Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিটি নির্বাচন প্রশ্ববিদ্ধ করা যাবে না ঃ সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নির্বাচন প্রশ্নবিদ্ধ না করার নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিরপেক্ষ থাকার এই নির্দেশনা দেন। তিনি বলেন, নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলা বিষয়ক সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে তিনি আরো বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছিল রেকর্ডে রাখার মতো সুষ্ঠু ও নিরপেক্ষ। উপজেলা ও সিটি নির্বাচনেও একই পরিবেশ থাকবে বলে আশা করি।
বৈঠকে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার, মহাপুলিশ পরিদর্শক, র‌্যাব মহাপরিচালক, গোয়েন্দা সংস্থা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারাসহ সংশ্লিষ্ট সব সংস্থা, দফতর ও মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সিইসি বলেন, সব ভোটার যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে, সে বিষয়ে ভূমিকা রাখতে হবে। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয়, সেজন্য আপনাদের নিরপেক্ষ থাকতে হবে। প্রার্থীর এজেন্টদের নিরাপত্তা দিতে হবে।
৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে তেমন কোনও সহিংস ঘটনা না ঘটায় এসময় পুলিশের প্রশংসা করে তিনি। আইন শৃংখলা বাহিনীর ভূমিকার জন্য ধন্যবাদ দেন। একইভাবে ঢাকা সিটি ও উপজেলা নির্বাচনেও কার্যকরি ভূমিকা রাখার নির্দেশনা দেন। উপজেলা ও সিটি নির্বাচনে বিএনপিসহ অন্য অনেক দল অংশ না নেওয়ার প্রসঙ্গে সিইসি বলেন, সবদল অংশগ্রহণ না করলে নির্বাচন কমিশনের (ইসি) কিছু করার নেই। তবে তারা অংশ না নিলেও নির্বাচন প্রতিযোগিতামূলক হবে বলে আশা করি।
উল্লেখ আগামী ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে কয়েকটি নতুন ওয়ার্ডে কমিশনার নির্বাচন অনুষ্ঠিত হবে।
এদিকে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সংবাদ সম্মেলন করে বলেছেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে। উপজেলা পরিষদ তৃতীয় ধাপ থেকে ইভিএম ব্যবহার করা হবে। মোট পাঁচটি ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে।



 

Show all comments
  • Nannu chowhan ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৭ পিএম says : 0
    Prosno biddor kaj korleto oboshshoi prosnno biddo kora hobe,deshta ki apnader eakar naki?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ