Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সাত দিনে ১০৯টি ভবনের পরিষেবা বিচ্ছিন্ন

রাসায়নিকের গুদাম উচ্ছেদে টাস্কফোর্সের অভিযান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

পুরান ঢাকায় চলমান টাস্কফোর্সের অভিযানে গতকাল সপ্তম দিনে ১৫টি কেমিক্যাল গোডাউনের গ্যাস, বিদ্যুৎসহ সকল সার্ভিস সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। এছাড়া ৬টি প্রতিষ্ঠানকে সতর্ক করে কারখানা সরিয়ে নেওয়ার জন্য সময় দেওয়া হয়েছে। চকবাজারে অগ্নিকাÐের পর ডিএসসিসির নেতৃত্বাধীন টাস্কফোর্স নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে গত ২৮ ফেব্রæয়ারি থেকে। যতদিন কেমিক্যাল গোডাউনের অস্তিত্ব পাওয়া যাবে ততদিন পর্যন্ত অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ডিএসসিসি’র মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।
এ নিয়ে গত ৭ দিনে মোট ১০৯টি হোল্ডিংয়ের পরিষেবা বিচ্ছিন্ন করা হয়েছে। অভিযান ১ এপ্রিল পর্যন্ত অব্যাহত থাকবে। প্রতিদিন নগর ভবন হতে সকাল সাড়ে দশটায় টাস্কফোর্স অভিযানে বের হয়। গতকাল বৃহস্পতিবার পুরান ঢাকার বিভিন্ন এলাকায় ৪টি টাস্কফোর্স অভিযান পরিচালনা করে। এসময় টাস্কফোর্সের অভিযানে ১৫টি হোল্ডিংয়ের সংযোগ বিচ্ছিন্ন করাসহ ৬টি প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়েছে। গতকাল পর্যন্ত ডিএসসিসি গঠিত টাস্কফোস পুরান ঢাকার মোট ১০৯টি হোল্ডিংয়ের পরিষেবা সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।
চলামন এ অভিযানে ডিএসসিসি’র ২৭ নং ওয়াার্ডের হোসেনি দালান এবং নাজিম উদ্দিন রোডে এলাকার অবৈধ পলিথিন এবং প্লাস্টিক হ্যান্ডেলের ৭টি হোল্ডিংয়ের পরিষেবা বিচ্ছিন্ন করা হয়। পরিষেবা বিচ্ছিন্ন করা হোল্ডিংগুলি হলো, নাজিম উদ্দিন রোডের ৯৮/১, ৯৮/২, ৯৮/৩, ৯৮/৪, ৯৮/১/সি, ৯৮/১/এ এবং হোসেনি দালানের ৯৮/২ নং হোল্ডিং। এছাড়া ৩৫ নং ওয়ার্ডের মালিটোলা এবং পুরনো মুঘলটুলি এলাকায় ফোম, ফেব্রিক্স এবং রঙের ৬টি গোডাউন পরিদর্শন করেন টিম। হোল্ডিংগুলি হলো-পুরনো মুঘলটুলির ৩০/৩১, ৬৯/১, ৭৯, ৭৪/১, ৪৬ এবং মালিটোলার ২৬ নং হোল্ডিং। এসব হোল্ডিং মালিকদের বিভিন্ন মেয়াদে সময় দেওযা হয়েছে কারখানা সরিয়ে নেওয়ার জন্য।
এছাড়া অতি জরুরি ভিত্তিতে ফায়ার ডিসটিংগুইসার লাগানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ২২ নং ওয়ার্ডে কালুনগর, ভাগলপুর, নিলাম্বর সাহা রোড এবং হাজারীবাগ রোড এলাকায় অভিযান চালিয়ে ৫টি কারখানার পরিষেবা সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। হোল্ডিংগুলি হলো-কালুনগরের ৩৪/বি, ৩৪/এ/২, হাজারীবাগের ১৮০ নং হোল্ডিং ভাগলপুরের ১৩৫/১ এবং নিলাম্বর সাহা রোডের ৪০/৪০/১ নং হোল্ডিং। ৩৪ নং ওয়ার্ডে নর্থ সাউথ রোড এবং সিদ্দিক বাজার এলাকায় পরিচালিত অভিযানে মোটি ৩টি গোডাউনের সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। এগুলো হলো-৪৫ সিদ্দিক বাজার এবং নর্থ সাউথ রোডের ১২ নং হোল্ডিংয়ের ২টি গোডাউন। এছাড়া ৩৭ নং ওয়ার্ডে ইসলামপুর, ওয়াইজঘাট এবং নারায়ণ লেনে অভিযান চালিয়ে ৫টি কারখানার মালিককে কারখানা সরিয়ে নেওয়ার জন্য সময় দেওয়া হয়েছে। নির্দিষ্ট সময়র মধ্যে কারখানা সরিয়ে না নিলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ