Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব সম্প্রদায়ের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবর্তন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মিয়ানমারের বলপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে দেশটির সরকারের উপর চাপ অব্যাহত রাখতে ভিয়েতনামসহ বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারকে অবশ্যই এখান থেকে তাদের নাগরিকদের ফেরত নিতে হবে। তাদের প্রত্যাবর্তনে আমরা বিশ্ব সম্প্রদায়ের সহায়তা চাই।
ভিয়েতনামের প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী জুয়্যান কুউক দেজং গতকাল সকালে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে এ আহ্বান জানান শেখ হাসিনা। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে একটি চুক্তি করেছে। কিন্তু এই চুক্তির বাস্তবায়ন প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে। সরকার রোহিঙ্গাদের অস্থায়ীভাবে অন্যত্র স্থানান্তরে একটি দ্বীপের উন্নয়ন করছে। তবে তাদেরকে অবশ্যই তাদের নিজ দেশে ফেরত যেতে হবে।
ভিয়েতনামের উপমন্ত্রী ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার জন্য শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে বলেন, এটি এক বিশাল মানিবক কাজ। তবে এটি বাংলাদেশের জন্য একটা বড় বোঝা। ভিয়েতনাম রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতির অংশ হিসেবে ৫০ হাজার মার্কিন ডলার অনুদান দেবে।
পরে একই স্থানে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল পাইলট সায়েদ বিন হামদান আল-নাহিয়ান প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী এবং নৌবাহিনী প্রধান উভয়ই দুই দেশের নৌবাহিনীর মধ্যে প্রশিক্ষণসহ বিভিন্ন খাতে সহযোগিতা বৃদ্ধিও ওপর গুরুত্বারোপ করেন। ইউএই নেভিতে জনশক্তি সংকট রয়েছে উল্লেখ করে সায়েদ বিন হামদান আল-নাহিয়ান বলেন, এ ক্ষেত্রে বাংলাদেশ নৌবাহিনী ভূমিকা রাখতে পারে। তিনি বাংলাদেশের জাহাজ নির্মাণ খাতের উন্নয়নে তার দেশের আগ্রহের কথা জানান। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে বাংলাদেশের জাহাজ নির্মাণ খাতের উন্নয়ন ঘটেছে।
এ সময় নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এএমএমএম আওরঙ্গজেব চৌধুরী, সশস্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মাহফুজুর রহমান, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নাল আবেদীন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ঢাকায় নিযুক্ত ইউএই রাষ্ট্রদূত এসময় উপস্থিত ছিলেন।#



 

Show all comments
  • মোঃ নূরুল আলাম ৩১ জানুয়ারি, ২০১৯, ১২:৫০ এএম says : 0
    আমাদের দেশের সরকার এখন কেন বিশ্ব বাসীর সহযোগীতা কামনা করছেন। যে জয় পেয়েছেন দেশের জনগণ দর্শনের আলামত দেখতে পাইচ্ছে বেশি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ