Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রোজ গার্ডেনের জাদুঘর আটকে আছে পূর্তে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেওয়া আওয়ামী লীগের জন্মের স্মৃতিবিজড়িত পুরান ঢাকার রোজ গার্ডেন সরকার বহুমূল্যে কিনে নিলেও পূর্ত বিভাগ এখনো কাগজপত্র বুঝিয়ে না দেওয়ায় বাড়িটিকে জাদুঘরে রূপান্তরের কাজ ঝুলে আছে।

গতকাল সংস্কৃৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবুর উপস্থিতিতে প্রত্মতত্ত্ব অধিদপ্তরে এক মতবিনিময় সভায় এ কথা জানান অধিদপ্তরের মহাপরিচালক আলতাফ হোসেন। সদ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব নেওয়া কে এম খালিদ সকালে আকস্মিক পরিদর্শনে প্রত্মতত্ত্ব অধিদপ্তরে যান। প্রত্মতত্ত্ব অধিদপ্তরে পর ন্যাশনাল আর্কাইভসেও যান সংস্কৃতি প্রতিমন্ত্রী।
নিজের দপ্তরের অন্তর্গত এ প্রতিষ্ঠান দুটির নানা খোঁজ খবর নেন মন্ত্রী। সভায় প্রত্মতত্তে¡র মহাপরিচালক আলতাফ হোসেন বলেন, বাড়িটি কিনে নেওয়ার পর পূর্ত বিভাগ আমাদের কাছে এখনও বাড়ির কাগজপত্র হস্তান্তর করেনি। আমরা জাদুঘর নির্মাণের কাজ শুরু করতে পারিনি। পূর্ত দপ্তর বলছে তারাই সেখানে জাদুঘর নির্মাণ করবে। কিন্তু তাদের তো কখনও জাদুঘর নির্মাণের অভিজ্ঞতাই নেই। সংস্কৃতি প্রতিমন্ত্রী বিষয়টি নিয়ে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলে জানান। বর্তমানে প্রত্মতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন দেশে সংরক্ষিত প্রত্মস্থল ৪৯৬টি এবং ১৯টি প্রত্মতাত্বিক জাদুঘর রয়েছে বলে জানান তিনি।
উল্লেখ্য, গতবছর সেপ্টেম্বরে ৩৩১ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে বাড়িটি কিনে নেয় সরকার। পরে সিদ্ধান্ত হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ঢাকা জাদুঘরটি এ বাড়িতে স্থানান্তর করা হবে। ১৯৩১ সালে ঋষিকেশ দাস নামের এক ধনাঢ্য ব্যবসায়ী পুরান ঢাকায় ২২ বিঘা জমির উপর যে বাগানবাড়ি তৈরি করেন তারই নাম রোজ গার্ডেন। বাড়িটিতে ১৯৪৯ সালের ২৩ জুন শুরু হওয়া দুই দিনব্যাপী সম্মেলনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে যে দল গঠিত হয়, সেটিই পরে আওয়ামী লীগ নাম নেয়।
প্রত্মতত্ত্ব অধিদপ্তরে পর ন্যাশনাল আর্কাইভসে যান সংস্কৃতি প্রতিমন্ত্রী। সেখানে এক সভায় আর্কাইভসের মহাপরিচালক দিলীপ কুমার সাহা জানান, একটি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে আইনি জটিলতায় ন্যাশনাল আর্কাইভসের ১৪ তলা ভবনের নির্মাণকাজ বন্ধ আছে। ‘প্রকল্প উপদেষ্টা’ নামের একটি নির্মাণ প্রতিষ্ঠান এই ভবনের নকশা প্রণয়ন, নির্মাণ প্রকল্পের দেখভাল করার দায়িত্বে থাকলেও তৃতীয় দফার কাজে অনিয়ম করার কারণে ন্যাশনাল আর্কাইভস প্রতিষ্ঠানটির সঙ্গে আর চুক্তি নবায়ন করতে না চাইলে তারা হাই কোর্টে মামলা ঠুকে দেয়। হাই কোর্ট নির্মাণকাজে স্থগিতাদেশ দেয়। দিলীপ কুমার সাহা সভায় বলেন, স্থগিতাদেশের কারণে ভবন নির্মাণ প্রকল্প থমকে আছে। মূল্যবান দলিল দস্তাবেজ স্থানান্তর করা যাচ্ছে না। প্রকল্প উপদেষ্টা প্রতিষ্ঠানটির গাফিলতির কারণে ভবনে বিভিন্ন স্থানে উইপোকা বাসা বাঁধতে শুরু করেছে। পেস্ট কন্ট্রোলের কাজে তারা অনিয়ম করেছে।
দলিল-দস্তাবেজ সংরক্ষণে সংস্কৃতি মন্ত্রণালয়ের থোক বরাদ্দ থেকে অর্থ নেওয়ার নির্দেশনা দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী। এছাড়া অধিদপ্তরগুলোর কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করা এবং দেশের ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সম্পর্কিত আরো নতুন-নতুন প্রত্মস্থল সংরক্ষণের আওতায় আনা, কোন মূল্যবান আরকাইভাল সামগ্রী যাতে বিনষ্ট না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন প্রতিমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ