Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অসংক্রামক রোগের কারণ নিরূপণে ২০ হাজার বস্তিবাসীর তথ্য সংগ্রহ

বিএসএমএমইউ ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির উদ্যোগে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

যুক্তরাজ্যের রিসার্চ কাউন্সিলের অর্থায়নে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে পরিবেশ দূষণের সাথে অসংক্রামক রোগের সম্পর্ক নিরূপণে রাজধানীর মিরপুরের বাউনিয়াবাদ এলাকায় ২০ হাজার বস্তিবাসীর তথ্য সংগ্রহের কার্যক্রম আগামী ১ এপ্রিল শুরু হবে। চলতি বছরসহ তিন বছরের মধ্যে অর্থাৎ ২০২১ সালের মধ্যে প্রাথমিকভাবে তথ্য সংগ্রহের এই কার্যক্রম সম্পন্ন হবে। যে সব বস্তিবাসীর তথ্য সংগ্রহ করা হবে ভবিষ্যতেও তাঁদের স্বাস্থ্যগত তথ্যের বিষয়ে ফলোআপ কর্মসূচী অব্যাহত থাকবে। অসংক্রামক রোগের মধ্যে রয়েছে ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস, বক্ষব্যধি সংক্রান্ত সিওপিডি রোগ ইত্যাদি। 

গত নভেম্বর মাসে এ বিষয়ে বিএসএমএমইউ ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ইতিমধ্যে বিএসএমএমইউ ইনস্টিটিউশনাল রিভিউ বোর্ড (আইআরবি)-এর পক্ষ থেকে এই গবেষণার কার্যক্রম পরিচালনার জন্য ইথিক্যাল অনুমোদন দিয়েছে।
এদিকে গতকাল ভিসি’র কার্যালয়ে ক্যামব্রিজ ইউনিভার্সিটির একটি প্রতিনিধি দল ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়ার সাথে সাক্ষাৎ করেন। এ সময় প্রতিনিধি দলটির পক্ষ থেকে ভিসি উভয় বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে চলমান গবেষণা কার্যক্রমের অগ্রগতি বিষয়ে বিস্তারিত অবহিত করেন।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ