Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানব পাচার রোধে ট্রাইব্যুনাল গঠনের বিকল্প নেই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম

মানব পাচার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তি করতে ট্রাইব্যুনাল গঠনের বিকল্প নেই। মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে যাওয়া বাংলাদেশিরা নিপীড়নের যে ভয়াবহ বর্ণনা দেন তা মেনে নেয়া কঠিন। শুধু চুনোপুটিদের ধরলেই মানবপাচার রোধ সম্ভব নয়, রাঘববোয়ালদেরও ধরতে হবে। গতকাল বুধবার রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত মানব পাচার বিষয়ক পরামর্শ সভায় নেতৃবৃন্দ একথা বলেন। জাতীয় মানবাধিকার কমিশন এবং ব্র্যাকের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ,জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।
কাজী রিয়াজুল হক বলেন, উন্নয়ন ও নিরাপত্তা পরস্পরের সঙ্গে সম্পর্কিত। একটি ছাড়া অন্যটি হতে পারে না।
নেতৃবৃন্দ বলেন, অনেক সময় তথ্য না জানার কারণে মানুষ পাচারের শিকার হয়। অনেকে ভাষা জানে না। যারা বিদেশে যাচ্ছেন তাদের যাওয়ার আগেই যথাযথ প্রশিক্ষণ দেয়া দরকার। মানবপাচার রোধে বিমানবন্দরে দায়িত্বরত পুলিশকে আরও সতর্ক হতে হবে।
জাতীয় মানবাধিকার কমিশনের পূর্ণকালীন সদস্য মো. নজরুল ইসলামের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাজনৈতিক ও আইসিটি) আবু বকর ছিদ্দীক, আসিফ সালেহ, ইনসিডিন বাংলাদেশের নির্বাহী পরিচালক এ কে এম মাসুদ আলী , ব্র্যাকের পরিচালক কে এ এম মোর্শেদ , মানবাধিকার আইনজীবী সালমা আলী , উইনরক ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি লিসবেথ জনিভেল্ড । অনুষ্ঠানে মানব পাচার বিষয়ক মূল প্রবন্ধ পাঠ করেন ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ