Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাপি ঋণ কমাতে ব্যাংকগুলোকে নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

খেলাপী ঋণ কমাতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আসছে মুদ্রানীতিতেও এ বিষয়ে নির্দেশনা থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম। বিশ্লেষকরা বলছেন, ঋণ খেলাপের লাগাম টেনে ধরতে না পারলে আর্থিক খাতের দুর্বলতা থেকেই যাবে। গেলো দশ বছরে লাগামহীন ঘোড়ার মতো ছুটেছে ব্যাংকের খেলাপী ঋণের পরিমাণ। ২০০৯ থেকে ১৮ পর্যন্ত সময়ে ২২ হাজার কোটি টাকার খেলাপী ঋণ ছুঁয়েছে লাখ কোটি টাকার ঘরে।

হলমার্ক, বিসমিল্লাহ গ্রুপের মতো একের পর এক ঋণ কেলেঙ্কারির তথ্য ফাঁসে আর্থিক খাতে দাগ লেগেছে। রাঘব বোয়ালদের দৌরাত্ম্য যেমন কলঙ্ক লেগেছে ব্যাংক ব্যবস্থায় তেমনি বিব্রত করেছে সরকারকে। তবে, এবার নড়ে চড়ে বসেছে সরকার। নতুন মন্ত্রিপরিষদ গঠনের পর প্রথম দিনই খেলাপী ঋণ আদায়ে কঠোর অবস্থান নেয়ার ঘোষণা দেন অর্থমন্ত্রী। একই সুর কেন্দ্রীয় ব্যাংকেরও। এরই মধ্যে খেলাপী ঋণ আদায়ে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আসছে মুদ্রানীতিতেও থাকবে নির্দেশনা। সিরাজুল ইসলাম বলেন, প্রত্যেকটি ব্যাংকে কড়া নির্দেশনা থাকবে। তারা তাদের পলিসি নিয়ে বাংলাদেশ ব্যাংকের যে ক্রেডিট পলিসি আছে, রিকভারির ক্ষেত্রে তারা যেসব উদ্যোগ নেবে এসব মিলে তাদের ক্লাসিফিকেশন যাতে নিচে নামিয়ে আনা যায় এই ব্যবস্থা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ