Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ছড়িয়ে পড়ছিল আন্দোলন

হোসেন মাহমুদ | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:০২ এএম

আজ ৬ মার্চ। রাজনৈতিক পরিস্থিতির কারণে দেশ জুড়ে বিরাজ করছিল অনিশ্চয়তা। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী এদিনও সারাদেশে পালিত হয় হরতাল। দেশের নানা স্থানে চলছিল বিক্ষোভ-মিছিল সমাবেশ। নগর-শহরের সীমানা ছাড়িয়ে এমনকি গ্রামগঞ্জেও ছড়িয়ে পড়ছিল আন্দোলনের ঢেউ।
আজকের মত সেদিনের রেডিও-টিভি ছিল জনবিরোধী ভ‚মিকায়। সংগ্রামী মানুষের ভরসা ছিল বেসরকারি সংবাদপত্রগুলো। তারা নিয়মিতভাবে প্রকাশ করে চলেছিল স্বাধীনতা আন্দোলনের খবরাখবর ও ছবি। এদিন ইয়াহিয়া খান দুপুর ১টা ৫ মিনিটে রেডিও পাকিস্তানের জাতীয় অনুষ্ঠানে জাতির উদ্দেশে ভাষণ দেন।
তিনি ভাষণে ২৫ মার্চ জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশনের সিদ্ধান্ত ঘোষণা করেন। এয়ার মার্শাল (অব.) আসগর খান এদিন বঙ্গবন্ধুর সঙ্গে দ্বিতীয় দফা বৈঠক করেন। বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, ‘পরিস্থিতি রক্ষা করার জন্য আমি যথাসাধ্য চেষ্টা করেছি। বাকি বিষয় আগামীকাল শেখ মুজিবের বক্তৃতায় জানতে পারবেন।’
এদিকে ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর জনসভার ব্যাপারে সারাদেশ জুড়ে চলছিল আলোচনা-জল্পনা কল্পনা। জনসভায় ভাষণে কি কথা বলা হবে সে বিষয়ে নেতৃবৃন্দের সঙ্গে আলাপ-আলোচনায় ব্যস্ত সময় পার করেন বঙ্গবন্ধু।
ছাত্রনেতৃবৃন্দ ও জনগণের অনেকেই চাইছিল যে ৭ মার্চের জনসভায় স্বাধীনতা ঘোষণা করা হোক। কিন্তু বঙ্গবন্ধু বিদ্যমান অবস্থা ও কৌশলগত কারণে এ বিষয়ে সুনির্দিষ্ট কিছু বলা থেকে বিরত থাকেন। ছাত্রলীগ ও ডাকসু নেতৃবৃন্দ ৭ মার্চ রেসকোর্স ময়দান থেকে সরাসরি বঙ্গবন্ধুর ভাষণ সকল বেতার কেন্দ্র থেকে রিলে করার দাবি জানান। তবে পাকিস্তানি কর্তৃপক্ষ তাতে কর্ণপাত করেনি।
ওদিকে পশ্চিম পাকিস্তানে পিপলস পার্টির নেতা জুলফিকার আলি ভুট্টো ৬ দফা নিয়ে শেখ মুজিবুর রহমানের সঙ্গে আলোচনা করার কথা জানান। লাহোরে পাকিস্তান কাউন্সিল মুসলিম লীগ নেতা এয়ার মার্শাল (অব.) নূর খান এক সাক্ষাৎকারে বলেন, শেখ মুজিবুর রহমানের দেশ-শাসনের বৈধ অধিকার রয়েছে। ক্ষমতা হস্তান্তারের সব বাধা অবিলম্বে দূর করতে হবে।
এদিন প্রেসিডেন্ট ও প্রধান সামরিক আইন প্রশাসক জেনারেল ইয়াহিয়া খান ‘বালুচিস্তানের কসাই’ নামে কুখ্যাত লে. জেনারেল টিক্কা খানকে প‚র্ব পাকিস্তানের গভর্নর নিযুক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ