Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশাসনে অঘোষিত নিয়ন্ত্রণ

হোসেন মাহমুদ | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:৪৮ এএম

আজ ৫ মার্চ। পূর্ব পাকিস্তানে রাজনৈতিক পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছিল। এদিন ৫ম দিনের মত হরতাল পালিত হয়। হরতাল চলাকালে সৈন্যদের গুলিতে টঙ্গী শিল্প এলাকায় ৪ জন শ্রমিক শহীদ হন এবং ২৫ জন শ্রমিক আহত হন। চট্টগ্রামে নিহত হন ৩ জন শ্রমিক। যশোরেও নিহত হন একজন।
রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহমদ এ হত্যাকান্ডের নিন্দা করে এক বিবৃতি দেন। তিনি বলেন, ঢাকা চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর সিলেটসহ বাংলাদেশের অন্যান্য স্থানে মিলিটারির বুলেটে নিরীহ-নিরস্ত্র মানুষ, শ্রমিক, কৃষক ও ছাত্রদের হত্যা করা হচ্ছে।
বিবৃতিতে তিনি আরো বলেন, নির্বিচারে নিরস্ত্র মানুষকে এভাবে হত্যা করা মানবতার বিরুদ্ধে অপরাধ ছাড়া আর কিছুই নয়। অবিলম্বে এ হত্যাকান্ড বন্ধ করার আহ্বান জানান। পূর্ব পাকিস্তানে আন্দোলনে নিহতদের গায়েবানা জানাযা অনুষ্ঠিত হয় পাকিস্তানের লাহোরে। সেখানকার বিভিন্ন মসজিদে দেশের এ সঙ্কটময় মুহুর্তে দেশবাসীর সংহতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
এদিন ঢাকা কেন্দ্রীয় কারাগারে ঘটে আরেক তোলপাড় করা ঘটনা। কারাগারের দেয়াল ভেঙে বেরিয়ে আসেন একদল স্বাধীনতাকামী কারাবন্দি। দেয়াল ভাঙার সময় কারারক্ষীদের গুলিতে প্রাণ হারান তাদের ৭ জন। আহত হন আরও ৩০ জন। বাইরে বেরিয়ে আসা ৩২৫ জন বন্দি শহীদ মিনারে পৌঁছে যোগ দেন আন্দোলনরত জনতার সঙ্গে।
সন্ধ্যায় এক সরকারি ঘোষণায় ঢাকায় সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নেয়ার কথা বলা হয়। প্রশাসনের উপর সরকারের নিয়ন্ত্রণ ক্রমেই শিথিল হয়ে পড়ছিল। অন্যদিকে বঙ্গবন্ধু অঘোষিতভাবে প্রশাসন অনেকটাই নিয়ন্ত্রণ করছিলেন। তার নির্দেশে ২টা পর্যন্ত হরতাল চলার পরও বেতন-ভাতা ও অন্যান্য কাজের জন্য ব্যাংক খোলা রাখা হয়।
বঙ্গবন্ধুর স্বাধিকার আন্দোলনের আহ্বানে সাড়া দিয়ে বিকেলে মিছিল নিয়ে রাজপথে নেমে আসেন কবি- সাহিত্যিক-শিক্ষকরা। এদিকে ছাত্রলীগ ও ডাকসুর উদ্যোগে বায়তুল মোকাররম থেকে মিছিল বের হয়। এয়ার মার্শাল (অব.) আসগর খান বিকেলে করাচি থেকে ঢাকায় আসেন। তিনি রাতে বঙ্গবন্ধুর সাথে ধানমন্ডির বাসভবনে সাক্ষাত করেন। মোজাফফর আহমদের সভাপতিত্বে ন্যাপ (ওয়ালীর)-এর জনসভায় বঙ্গবন্ধুর আন্দোলনের প্রতি সমর্থন জ্ঞাপন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ