Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিসির বিরুদ্ধে ঐক্যের ডাক মুসলিম ব্রাদারহুডের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মিসরের একনায়ক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিকে ঐক্যবদ্ধভাবে মোকাবেলার ডাক দিয়েছে দেশটির নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক সংগঠন মুসলিম ব্রাদারহুড। সেই সঙ্গে দেশের নিয়ন্ত্রণ ফিরে পেতে সিসিবিরোধীদের একজোট হওয়ার ওপরও জোর দিয়েছে সংগঠনটি।
আরব বসন্তের ৮ম বার্ষিকী উপলক্ষে গত শনিবার এক বিবৃতিতে ওই ঐক্যের ডাক দিল ব্রাদারহুড। বিবৃতিতে বলা হয়- ‘কারাগার থেকে সব রাজবন্দিকে মুক্ত করে আনতে এবং সেনা শাসন থেকে মিসরকে মুক্ত করতে একটা ঐক্য বিরোধী জোট গড়ে তোলা এখন সময়ের দাবি।’ আলজাজিরা সোমবার এ খবর দিয়েছে।
আরব বসন্ত নামে ২০১১ সালের ওই বিপ্লবের মধ্য দিয়ে সাবেক স্বৈরশাসক হোসনি মোবারকের পতন হয়। ২০১২ সালে একটি গণতান্ত্রিক নির্বাচনে ব্রাদারহুডের প্রার্থী মোহাম্মদ মুরসি প্রেসিডেন্ট নির্বাচিত হন। কিন্তু এক বছর যেতে না যেতেই নিজের নিয়োগ করা সেনাপ্রধান সিসি প্রেসিডেন্টের বিরুদ্ধে সেনা অভ্যুত্থান করে অবৈধভাবে ক্ষমতা দখল করেন। মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করেন। মুরসিসহ দলের হাজার হাজার নেতাকর্মীকে কারাগারে পাঠান। অনেককে দিয়েছেন মৃত্যুদন্ড।
তবে দেশে নিষিদ্ধ হলেও সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে ব্রাদারহুড। এখন বাইরে থেকেই সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছেন নেতারা। সামাজিক কল্যাণমূলক কাজ করার লক্ষ্যকে সামনে রেখে ইসলামী ভাবধারার সংগঠন মুসলিম ব্রাদারহুডের যাত্রা শুরু হলেও পরবর্তীতে সংগঠনটি মিসরে ব্রিটিশবিরোধী আন্দোলন গড়ে তোলে এবং ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হয়। এ পর্যন্ত মুসলিম বিশ্বে যত আন্দোলন হয়েছে তার মধ্যে মুসলিম ব্রাদারহুড সবচেয়ে পুরনো।



 

Show all comments
  • jack ali ৩০ জানুয়ারি, ২০১৯, ৩:০০ পিএম says : 0
    May Allah destroy CC--killers of Muslims[[[[
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ