Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক নারী দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম


আজ ৮-ই মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’ এই প্রতিপাদ্য নিয়ে বিশে^র অনান্য দেশের মতো বাংলাদেশেও আজ শুক্রবার দিবসটি পালিত হচ্ছে। ১৮৫৭ সালের ৮ মার্চ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সুঁচ কারখানার নারী শ্রমিকেরা দৈনিক শ্রম ১২ ঘণ্টা থেকে কমিয়ে আট ঘণ্টায় আনা, ন্যায্য মজুরি এবং কর্মক্ষেত্রে সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার দাবিতে সোচ্চার হয়েছিলেন। আন্দোলন করার অপরাধে গ্রেফতার হন বহু নারী। কারাগারে নির্যাতিত হন অনেকেই। তিন বছর পরে ১৮৬০ সালের একই দিনে গঠন করা হয় ‘নারী শ্রমিক ইউনিয়ন’। ১৯০৮ সালে পোশাক ও বস্ত্রশিল্পের কারখানার প্রায় দেড় হাজার নারী শ্রমিক একই দাবিতে আন্দোলন করেন। অবশেষে আদায় করে নেন দৈনিক আট ঘণ্টা কাজ করার অধিকার। ১৯১০ সালের এই দিনে ডেনমাকের্র কোপেনহেগেনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলনে জার্মানির নেত্রী ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করেন। এরপর থেকেই সারা বিশ্বে দিবসটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয়ে আসছে। জাতিসংঘ ১৯৭৫ সালে আন্তর্জাতিক নারীবর্ষে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা শুরু করে। এর দু’বছর পর ১৯৭৭ সালে জাতিসংঘ দিনটিকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়। দিবসটি উপলে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। সরকারের পাশাপাশি বেসরকারি বিভিন্ন সংগঠন, সংস্থা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
প্রেসিডেন্ট তার বাণীতে বলেন, নারীর অধিকার ও মর্যাদা লাভের ক্ষেত্রে ‘আন্তর্জাতিক নারী দিবস’ এর গুরুত্ব অপরিসীম। সভ্যতার সূচনালগ্ন থেকে সৃজনশীল ও উন্নয়নমূলক সকল কর্মকান্ডে পুরুষের পাশাপাশি নারীর রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। আমাদের মহান ভাষা আন্দোলন, স্বাধীনতার জন্য সুদীর্ঘ সংগ্রাম, মহান মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে নারীসমাজ অসামান্য ভূমিকা রেখেছে।
প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, সরকার এসডিজি’র লক্ষ্য অর্জনের জন্য রাষ্ট্র ও জনজীবনের সর্বস্তরে নারী-পুরুষের সমান অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় বদ্ধপরিকর। সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশের উন্নয়ন কর্মকাÐে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন বৃদ্ধির মাধ্যমে ২০২১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে সক্ষম হব ইনশাআল্লাহ।
কর্মসূচি :
দিবসটি উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির অংশ হিসেবে ৯ মার্চ শনিবার সকাল ৯টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে নির্বাচিত শ্রেষ্ঠ ৫ জন জয়িতাকে পুরস্কৃত করা হবে। এছাড়া শনিবার দেশের সব জেলা শহরে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য প্রদর্শনী, মেলা এবং জনসচেতনতামূলক ডকুমেন্টারি প্রদর্শিত হবে। দিবসটির প্রতিপাদ্য তুলে ধরে সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। ৬৬টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম সামাজিক প্রতিরোধ কমিটি দিবসটি উপলক্ষে আজ কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। দুপুর আড়াইটায় কর্মসূচি শুরু হবে। জাতীয় প্রেসক্লাবে আজ ৫টায় জহুর হোসেন চৌধুরী হলে নারী সাংবাদিকদের সম্মাননা এবং ‘গণমাধ্যমে নারী-পুরুষ সমতা প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে। ঢাকা রিপোর্টার্স ইউনিটি আজ সকাল ১০টায় সংগঠনের চত্বর থেকে র‌্যালি বের করবে এবং সাড়ে ৩টায় সাগর-রুনী মিলনায়তনে ‘গণমাধ্যমে নারী-পুরুষ সমতা : বাস্তবতা ও করনীয় শীর্ষক’ আলোচনা সভা এবং ডিআরইউ’র প্রাক্তন নারী বিষয়ক সম্পাদকদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছে। নারীপক্ষ দিবসটি উপলক্ষে এক রোডশোর আয়োজন করেছে। সকাল সাড়ে ৯ টায় এই শো শুরু হবে। জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরামের উদ্যোগে সকল ১০ টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজন করা হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক আয়োজিত সংহতি সমাবেশ, শুভেচ্ছা স্মারক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে চারুকলার বকুলতলায় বিকেল ৩টায়। জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ‘মেটার্নিটি ছুটির ক্ষেত্রে পাবলিক এবং প্রাইভেট বৈষম্যের প্রতিবাদে’ নারী শ্রমিকরা কালো পতাকা র‌্যালি করবে জাতীয় প্রেসক্লাবের সামনে ১১টায়। গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কর্স ফেডারেশন ‘নারী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার’ দাবিতে সকাল সাড়ে ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে লাল পতাকা র‌্যালি করবে। বিকেল ৫টায় বিশ^সাহিত্য কেন্দ্রে আজ থেকে শুরু হচ্ছে ‘জলকন্যা’ শীর্ষক এক প্রদর্শনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ