Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

১৬ প্রতিষ্ঠানের মালিক আতিকুলের হাতে ১ লাখ টাকাও নেই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপনির্বাচনে বৈধ প্রার্থী ৬ জন। এর মধ্যে আওয়ামী লীগের আতিকুল ইসলাম, এনডিএমের ববি হাজ্জাজ ও স্বতন্ত্র মোহাম্মদ আব্দুর রহিম ব্যবসায়ী এবং কোটিপতি হিসেবেই পরিচিত। তবে কোটিপতি হলেও আতিকুলের নিজের গাড়ি নেই। আর নিজের বাড়ি নেই ববি হাজ্জাজের। রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেওয়া হলফনামা থেকে এ তথ্য পাওয়া গেছে।

আতিকুল ইসলামের হলফনামা থেকে জানা গেছে, বিজিএমইএর সাবেক সভাপতি ১৬টি ব্যবসা প্রতিষ্ঠানের মালিক। তার বাড়ি থাকলেও নিজের বা স্ত্রী-সন্তানদের কারও কোনো গাড়ি নেই। তার বার্ষিক আয় কোটি টাকার বেশি। এরমধ্যে কৃষিখাতে ৩ লাখ ৫৫ হাজার টাকা, বাড়ি/অ্যাপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া বাবদ ৩৬ লাখ ৫০ হাজার ৪০৪ টাকা; ব্যবসা থেকে ৫১ লাখ ৪০ হাজার টাকা এবং অন্যান্য খাত থেকে আয় ১৭ লাখ ৮৬ হাজার ৫৭১ টাকা। তার স্ত্রী শায়লা শাগুফতা ইসলামের আয় ১৯ লাখ ৫০ হাজার এবং অন্যান্য খাতে আয় ৫ লাখ ৮৭ হাজার ৩৯২ টাকা।
অস্থাবর সম্পদের মধ্যে আতিকুলের নিজের নামে রয়েছে নগদ ৮৭ হাজার ৬৩ টাকা, বৈদেশিক মুদ্রা ব্যাংকে জমা আছে ১৫৭৬.১৩ ডলার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ১ কোটি ১০ লাখ ৪৮ হাজার ৪৫৯ টাকা। এছাড়া তার রয়েছে বন্ড, স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার ৩ কোটি ৭৫ লাখ ২৪ হাজার টাকা, সোনাসহ অন্যান্য সম্পদ ২ লাখ টাকার, ইলেক্ট্রনিক সামগ্রী ৫ লাখ, আসবাবপত্র ৫ লাখ টাকার।
স্ত্রীর নামে রয়েছে নগদ ২ কোটি ৫৯ লাখ ২৯ হাজার ৭৬৪ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ১১ লাখ ৪৯ হাজার ৯০৫ টাকা, ৩০ ভরি সোনার অলঙ্কার, ইলেক্ট্রনিক সামগ্রী ৩ লাখ ও আসবাবপত্র ২ লাখ টাকার।
স্থাবর সম্পদের মধ্যে নিজের নামে এক হাজার ৭৪.০৩৫ শতাংশ কৃষি জমি এবং ৩৫ শতাংশ অকৃষি জমি রয়েছে। তার ২৬ লাখ ৩৫ হাজার ৭৩৩ টাকার বাড়ি ও ২ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকার অ্যাপার্টমেন্ট, মৎস্য খামার ১ লাখ ২০ হাজার টাকার এবং স্ত্রীর নামে ৫০ লাখ টাকার (বায়নাকৃত) বাড়ি এবং অ্যাপার্টমেন্ট রয়েছে। তার ১ কোটি ১০ লাখ ৭৫ হাজার টাকার গৃহঋণও রয়েছে।
মাত্র ৫ হাজার টাকার আসবাব ববি হাজ্জাজের
মেয়র পদে আরেক প্রার্থী জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ। তিনি বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের ছেলে। হলফনামায় দেওয়া তথ্য অনুযায়ী, ববি হাজ্জাজ ও তার স্ত্রীর নামে কোনো বাড়ি নেই। মাত্র ৫ হাজার টাকার আসবাব আছে। ববি হাজ্জাজের সাড়ে ১২ লাখ টাকা ামের একটি গাড়ি আছে। বর্তমানে তার হাতে নগ টাকা আছে ৫৪ লাখ ১০ হাজার ৮৬ টাকা। তার স্ত্রীর কাছে আছে ৪৫ হাজার টাকা। ববি হাজ্জাজের বার্ষিক আয় ৩ লাখ ৩৯ হাজার ৪১২ টাকা, বিভিন্ন কোম্পানির শেয়ার আছে ৫০০টি। অস্থাবর সম্পদের পরিমাণ ১ কোটি ৩১ লাখ ২৩ হাজার ৬২৬ টাকা। স্থাবর সম্পদ নেই। শিক্ষাগত যোগ্যতা মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন।#

 



 

Show all comments
  • Monirul Islam ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২২ এএম says : 0
    নির্বাচন করার কোন দরকার নেই, ভাঙ্গা থালা নিয়ে রাস্তায় বসে ভিক্কা কর।
    Total Reply(0) Reply
  • Abdullah Al Kaioum ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২২ এএম says : 0
    দুদক ঘুমের টেবলেট খেয়ে ঘুমায় না কি
    Total Reply(0) Reply
  • Md S Ahmed Rana ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২২ এএম says : 0
    রাজনীতি যারা করে তারা মনে করে দেশের সকল মানুষ বোকা, তারা যা বুঝাবে জনগণ তাই বুঝবে। হাতে যদি টাকাই না থাকে তাহলে এই ১৬টি প্রতিষ্ঠান চলে কিভাবে? তিনি জীবিকা নির্বাহ করেন কিভাবে? থাকেন কোথায়? খায় কিভাবে? এটা নিশ্চিত তিনি মেয়র মনোনীত হবেনই! টাকাই যদি না থাকে তবে তিনি নির্বাচন করবেন কি করে?
    Total Reply(0) Reply
  • Kazi Feroz Uddin ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    জনগনের মাথায় লবন রেখে বড়োই খাওয়ার প্রস্তুতী আতিকের।
    Total Reply(0) Reply
  • Rahat Ehasan Ehasan ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    যার কাছে ১৬ টি প্রতিষ্ঠান থাকবে তার কাছে লাখ না পাউন্ড থাকবে।
    Total Reply(0) Reply
  • Qudry Sumon ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    অনি দিনে আনে দিনে খান , অনার আর্থিক অবস্হা অনার গারমেন্টস এর শ্রমিকের চেয়েও খারাপ !
    Total Reply(0) Reply
  • Zido Khan ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    বেচে থাকলে মিথ্যায় চ্যামপিয়ান হবে। মানুষকে বোকা বানানো এদের কাজ
    Total Reply(0) Reply
  • এস.এম. আহমদ উল্লাহ কায়ছার ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    দুদক কর্মকর্তা রা কি নাকে সরিষার তেল দিয়ে ঘুমায়, এত বড় শিল্পপতি এত বড় মিথ্যা কথা বলে,এটা বাংলাদেশ বলে সব কিছু সম্বব...তাই আর বেশি কিছু বলবো না,কারণ চাকরি থাকবে না যে।
    Total Reply(0) Reply
  • শফিকুল ইসলাম ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 1
    বুঝেন দেশের কি অবস্হা ব্যাবসায়িদের লাল বাত্তি জ্বলছে,আর হাসিনা আপায় কয় দেশের উন্নয়ন হচ্ছে।এত প্রতিষ্ঠানের মালিক বাট টাকা নেই....!
    Total Reply(0) Reply
  • Ekram Shajid ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    আতিকুলের কথা ঠিকই আছে, হাতে টাকা নাই সব টাকা ব্যাংকে রাখছে আর কিনা বউয়ের কাছে রাখছে।
    Total Reply(0) Reply
  • Imtiaz Ahmed Matin ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    তাহলে তাকে ভিক্ষা করতে বলেন, মেয়র হতে পারলে চুরি নয় ডাকাতি করবে!
    Total Reply(0) Reply
  • বিএনপি'র ভোটার ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৫ এএম says : 0
    মেয়র হতে পারলেই বিলিয়নিয়ার হতে কতক্ষন লাগে?
    Total Reply(0) Reply
  • Md Ansar Uddin ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৫ এএম says : 0
    ধোকাবাজ।৫ বছর পরে কয়েকশত কোটি টাকার মালিক হবে।
    Total Reply(0) Reply
  • মোঃজাফর ইকবাল ভূঁইয়া ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৫ এএম says : 0
    হুদা কমিশন থাকতে চিন্তা কিসের? সত্যমিথ্যা একটা কিছু জমা দিলেই হবে।
    Total Reply(0) Reply
  • ভুল রাজনীতি ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৫ এএম says : 0
    দেশে নেতারা আছে বলেই আমরা বিনা পয়সায় বিনোদন পাই
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৫০ এএম says : 0
    আমার ব্যাক্তিগত জীবন শুরু হয়েছিল ব্যাবসাদিয়ে আমি ব্যাবসায় ভাল করছিলাম কিন্তু আমার মা সৈয়দ পরিবারের ছিলেন এবং খুবই ধার্মিক ছিলেন ফলে একটা ব্যাবসা একবছরের আধিক করতে পারিনি কারন লাভ হলেই মার ধারনা অসৎ পথে যাচ্ছে তার ছেলে। উনি চাকুরী করার জন্যেই বার বার তাগাদা দিতেন আমি পয়সার জন্যে ব্যাবসা করতে চাইতাম। এভাবে কয়েক বছর কাটার পর ছোট ভাইটা যখন পাশে দাঁড়ায় তখন তাকে ব্যাবসা বুঝিয়ে দেই কারন তার প্রতি মার অঘাত বিশ্বাস সে এদিক সেদিক করবে না। আমি একটা ফলন্ত ব্যাবসা ভাইকে বুঝিয়ে দিয়ে চাকুরিতে যোগ দেই এবং আল্লাহর রহমতে কানাডা পাড়ি দিয়ে চাকুরি করেই জীবিকা চালিয়েছি। এজন্যে ব্যাবসায়িদের আমি খুবই ভালভাবে জানি তবে আজ ৪০ বছর চাকুরি করে এরমধ্যে আবার ৩১ বছর বিদেশে চাকরি করে আমি এদেরকে চিনতে এখন ভুল করে ফেলি। কিন্তু আমি আবার ঢাকায় ২/১ জন ব্যাবসায়িদের খপ্পরে পরে ক্ষতিগ্রস্ত হয়ে পূর্বের সেই সব ভুলে যাওয়া বিষয়গুলো মনে পরে। তাই আবার আমি ব্যাবসায়িদের প্রতি আমার বিশ্বাস হারিয়ে ফেলি। এনারা ব্যাবসা মানে পয়সা কামাই করা ছাড়া আর কিছুই বুঝেন না। এনাদের কাছে নীতি বলে কোন কথা নেই, এনাদের একটাই নীতি সেটা হচ্ছে পয়সা কামাতে হবে। এখন এই পয়সা কিভাবে আসবে কোন পথে আসবে এসব নিয়েই এনাদের চিন্তা ভাবনা বলতে পারেন রীতিমত এনারা গবেষনা করে থাকেন। এনারা যেখানেই গল্পে বসুক বা বেড়াতে যাক সব যায়গায়ই এনাদের আলোচনা পয়সা আর পয়সা। আমাদের মেয়র প্রার্থী প্রতিষ্ঠিত একজন ব্যাবসায়ি আতিকুল ইসলাম ইনি আওয়ামী লীগের তাও আবার নেত্রী হাসিনার নিজের লোক হিসাবে প্রধানমন্ত্রী পরিচয় করিয়ে দিয়েছেন কাজেই এখন ইনার ফেল করার কোন কথাই উঠেনা। এরপর আবার যারা ওনার সাথে প্রতিদন্দিতা করছেন এনারাও ব্যাবসায়ি কাজেই ওনাকে ফেল করানোর মত যোগ্যতা বাকীদের নেই। তবে আমি পূর্বেও বলেছি এখনো বলবো ব্যবসায়ীদেরকে দেশ পরিচালনার দায়িত্ব দেয়া কোনক্রমেই ঠিক নয়। আমি ছোট বেলায় মানে ১৯৭৫ সালের আগে ব্যাবসায়িদেরকে দেখেছি রাজনীতিবিদদের পেছনে পেছনে ঘুড়া ঘুড়ি করতে। দিনের বেলায় একজন প্রার্থির পেছনে রাতের বেলায় অন্যজন প্রার্থির পেছনে এনাদের দেখাযেত। এটাই হচ্ছে ব্যাবসায়িদের খাছলত। আর এখন ’৭৫ এর পর সেই ব্যাবসায়িরাই প্রার্থি হয়ে গদীতে আসিন হয়ে বসেছে। এখন একমাত্র আল্লাহ্‌ আমাদের দেশকে এসব ব্যাবসায়িদের হাত থেকে বাচাতে পারেন।
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:২৪ এএম says : 0
    Behuda commissioner eak kaler satriliger neta eakhon shotontro pode thekeo desher votarder vot dewar odhikarer poriborte oni Shorkari dolke bijoye korar jonno shob kisui korsen.Atiq shaheb shorkari doleroi prarthi...
    Total Reply(0) Reply
  • আবদুল্লাহ ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:২৭ এএম says : 0
    টাকা হাতে থাকে নাকি? টাকা থাকে ব্যাংকে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ