Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাদকমুক্ত দেশ ও সমাজ গড়ে তোলার আহ্বান

রাজনীতি নিজের জন্য নয়, মানুষের জন্য : সংসদে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

রাজনীতি দেশের মানুষের জন্য নিজের জন্য নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা। তিনি বলেন, ক্ষমতাটা ভোগ করার বিষয় না, জনসেবার বিষয়। শেখ হাসিনা বলেছেন, যাঁরা সিগন্যাল নিয়ন্ত্রণ করেন তাঁদের বলব, বেশি সময় যেন ট্র্যাফিক আটকে রাখা না হয়। ডিজিটাল পদ্ধতিতে ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু হলে দুর্ভোগ কিছু কমবে। শিগগিরই ম্যানুয়াল পদ্ধতিতে যানবাহন নিয়ন্ত্রণ বন্ধ করে অটোমেটিক এবং রিমোট কন্ট্রোলের সমন্বয়ে ট্রাফিক সিগন্যাল লাইট অনুযায়ী যানবাহন নিয়ন্ত্রণ রুকরা হবে।
গতকাল বুধবার বিকেলে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে প্রশ্ন-উত্তর পর্বে তিনি এসব কথা বলেন। জাপার এমপি কাজী ফিরোজ রশিদ সম্পূরক প্রশ্ন করেন। প্রধানমন্ত্রী বলেন, মানুষের কী ভালো, কী মন্দ, সেটা জানার চেষ্টা করি। মানুষের সমস্যাগুলো সমাধানেরও চেষ্টা করি। আমি মনে করি, জনগণ আমাদের ভোট দিয়ে নির্বাচিত করেছে। এটা আমাদের কর্তব্য। কাজেই সেটাকে আমি কতর্ব্য হিসাবেই নিয়েছি। দেশটাকে জানাও একান্তভাবে প্রয়োজন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ কারণেই চেষ্টা করে থাকি, কিভাবে মানুষের জন্য একটু কল্যাণকর কাজ করতে পারি। শেখ হাসিনা বলেন, জঙ্গিবাদের মতো মাদকের বিরুদ্ধেও সর্বাত্মক উদ্যোগ নিয়েছে সরকার। এমপিদেরও নিজ নিজ এলাকায় কেউ যাতে মাদকাসক্ত না হয়, সে ব্যাপারে সচেষ্ট থাকতে হবে। অন্য যারা জনপ্রতিনিধি রয়েছেন তাদেরও সামাজিক সচেতনতা সৃষ্টির মাধ্যমে মাদকমুক্ত সমাজ গঠনে সচেষ্ট থাকতে হবে। মাদক ব্যবহার, বিক্রি বা বহন করা এগুলো যে অপরাধ, জনগণ এ ব্যাপারে এখন যথেষ্ট সচেতন। সরকার যাদেরকে আত্মসমর্পন করাচ্ছে (মাদক ব্যবসায়ী), তাদের চিকিৎসা ও কাউন্সিলিংয়ের মাধ্যমে মাদক থেকে দূরে রাখার পদক্ষেপ নিয়েছি। মাদক ব্যবসায়ীদের মধ্যে যারা আত্মসমর্পণ করছে তাদের সরকারের পক্ষ থেকে আর্থিক সাহায্য দেয়া হচ্ছে, যাতে তারা অন্য কোন ব্যবসায় নিয়োজিত হয়ে ভালভাবে চলতে পারে। এভাবে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হচ্ছে। কারণ বর্তমান আওয়ামী লীগ সরকার দেশে আইনের শাসন সমুন্নত রাখতে দৃঢ় প্রতিজ্ঞ।
সাবেক প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর সম্পুরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, রাজধানীর যানজট নিরসনে গণপরিবহণ ব্যবস্থাকে শক্তিশালী করা হবে। আমরা যখনই সরকারে আসি তখনই গণপরিবহণ ব্যবস্থার ওপর জোর দেই। বিএনপি-সরকার ক্ষমতায় এসে বিআরটিসিসহ গণপরিবহণ ব্যবস্থাকে সম্পূর্ণ বন্ধ করে দিয়েছিল। কারণ বিআরটিসি লাভজনক নয়। আমরা ক্ষমতায় এসে আবার বিআরটিসিকে শক্তিশালী করার পদক্ষেপ নেই। আমরা ক্ষমতায় এসে অনেকগুলো বিআরটিসি বাস ক্রয় করি। কিন্তু আন্দোলনের নামে বিএনপি-জামায়াত তিন থেকে চারশ বিআরটিসির বাস পুড়িয়ে দিয়েছে। তাই আমরা গণপরিবহণ যত বেশি চালু করতে পারি সে লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। মুজিবুল হক চুন্নুর অপর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, গ্রামীণ অর্থনীতিতে বৈচিত্য এসেছে। কৃষিজ ও অকৃষিজ উভয় ক্ষেত্রে কর্মকান্ড বহুগুণ স¤প্রসারিত হয়েছে। ফলে গ্রামীণ পরিবারের আয় ও কর্মসংস্থান বৃদ্ধিতে অকৃষি খাতের অবদান বেড়ে চলেছে। আমাদের মূল লক্ষ্যই হলো- সকল গ্রামে শিক্ষা, চিকিৎসাসহ সকল ধরনের নাগরিক সুবিধা পৌঁছে দেয়া। প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা স¤প্রসারণ বর্তমান আওয়ামী লীগ সরকারের অন্যতম নির্বাচনী অঙ্গীকার। এ অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে বর্তমান সরকার গ্রাম কেন্দ্রিক নানা পদক্ষেপ নিয়েছে।



 

Show all comments
  • Arup Chakraborty ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৯ এএম says : 1
    Congratulations my dear mother
    Total Reply(0) Reply
  • Azgor Pordan ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩০ এএম says : 0
    রাইট
    Total Reply(0) Reply
  • কুল্লু নাফসিন জাইকাতুল মাউতি ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩০ এএম says : 0
    Nothing to say just hate
    Total Reply(0) Reply
  • Sarwar Jahan ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩১ এএম says : 0
    মানুষ তা জানে মাননীয় প্রধান মন্ত্রী!
    Total Reply(0) Reply
  • Mahir Mahamud ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩১ এএম says : 0
    ভোট ডাকাতি করলেও দলের চোরদের জন্য করেছি, নিজের জন্য নয়....
    Total Reply(0) Reply
  • Farzana Rimi ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    একদম ঠিক বলেছেন নেএী জনসেবাই করেছেন, আমাদের কষ্ট করে ভোট কেন্দ্রে যেতে হয়নি উনার বাহিনী আমাদের হয়ে ভোট দিয়ে দিয়েছেন
    Total Reply(0) Reply
  • Ali Akbar ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    ক্ষমতা ভোগের বিষয় নয় , এই কথা পাগল ছাড়া কেউ বিশ্বাস করে ! আপনি নিজেই দেখি নিজেকে পরহেজগার মানুষ বলেন ? বুকে হাত দিয়ে বলুন তো এত আরাম আয়েসের জিন্দিকি ছাড়তে ইচ্ছে করে !এই ক্ষমতা আলাউদ্দিনের প্রদীপের মত যখন যা চান আপনি তখন তা পান । চেয়েছেন আজীবন ক্ষমতা ,পেয়ে গেছেন । চেয়েছেন সারা পৃথিবী ঘুরতে , ঘুরেও ফেলেছেন । চেয়েছেন খালেদা জিয়ার জেল , ঢুকে গেছে জেলে । আপনি সর্বময় ক্ষমতার অধিকারিণী ।এই ক্ষমতা ভোগ না করে থাকবেন । জনসেবা একটি রুটিন ওয়ার্ক আপনার কাছে , যার নাম বেঁচে জনগনের নিকট থেকে ট্রেক্স ও ভ্যাট আদায় ।
    Total Reply(0) Reply
  • Sheikh Fazlur Rahman ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    ৫০ লাখের অধিক প্রত্যেক প্রবাসী একসাথে বলবো, আপসহীন নেত্রীর মুক্তি, রাষ্ট্রীয় নির্যাতন বন্ধে এবং সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন না দেওয়া পযর্ন্ত বাংলাদেশে কোন রেমিটেন্স পাঠাবো না। কারণ যে টাকা প্রবাসীরা কষ্ট করে দেশে পাঠায় তার চেয়ে টাকা আওয়ামীলীগের দেশিও প্রবাসীরা বিদেশে রেমিটেন্স পাঠায়।
    Total Reply(0) Reply
  • Md Kamal ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    আল্লাহ পাক জাবান দিয়ছে সত্য কথা বলার জন্য।যারা সারা দিন মিথ্যা কথা বলে।একদিন এই জবান বন্দ হয়ে যাবে।সেই দিন শত চেষ্টা করেসত্য কথা বলা যাবে না।তাই সাব ধান হয়ে যান।
    Total Reply(0) Reply
  • Polan Ali ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    আমাদের প্রধানমন্ত্রীর এই কথা শুনে লজ্জা বাংলাদেশ নামক ভূখণ্ড থেকে পালিয়ে গেছে যার কারণে বাংলাদেশের মানুষ গনহারে ধর্ষন এবং গনধর্ষনের শিকার হচ্ছে। আললাহ আমাদের প্রধানমন্ত্রীকে হেদায়েত দান করুন আমিন।
    Total Reply(0) Reply
  • Arafat Rahman ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    আপনার জনগনের উপর চাপিয়ে দেয়া জনসেবায়,ক্ষিপ্ত দেশের দেশের ১৭ কোটি মানুষ!বিগত ৩০শে ডিসেম্বরের জাতীয় উলঙ্গ নির্বাচনটি তারই প্রমান বহন করে!!!
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৩৬ এএম says : 0
    বাংলাদেশে একটা বিষয় দেখা যাচ্ছে সেটা হচ্ছে প্রধানমন্ত্রী না বলা পর্যন্ত কোন কাজ হয়না। আর এটাই যদি নিয়ম হয়ে থাকে তাহলে সংসদ শাষিত সরকার না বলে প্রধানমন্ত্রী শাষিত সরকার বল উচিৎ নয় কি??? আমার এই কথা বলার কারন হচ্ছে এই যে ট্রাফিক নিয়ন্ত্রন করছে পুলিশ হাত উচুতুলে ফলে সময়ের কোন নির্দিষ্ট মাপ নেই পুলিশের ইচ্ছা মত আটকাচ্ছে এবং ছাড়ছে। আবার জাম লেগেগেলে গাড়ি লড়ছেইনা কেহই শুনছে না কাওরো কথা এসব এক অনিয়মতন্ত্র চলছে বাংলাদেশে। বিদেশ থেকে আমরা যখন দেশে যাই ঘর থেকে রাতের বেলায় গাড়ি নিয়ে বের হতে আরাম পাই। দিনের বেলায় আরাম করে ঘুমাই বা ঘরে বসে আড্ডা দেই। দেখাশুনার পালা সবসময় রাতে করে এরপর ফিরে আসি। এর কারন হচ্ছে রাস্তার মিস-মেনজমেন্ট। এই বিষয়টা এখন প্রধানমন্ত্রী ঘোষনা দিলেন দেখা যাক কি হয়...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ