Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবারও ব্যাংক-বীমায় ভর করেই উত্থানে বাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

সিংহভাগ ব্যাংক ও বীমা কোম্পানির শেয়ারের দরপতনের কারণে গত সোমবার দেশের শেয়ারবাজারে বড় দরপতন হয়। তবে এক কার্যদিবস পরেই গতকাল ঘুরে দাঁড়িয়েছে ব্যাংক ও বীমা খাতের কোম্পানিগুলো। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্য সূচকের উত্থান হয়েছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৫টি ব্যাংকের শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২টির এবং ৩টির দাম অপরিবর্তিত রয়েছে। আর বীমা খাতের ৩৩টি কোম্পানির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪টির।

আগের কার্যদিবস সোমবার মাত্র ৬টি বীমা কোম্পানির শেয়ার দাম বাড়ে। বিপরীতে দাম কমে ৪১টি বীমা কোম্পানির। অপরদিকে ৩০টি ব্যাংকের মধ্যে ওই দিন দাম বাড়ে মাত্র ২টির। বিপরীতে দাম কমে ২৬টির। আর ২টির দাম অপরিবর্তিত থাকে।

এদিকে ব্যাংক ও বীমা খাতের সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়লেও ডিএসই সব খাত মিলিয়ে যে পরিমাণ প্রতিষ্ঠানের দাম বেড়েছে কমেছে তার থেকে বেশি। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক ৪৭ পয়েন্ট কমে ২ হাজার ৪৬ পয়েন্টে অবস্থান করছে।
প্রধান মূল্য সূচকের উত্থান হলেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। বাজারটিতে দিনভর লেনদেন হয়েছে ৯৪৫ কোটি ৮৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৯ কোটি ৫৪ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৬৩ কোটি ৬৯ লাখ টাকা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৩৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৭৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৪টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ