Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্ন : আমার আব্বা গত কয়েক দিন আগে মারা গেছেন, এক দোকানদার উনার কাছে কিছু টাকা পেত, সস্তান হিসাবে দিলে কি আমার আব্বা ঋণমুক্ত হবে? দোকানদার এখন টাকাগুলো নিতে চাচ্ছেনা, বলে মাফ করে দিয়েছি আমার প্রশ্নের জবাব দিবেন ।

হাসমত হাসান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১২:১৮ এএম

উত্তর : সন্তান হিসেবে আপনার উচিত পিতার পাওনা পরিশোধ করে দেওয়া। এ বিষয়ে আপনার আন্তরিক চেষ্টার ত্রুটি করবেন না। এখন পাওনাদার যদি নিজের থেকে আপনার আব্বাকে ক্ষমা করে দেন, পাওনা টাকা না নেন, তাহলে আপনার আব্বার কোনো দায় থাকবে না। আপনিও তার এ ইহসান ও সৌজন্য মেনে নিন। এ নিয়ে জোর জবরদস্তি করা বা নিতেই হবে বলে মনে করা বাড়াবাড়ি। যদি কোনো মন্দ দিক এখানে লুকিয়ে না থাকে, তাহলে আপনি এ টাকা না দিলেও চলবে। যিনি দাবী ছেড়ে দিতে চান, তাকে দাবী ছেড়ে দেওয়ার সুযোগ দিন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Ashraful Hoque ৯ মার্চ, ২০১৯, ১:১০ এএম says : 0
    আস্সালামু আলাইকু। আমার প্রশ্ন হচ্ছে,আমি কোন কিছু পজেটিভ বললে তা নেগেটিভ হয়ে যায়। আবার নেগেটিভ ভাবলে পজিটিভ হয়ে যায়। যেমন আমি যদি বলি আমি পাচওয়াক্ত নামাজ সঠিক ভাবে পরি তাহলে তা আজ না হয় কাল কাজা হবেই। টাকা পয়সা ছাড়া আমি মনে মনে যা ভাবি তা দু এক দিনের মধ্যে হয়ে যায়। আমি অনেক কিছু আগেই বোজতে পারি। এখন আমি কি করতে পারি দয়াকরে আমাকে বলবে।
    Total Reply(0) Reply
  • রহিম ১৩ মার্চ, ২০১৯, ৩:০৮ পিএম says : 0
    তুমি হাসানুলহক ইনুর সাথে যোগ দাও সব হযে যাবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ