Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশেষজ্ঞ দল কাজ করছে দাফনে আর্থিক সহায়তা

ফলোআপ : ঠাকুরগাঁওয়ে ৫ মৃত্যু

রুবাইয়া সুলতানা বাণী, ঠাকুরগাঁও থেকে | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

অজ্ঞাত রোগে একই পরিবারের ৫ সদস্যের মৃত্যুর কারন উদঘাটনে কাজ করছে মেডিকেল টিম। অপরদিকে দাফন ও দোয়া মাহফিলের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে পরিবারটিকে ২০ হাজার টাকা অর্থ সহায়তা দেয়া হয়েছে।
ঠাকুরগাঁও জেলা প্রশাসন জানিয়েছে, ৫ জনের মৃত্যু কি কারনে তা জানতে ঢাকার রোগতত্ত¡ রোগ নিয়ন্ত্রণ গবেষণা প্রতিষ্ঠানের ৫ সদস্যের একটি টিম এবং রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের অপর একটি টিম এলাকায় কাজ করছে। বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের ভান্ডারদহ মরিচপাড়া গ্রামে অজ্ঞাত রোগে মাত্র ২০ দিনের ব্যবধানে একই পরিবারের ৫ জনের মৃত্যু হয়। গত বৃহস্পতিবার জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম ঘটনাস্থল পরিদর্শন শেষে মৃত আবু তাহেরের বাবা ফজর আলীর হাতে ২০ হাজার টাকার চেক তুলে দেন। এ সময় তিনি ওই পরিবারে লোকজন ও এলকাবাসীদের সাথে কথা বলেন। সবাইকে আতঙ্কিত না হবার পরামর্শ দেন।
জেলা প্রশাসক সাংবাদিকদের বলেন, ঘটনাটি জানার সাথে সাথেই উপজেলা প্রশাসন মাইকিং করে ১ কিলোমিটার এলাকায় চলাচলে নিষেধাজ্ঞা দেয়। এলাকার দুটি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, নিরাপদে চলাচলের জন্য ২ শতাধিক মাকস বিতরণ করেছে। লাশ দাফনের খরচ বাবদ জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা সহায়তা প্রদান করা হয়েছে। তিনি আশ্বস্ত করে বলেন, এ ঘটনায় কারো আতঙ্কিত হওয়ার কারন নেই। প্রশাসন ওই পরিবারসহ গ্রামবাসীদের পাশে থাকবে। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান মাসুদ, ধনতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সমর চ্যাটার্জী নুপুর উপস্থিত ছিলেন।
এদিকে মৃত্যুর কারণ জানার জন্য রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান এবং রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের গঠিত দু’টি টিমের সদস্যরা এলাকায় কাজ করছেন। তারা বৃহস্পতিবার কাজ করার সময় বলেছেন, নমুনা সংগ্রহ করে ঢাকায় ল্যাবে পাঠাবেন। ঠাকুরগাঁওয়ের ভারপ্রাপ্ত সিভিল সার্জন শাহজাহান নেওয়াজ জানিয়েছেন, ল্যাবে পরীক্ষার রিপোর্টেই মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।
এর আগে গত বুধবার আবু তাহেরের বাড়ী পরিদর্শন করেছে ঢাকার মেডিকেল তদন্ত টিম। উল্লেখ গত ৯ ফেব্রুয়ারি অজ্ঞাত রোগে ভান্ডারদহ মরিচপাড়া গ্রামের ফজর আলীর ছেলে আবু তাহের (৫৫) মৃত্যুবরণ করেন। এরপর ২১ ফেব্রুয়ারি একই দিনে মারা যান আবু তাহেরের জামাতা হাবিবুর রহমান (৩৫) ও স্ত্রী হোসনে আরা (৪৫)। এর দুইদিন পর ২৪ ফেব্রুয়ারি আবু তাহেরের দুই ছেলে ইউসুফ আলী (৩০) ও মেহেদী হাসান মৃত্যুবরণ করেন। ওই পরিবারের ৬/৭ জন অসুস্থ হলে এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ