Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কারখানা-গোডাউনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখা বাধ্যতামূলক

মতবিনিময় সভায় মেয়র সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ১২:৪১ এএম

রাজধানীর চুড়িহাট্টা-নিমতলীর মতো দুর্ঘটনা রোধে জানমালের নিরাপত্তা রক্ষায় নগর কর্তৃপক্ষের দৃঢ় প্রতিজ্ঞার কথা পুনরায় স্মরণ করিয়ে দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, কারখানা-গোডাউনের নিরাপত্তা রক্ষার্থে পর্যাপ্ত পানি, বালু, অগ্নিনির্বাপন ব্যবস্থা বাধ্যতামূলক রাখতে হবে। গতকাল মঙ্গলবার দুপুরে টাস্কফোর্স অভিযান নিয়ে ব্যবসায়ীদের সাথে ইসলামবাগ ঈদগাহ মাঠে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
সাঈদ খোকন বলেন, অগ্নিনির্বাপন বিষয়ে সতর্কতামূলক প্রশিক্ষণ গ্রহণে আগ্রহীদের তালিকা ব্যবসায়ীদের পক্ষ থেকে পাওয়া গেলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাধ্যমে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। মেয়র বলেন, অগ্নিকান্ড ঘটার প্রথম ১৫/২০ মিনিট সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। এ সময়ই আগুন নিয়ন্ত্রণের তাৎক্ষণিক ব্যবস্থা করা গেলে ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে আনা সম্ভব হয়। সেজন্য ব্যবসায়ীদের অবশ্যই এ বিষয়ে সচেতন হতে হবে।
ব্যবসায়ীরা অগ্নিনির্বাপন বিষয়ে মেয়রের দেওয়া বক্তব্যে একমত জানিয়ে এ বিষয়ে তারা ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেন। এ প্রেক্ষিতে মেয়র প্রতিষ্ঠানগুলোতে অগ্নিনির্বাপন ব্যবস্থা কার্যকরি করা হয়েছে কি না, তা পরীক্ষার জন্য স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে পঞ্চায়েত, বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধি ও সংশ্লিষ্টদের নিয়ে কমিটি গঠনের প্রস্তাব দেন।
সাঈদ খোকন বলেন, প্লাষ্টিক দানা ও প্লাষ্টিক চিপস, পিভিসি (পলিভিনাইল ক্লোরাইড) রিসাইকেল প্লাষ্টিক চিপস, টেক্সটাইল পিগমেন্ট বিভিন্ন ধরনের মেটালিক অক্সাইড ইত্যাদি অতিমাত্রায় দাহ্য ও বিপজ্জনক পদার্থের তালিকাভুক্ত নয় বিধায় এসব প্রতিষ্ঠানকে টাস্কফোর্সের অভিযানের আওতাবহির্ভুত ঘোষণা করা হল। তিনি বলেন, ইতিমধ্যে টাস্কফোর্সের অভিযানকালে সংযোগ বিচ্ছিন্নকৃত এ ধরনের প্রতিষ্ঠানগুলো পরীক্ষা করে পুনঃসংযোগ দেওয়ার ব্যবস্থা করা হবে। তবে কোনো কারখানা, গোডাউনে জানমালের নিরাপত্তার জন্য বিপজ্জনক এমন দাহ্য পদার্থ পাওয়া গেলে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর হাজী মোহাম্মদ জাহাঙ্গীর আলম বাবুলের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ