইওভারের দৈর্ঘ্য ১ দশমিক ২৩৮ কিলোমিটার। মূল ফ্লাইওভারের নির্মাণে ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা, সড়ক নির্মাণে ব্যয় ১১২ কোটি টাকা এবং অন্যান্য ব্যয় ধরা হয় সাড়ে সাত কোটি টাকা। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের আওতাধীন প্রকল্পটির মেয়াদ ছিল গত বছরের জুন পর্যন্ত। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে না পারায় প্রকল্পটির মেয়াদ আরো ১ বছর বাড়ানো হয়। একই সঙ্গে চলতি বছরের ৮ আগষ্ট ফ্লাইওভারটি নির্মাণে আরও ৫৮ কোটি ৫১ লাখ ২০ হাজার ৪৮৬ টাকা বাড়ায় মন্ত্রীসভা কমিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ