Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অগ্নিগর্ভ ভূখন্ড

হোসেন মাহমুদ | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

আজ ৪ মার্চ। পালিত হয় অর্ধ দিবস হরতাল। সারাদেশ ক্রমেই হয়ে উঠছিল অগ্নিগর্ভ ভূখন্ড। হরতাল চলাকালে সৈন্যদের গুলিতে খুলনা ও চট্টগ্রামে বেশ কিছু মানুষ শহীদ হন। খুলনায় নিহত হন ৬ জন। চট্টগ্রামে ৩ ও ৪ মার্চ নিহতের সংখ্যা দাঁড়ায় ১২১ জন। বঙ্গবন্ধু যে কোন মূল্যে সংগ্রাম চালিয়ে যাবার অঙ্গীকার ব্যক্ত করে বেশ কিছু নির্দেশ জারি করেন। তিনি ৫ ও ৬ মার্চ অর্ধদিবস হরতাল পালনের আহ্বান জানান। সে সাথে ৭ মার্চের মধ্যে সারাদেশে ছাত্রসংগ্রাম পরিষদের কাঠামো তৈরির নির্দেশ প্রদান করেন।
সরকারের প্রতি বঙ্গবন্ধু হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, বাংলার মানুষকে হত্যা করে স্বাধীকার আন্দোলন ঠেকিয়ে রাখা যাবে না। আর যদি এক ফোঁটা রক্ত ঝরে, বাংলার মানুষকে হত্যা করা হয়, তবে সব দায়-দায়িত্ব সরকারকেই বহন করতে হবে। এদিন মেজর জেনারেল রাও ফরমান আলি শেখ মুজিবের সাথে আলোচনা করতে তার বাসভবনে যান। কিন্তু তাদের আলোচনা এগোয়নি। সর্বস্তরে ব্যাপ্ত হচ্ছিল স্বাধীনতার সংগ্রাম। এদিন শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী, সুশীল সমাজের সদস্যরা শেখ মুজিবের কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করেন। প্রবীণ সাহিত্যিক-রাজনীতিক আবুল মনসুর আহমদের আহ্বানে পাকিস্তান সরকারের দেয়া খেতাব ও তকমা বর্জন করেন শিল্পাচার্য জয়নুল আবেদিন, অধ্যাপক মুনীর চৌধুরী, শিক্ষাবিদ ইবরাহীম খাঁ, কবি আহসান হাবীব, কথাশিল্পী সরদার জয়েনউদ্দিনসহ অনেকেই।
পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়ন আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানায়। বিক্ষুব্ধ শিল্পীসমাজ রেডিও পাকিস্তান ঢাকা কেন্দ্রের নতুন নামকরণ করেন ‘ঢাকা বেতার কেন্দ্র।’ পাকিস্তান টেলিভিশনের নাম পাল্টে ‘ঢাকা টেলিভিশন’ নাম দিয়ে সম্প্রচারিত হতে থাকে অনুষ্ঠান। এদিনে পূর্ব পাকিস্তানের টেলিফোন কর্মীরা পশ্চিম পাকিস্তানে ট্রাঙ্কল বুক ও টেলিগ্রাম প্রেরণ থেকে বিরত থাকেন।
রাজারবাগ পুলিশ লাইন ও পিলখানা থেকে বাঙালি ইপিআর সদস্যরা রাজপথে মিছিলকারীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে জয়বাংলা স্লোগান দিয়ে আন্দোলনে শরিক হন। অন্যদিকে করাচি প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনে এয়ার মার্শাল (অব.) আসগর খান দেশকে বিচ্ছিন্নতার হাত থেকে রক্ষার উদ্দেশ্যে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের কাছে অবিলম্বে ক্ষমতা হস্তান্তরের দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ