Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিল্পমন্ত্রীর সাথে বিআইএএ’র নতুন কমিটির বৈঠক পেটেন্ট সমন্বয় সেল চালুর তাগিদ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ৮:০৮ পিএম

দেশের শিল্প উদ্ভাবনের মালিকানা সুরক্ষায় পেটেন্ট সমন্বয় সেল চালুর তাগিদ দিয়েছেন বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস্ অ্যাসোসিয়েশন (বিআইএএ) এর নেতারা। তারা বলেন, দেশিয় উদ্ভাবনের বাণিজ্যিক ব্যবহার নিশ্চিত করতে দ্রুত পেটেন্ট নিবন্ধন সেবা পাওয়া জরুরি। এ লক্ষ্যে তারা শিল্প মন্ত্রণালয় গঠিত পেটেন্ট সমন্বয় সেলে বিআইএএ’র প্রতিনিধি অন্তর্ভুক্ত করারও দাবি জানান।

বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস্ অ্যাসোসিয়েশন (বিআইএএ) এর নবনির্বাচিত কমিটির নেতারা মঙ্গলবার (২৯ জানুয়ারি) শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এম.পি এর সাথে বৈঠককালে এ তাগিদ দেন। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিআইএএ’র নতুন কমিটির প্রেসিডেন্ট এডভোকেট রফিকুল ইসলাম মাসুম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. নুরুজ্জামান, ভাইস প্রেসিডেন্ট এ কে এম আজাদ, সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ আইউব, পরিচালক মো. আব্দুল্লাহ আল মাহমুদ, আল মাহমুদ মইনুল হক, এম মাহমুদুর রশিদ, মো. রাশেদ খানসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বিআইএএ’র নেতারা দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং শিল্পখাতের বিকাশে ইনডেন্টিং এজেন্টদের অবদান সম্পর্কে শিল্পমন্ত্রীকে অবহিত করেন। তারা বলেন, ইনডেন্টিং এজেন্টরা বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি মানসম্মত শিল্প কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানিতে ভূমিকা রাখছে। এর ফলে শিল্পভিত্তিক অর্থনীতির ধারা ক্রমেই জোরদার হচ্ছে। তারা দেশিয় মেধাসম্পদের স্বত্ত্ব সুরক্ষায় শিল্প মন্ত্রণালয়ের সাথে যৌথ অংশীদারিত্বে প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণের প্রস্তাব করেন।

বৈঠকে বিআইএএ’র নেতারা আরও বলেন, আন্তর্জাতিক দরপত্রে ইনডেন্টর ব্যতীত প্রফরমা ইনভয়েসের (পিআই) মাধ্যমে যন্ত্রপাতি ও শিল্পের কাঁচামাল আমদানির ফলে বিপুল পরিমাণে বৈদেশিক মুদ্রা দেশের বাহিরে চলে যাচ্ছে। এছাড়া, নি¤œমানের যন্ত্রপাতি ও কাঁচামাল আমদানি হওয়ায় শিল্পখাত ক্ষতিগ্রস্ত হচ্ছে। তারা প্রফরমা ইনভয়েসের (পিআই) সাথে সম্পৃক্ত ব্যবসায়ীদেরকে বাধ্যতামূলকভাবে বিআইএএ’র সদস্যভুক্তির দাবি জানান।

শিল্পমন্ত্রী বলেন, দেশে গুণগত শিল্পায়নের ধারা জোরদারে ঐতিহ্যগতভাবেই ইনডেন্টিং এজেন্টদের অবদান রয়েছে। স্বাধীনতার পর থেকে শিল্প কারখানা স্থাপনে এ পেশাজীবীরা ভূমিকা রেখে আসছে। তিনি নিরাপদ ও মানসম্মত শিল্পায়নের জন্য প্রফরমা ইনভয়েসের (পিআই) সাথে সম্পৃক্ত ব্যবসায়ীদের জবাবদিহির আওতায় আনার বিষয়ে একমত পোষণ করেন। প্রফরমা ইনভয়েস (পিআই) সংক্রান্ত বিআইএএ’র দাবির বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সাথে আলোচনা করা হবে বলে তিনি জানান। তিনি দেশিয় সৃজনশীল উদ্ভাবনের অনুকূলে দ্রুত পেটেন্ট নিবন্ধন দিতে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ (ডিপিডিটি) অধিদপ্তরের কার্যক্রম জোরদার করা হবে বলে বিআইএএ’র নেতাদের আশ্বস্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্পমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ