Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ১০টি পাটকলে কর্মবিরতি পালন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

চট্টগ্রামের ১০টি পাটকলে দিনভর কর্মবিরতি পালন করেছেন শ্রমিকরা। বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবিতে তারা এই কর্মসূচি পালন করেন। গতকাল (মঙ্গলবার) সকাল থেকে পাটকল শ্রমিকরা কাজে যোগ না দিয়ে বিভিন্ন সড়কে এবং কারখানার ভেতরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।
নগরীর আমিন জুট মিলের সিবিএর সভাপতি আরিফুর রহমান জানান, ২০১৫ সালে মজুরি কমিশন ঘোষণা করা হলেও সেটি এখনও চালু হয়নি। গত সাত সপ্তাহ ধরে শ্রমিকদের মজুরি বকেয়া আছে বিজেএমসির আওতাধীন জুট মিলগুলোতে। নয় দফা দাবিতে দেশব্যাপী গত ২ মার্চ থেকে এ কর্মসূচি পালন করা হচ্ছে। গতকালের কর্মসূচি থেকে ১৮ মার্চের মধ্যে দাবি মেনে নেয়া না হলে, ১৯ থেকে ২১ মার্চ পর্যন্ত ৪৮ ঘন্টার কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন পাটকল শ্রমিকরা। একইসঙ্গে ১৯ মার্চ সকাল সকাল ৯টা থেকে দু’ঘন্টার জন্য রাজপথ-রেলপথ অবরোধেরও হুমকি শ্রমিকদের।
বাংলাদেশ জুট মিল কর্পোরেশনের (বিজেএমসি) অধীন ১০টি পাটকলের মধ্যে আছে- আমিন জুট মিলস লিমিটেড ও ওল্ড ফিল্ডস লিমিটেড, গুল আহমেদ জুট মিলস লিমিটেড, হাফিজ জুট মিলস লিমিটেড, এমএম জুট মিলস লিমিটেড, আর আর জুট মিলস লিমিটেড, বাগদাদ-ঢাকা কার্পেট ফ্যাক্টরী লিমিটেড, কর্ণফুলী জুট মিলস লিমিটেড, ফোরাত কর্ণফুলী কার্পেট ফ্যাক্টরী, গালফ্রা হাবিব লিমিটেড ও মিলস ফার্নিসিং লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ