Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বে প্রশংসিত ইমরানের ভূমিকা

পাকিস্তান সফরে সউদীসহ তিন দেশের মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিশেষ বার্তা নিয়ে সউদী আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদিল আল জুবায়ের একদিনের বিশেষ সফরে পাকিস্তান এসেছেন। গতকাল বৃহস্পতিবার একটি বিশেষ ফ্লাইটে তিনি পাকিস্তানে পৌঁছান। একই দিন ইসলামাবাদে আসেন লুক্সেমবার্গের পররাষ্ট্রমন্ত্রী জিন আসেলবর্ন। আর চীনের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী কোং জুয়ানইউ আসেন গত বুধবার রাতে। সম্প্রতি দেশটি সফর করে গেছেন সউদী যুবরাজ। প্রধানমন্ত্রী ইমরান খানের প্রচেষ্টায় বিশ্বে পাকিস্তানের গ্রহণযোগ্যতা বাড়ছে বলেই বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা দেশটিতে সফরে আসছেন বলে মনে করেন বিশেষজ্ঞরা।
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশী সউদী পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদিল আল জুবায়েরকে বিমানবন্দরে স্বাগত জানান। ইমরান খান ও কোরেশীর সঙ্গে চলমান পাক-ভারত পরিস্থিতি বিষয়ে তিনি কথা বলবেন। গত সপ্তাহে কোরেশী জানিয়েছিলেন, চলমান উত্তেজনা নিরসনের লক্ষ্যে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিশেষ বার্তা নিয়ে পাকিস্তান আসছেন সউদী পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদিল আল জুবায়ের। সউদী পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এ সফর গত সপ্তাহে হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে তা পেছানো হয়। তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, ভারত-পাকিস্তানের মধ্যে যে উত্তেজনাকর পরিস্থিতি চলছে, তা নিরসনে সউদী সরকার বিশেষ ভূমিকা রাখতে চায়। সঙ্কটের শুরু থেকেই আমরা শান্তি ও নিরাপত্তার আহŸান জানাচ্ছি। প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান সরকার একটি সুন্দর ক‚টনৈতিক পলিসি অবলম্বন করেছে। আমরা সউদী সরকারের বিশেষ এ দূতকে সব বিষয় অবহিত করবো।
এদিকে, ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে মুক্তি দেয়ায় ইমরান খানকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানিয়েছেন লুক্সেমবার্গের পররাষ্ট্রমন্ত্রী জিন আসেলবর্ন। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে তিনি এই ধন্যবাদ জানান। এর আগে, ইসলামাবাদে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সাথে দেয়া যৌথ বিবৃতিতে তিনি বলেন, ‘বিশ্ব ইতোমধ্যে অনেক যুদ্ধ প্রত্যক্ষ করছে। কেউই পাকিস্তান ও ভারতের মধ্যে সশস্ত্র সঙ্ঘাত দেখতে চায় না।’ তিনি বলেন, ‘পুলওয়ামাতে ১৪ ফেব্রæয়ারির হামলা ও পরবর্তীতে ভারতীয় বিমান হামলায় দুই দেশের মধ্যে উত্তেজনা বিপদজনকভাবে বৃদ্ধি পাওয়ায় আন্তর্জাতিক সম্প্রদায় গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে।’ তিনি সঙ্কট নিরসনে জাতিসংঘের প্রতি আহŸান জানান।
অপরদিকে, দুই দেশের মধ্যে মধ্যস্থতার জন্য বেইজিংয়ের প্রচেষ্টার অংশ হিসেবে ইসলামাবাদে আসেন চীনের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী কোং জুয়ানইউ। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বুধবার নিশ্চিত করেছেন যে, ইসলামাবাদের আমন্ত্রণে পাকিস্তান ও ভারতের সঙ্কট নিয়ে আলোচনার জন্য পাকিস্তান সফরে গেছেন তিনি। লু বলেন, ‘দুই পক্ষের মধ্যে আলোচনার সাহায্যার্থে সম্ভাব্য সব ধরনের ভূমিকা রাখবে চীন।’ কিন্তু কোংয়ের সফরের ব্যাপারে বেইজিংয়ে নিয়মিত ব্রিফিংয়ে লু বিস্তারিত আর কিছু বলেননি। কোং পরে নয়াদিল্লী সফরে যাবেন কি না, সেটাও জানানিতি তিনি।
উল্লেখ্য, পাকিস্তান ও ভারত উভয়েই পারমাণবিক শক্তিধর দেশ এবং দুই দেশই চীন, যুক্তরাষ্ট্র ও রাশিয়াসহ আন্তর্জাতিক মহলের চাপের মুখে রয়েছে, যাতে উত্তেজনা নিরসনে তারা যথাযথ ব্যবস্থা নেয়। সূত্র : দ্যা ডন, সাউথ এশিয়ান মনিটর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ