Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পুনর্বাসনের দাবিতে রাস্তা বন্ধ করে হকারদের প্রতিবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

বর্ষীয়ান শ্রমিক নেতা কমরেড মনজুরুল আহসান খান বলেছেন, নির্বাচনের রেশ কাটতে না কাটতেই হকারদের পেটে লাথি মারা শুরু করেছে। সরকার গত নির্বাচনে প্রতিশ্রুতি দিয়েছিল প্রতি ঘরে ঘরে একজনকে চাকরির ব্যবস্থা করবে। সেই প্রতিশ্রুতি তারা রক্ষা করেনি। উল্টো যারা নিজেরা নিজেদের কর্মসংস্থান করে নিয়েছে তাদেরকে উচ্ছেদের মাধ্যমে গরিব হকারদের সর্বশান্ত করার চেষ্টা করছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন পূনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ করবেন না। আমরা আশা করবো তিনি তাঁর প্রতিশ্রুতি রক্ষা করবেন এবং অবিলম্বে হকারদের ফুটপাতে বসার ব্যবস্থা করবেন।
গতকাল রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে পুনর্বাসন না করে হাকার উচ্ছেদের প্রতিবাদে এক সমাবেশে তিনি একথা বলেন। বেলা ১২টার পর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তা বন্ধ করে প্রতিবাদ করেছে বাংলাদেশ হর্কাস ইউনিয়ন। প্রতিবাদ সমাবেশে হকারদের পক্ষ থেকে জানানো হয়, পুনর্বাসন না করে উচ্ছেদ করা যাবে না। একইসঙ্গে হকারদের গ্রেফতার ও হয়রানি বন্ধ করতে হবে। এছাড়া প্রতিবাদ সমাবেশে জীবিকা সুরক্ষা আইন পাস করার দাবি জানান তারা।
হকার নেতারা বলেন, অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা বাসস্থান এ পাঁচটি মৌলিক চাহিদা পূণর করা রাষ্ট্রের দায়িত্ব। যদি এটি পূরণ করতে না পারেন তাহলে হকার উচ্ছেদ করা যাবে না। এদিকে রাস্তা বন্ধ করে প্রতিবাদ সমাবেশের কারণে প্রেসক্লাব থেকে মতিঝিল পর্যন্ত তীব্র যানজট সৃষ্টি হয়। এতে করে ভোগান্তিতে পড়ে সাধারণ যাত্রীরা।
হকারদের সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ হর্কাস ইউনিয়নের উপদেষ্টা মনজুরুল আহসান খান, সংগঠনের সভাপতি আবুল হাশেম দবীরসহ রাজধানীর বিভিন্ন এলাকার হকাররা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ