Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিডা ও বেজার অনলাইনে সেবা চালু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি ও ব্যবসা পরিচালনার ব্যয় কমাতে ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) বা এক দরজায় সেবা দিতে শুরু করেছে সরকারের দুটি সংস্থা। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) গত রোববার থেকে অনলাইনে ২০ ধরনের সেবা দেওয়া শুরু করেছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষও (বেজা) অনলাইনে ১১টি সেবা চালু করেছে।

সহজে ব্যবসা পরিচালনার জন্য বিনিয়োগকারীদের কম সময়ে সেবা দেওয়া নিশ্চিত করার এ কার্যক্রম চলতি মাসে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করার কথা রয়েছে। এর আগে আরও অনেকগুলো সেবা বাড়ানোর পদক্ষেপ নিচ্ছে প্রধানমন্ত্রী কার্যালয়ের এ সংস্থা দুটি।
এ সেবাকেন্দ্র চালুর মাধ্যমে ব্যবসায়ী উদ্যোক্তাদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হতে যাচ্ছে। এখন অতিদ্রুত বেশ কয়েকটি সেবা পাচ্ছেন ব্যবসায়ীরা। চলতি বছরের মধ্যে আরও অনেকগুলো সেবা এক স্থান থেকে দেওয়ার বিষয়টি নিশ্চিত করবে সরকারের চার সংস্থা। বেজা ও বিডা ছাড়াও বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) এ জন্য প্রয়োজনীয় কার্যক্রম চালাচ্ছে।

আগামী মাসে আনুষ্ঠানিকভাবে ওএসএস কেন্দ্র থেকে সেবা চালুর আগে বিডা ২৫টি সেবা দেওয়ার পরিকল্পনা করছে। গত এক সপ্তাহ ধরে অনলাইনে ১৫টি সেবা দিচ্ছে। এ ছাড়া পরীক্ষামূলকভাবে একদিনে নাম জারি, ব্যাংক হিসাব খোলা সাপেক্ষে এক থেকে তিন দিনে কোম্পানি নিবন্ধন, এক ঘণ্টায় ই-টিন, একদিনে ভ্যাট নিবন্ধন ও ট্রেড লাইসেন্স প্রদান করা হচ্ছে।

বিডার নির্বাহী চেয়্যারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, বর্তমানে বিডার নিজস্ব সেবার পাশাপাশি আরজেএসসি, সিটি করপোরেশন ও এনবিআরের কিছু সেবা অনলাইনে দেওয়া হচ্ছে। আরও অনেকগুলো প্রতিষ্ঠানের সেবা পর্যায়ক্রমে যুক্ত হবে। এ ছাড়া বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করে এসব প্রক্রিয়া সহজ করার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, আগে উদ্যোক্তাদের সিটি করপোরেশনের ১১টি অনুমোদন নিতে হতো। এখন চারটি অনুমোদন নিতে হবে। অন্যদিকে, মার্চ মাসের শেষদিকে আনুষ্ঠানিকভাবে ওয়ান স্টপ সার্ভিস চালু করবে বেজা। সংস্থাটি দেশি ও বিদেশি বিনিয়োগ পরিকল্পনা দ্রুত বাস্তবায়নে এক ছাতার নিচে ২৭ ক্যাটাগরিতে সব সেবা প্রদান নিশ্চিত করতে চায়। পরিকল্পনা অনুযায়ী, সেবাকেন্দ্র আনুষ্ঠানিকভাবে চালুর আগে সব মিলিয়ে ৬০টি সেবা দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ