Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শপথ নেয়ার বিষয়ে ঐক্যফ্রন্টে মতানৈক্য

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার বিষয়ে জাতীয় ঐক্যফ্রন্টে মতানৈক্যের সৃষ্টি হয়েছে। ঐক্যফ্রন্টের প্রধান শরিকদল বিএনপির নির্বাচিত সদস্যরা শপথ না নেয়ার সিদ্ধান্তে এখনো অনঢ়। অন্যদিকে ঐক্যফ্রন্টের ব্যানারে নির্বাচন করা গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান সংসদে যাওয়ার ব্যাপারে তাদের ইতিবাচক মনোভাবের কথা জানিয়েছেন।
ডাকসুর সাবেক ভিপি ও আওয়ামী লীগের সাবেক নেতা সুলতান মোহাম্মদ মনসুর একাদশ জাতীয় সংসদে নির্বাচন করেন ঐক্যফ্রন্ট থেকে। তিনি গণফোরাম থেকে মনোনয়ন নিয়ে ধানের শীষ প্রতীকে মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচিত হন। এখনো শপথ নেননি। এ ব্যাপারে তিনি বলেন, ‘এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন এ ব্যাপারে বলেছেন ইতিবাচক। ৯০ দিন হাতে আছে, যেকোনো একসময় হবে।
গণফোরামের প্রেসিডিয়াম সদস্য মোকাব্বির খান ঐক্যফ্রন্টের ব্যানারে উদীয়মান সূর্য প্রতীক নিয়ে সিলেট-২ আসন থেকে নির্বাচিত হন। শপথ নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, শপথের ব্যাপারে তো আমরা পজিটিভ। আমাদের বর্ধিত সভা হয়েছে। দলেরও সমর্থন আছে সংসদে যাওয়ার ব্যাপারে। তবে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত এখনো হয়নি।
গণফোরামের নির্বাচিত দুই সদস্যের শপথ নেয়ার বিষয়ে ইতিবাচক সিদ্ধান্তের বিষয় জানতে চাইলে জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, শপথ নেয়ার বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত হয়েছে এমনটি আমার জানা নেই। ঐক্যফ্রন্টের বৈঠকে শপথ না নেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। সে সিদ্ধান্তের কোন পরিবর্তন হয়নি। আমরা এখনো ওই সিদ্ধান্তেই অটল আছি।
অন্যদিকে গণফোরাম সাধারণ সম্পাদক ও জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয়কারী মোস্তফা মোহসীন মন্টু এক বিবৃতিতে বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচিত এমপিদের শপথ না নেয়ার সিদ্ধান্ত এখনো বহাল আছে। একই সঙ্গে জনগণের ভোটের অধিকার আদায়ের লক্ষ্যে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছিল, এখনো সেই ঐক্য অটুট আছে। বিবৃতিতে বলা হয়, একটি অবাধ সুষ্ঠু গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন তথা জনগণের ভোটের অধিকার আদায়ের লক্ষ্যে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছিল। জাতীয় ঐক্যফ্রন্টের ঐক্য সুদৃঢ় ও অটুট আছে। গণফোরাম তথা জাতীয় ঐক্যফ্রন্টের কোন কোন নির্বাচিত সংসদ সদস্য সংসদে যোগদান করছে- এধরণের সংবাদ বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। যা অসত্য ও ভিত্তিহীন। সংসদে যোগ দেয়ার বিষয়ে গণফোরামে কোন সিদ্ধান্ত হয়নি। জাতীয় ঐক্যফ্রন্টের কোন সংসদ সদস্য শপথ না নেয়ার সিদ্ধান্ত বহাল আছে।
নির্বাচনের পরপরই ‘ভোট ডাকাতির’ অভিযোগে জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনকে প্রত্যাখ্যান করে নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচনে দাবি জানায়। এরপর বিএনপি বারবার বলছে, ‘ভোট ডাকাতির’ এই নির্বাচনের ফলাফল তারা প্রত্যাখ্যান করেছে। এ অবস্থায় তাদের শপথ নেয়ার প্রশ্নই আসে না। এ বিষয়ে স¤প্রতি ২০-দলীয় জোটের প্রধান সমন্বয়ক ও লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্নেল (অব) ড. অলি আহমদ বিএনপির উদ্দেশে বলেছেন, সংসদে গেলে বেঈমানি করা হবে। এই বক্তব্যের ব্যাপারে তিনি বলেন, কর্মীদের রক্তের ওপর পা দিয়ে, যাদের ওপর হামলা-মামলা হয়েছে, তাদের প্রতি অসম্মান দেখিয়ে, কেউ যেন নিজের লাভ বা সুবিধা না দেখে। ভোট ডাকাতির নির্বাচন আমরা প্রত্যাখ্যান করেছি। যে বা যারা সংসদে যাবেন, তারা জোটের সঙ্গে বেঈমানি করবে। জাতির সঙ্গে প্রতারণা করবে।
তবে এব্যাপারে ঐক্যফ্রন্টের নেতারা বলছেন, জোটগতভাবে সংসদে না যাওয়া সিদ্ধান্ত এখনো বহাল আছে। ফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন দেশে ফিরলে শপথসহ নানান বিষয়ে আলোচনা হবে। ঐক্যফ্রন্টের অন্যতম নেতা গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বলেন, না যাওয়ার ব্যাপারে ঐক্যফ্রন্ট ও গণফোরামের সিদ্ধান্ত একই। ওনারা (মনসুর ও মোকাব্বির) তো ঐক্যফ্রন্টের ব্যানারে নির্বাচন করেছেন। একজন ধানের শীষে, আরেকজন উদীয়মান সূর্যে। এখন পর্যন্ত না যাওয়ার সিদ্ধান্তই আছে।#



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ২৯ জানুয়ারি, ২০১৯, ১:০৯ এএম says : 0
    ভোট চুরদের অধিনে সংসদে যাওয়া হইবে জাতির সাথে বেঈমানী।
    Total Reply(0) Reply
  • Md Azizul Hoque ২৯ জানুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    বিএনপির ঐক্যফ্রন্টের মধ্যে আগে থেকেই মতের মিল ছিলনা
    Total Reply(0) Reply
  • Uzzal Hawladar ২৯ জানুয়ারি, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    তাহলে আবার পুনরায় ভোট চাওয়া শেষ?
    Total Reply(0) Reply
  • Md Masud ২৯ জানুয়ারি, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    শুরু হয়েছে খেলা।বেইমানের কাজ বেইমানি করা
    Total Reply(0) Reply
  • Moazzem Hossain ২৯ জানুয়ারি, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেও শপথ নেয়া উচিত। সিলেট সিটি নির্বাচনে হয়েছে না? সংসদে গিয়ে সেখানে সত্য তথ্য তুলে ধরতে পারবেন। অন্যথায় মিথ্যা তথ্যে সংসদ কার্যবিবরণী ভরে ফেলবে। প্লিজ যারা নির্বাচিত তারা যান। বারবার ভুল করবেন না।
    Total Reply(0) Reply
  • Kader Destiny ২৯ জানুয়ারি, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    হায়রে রাজনীতির খেলা বুজা বড় দায়।
    Total Reply(0) Reply
  • Noor Mohammed ২৯ জানুয়ারি, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    যেই বলুক যখনই ঐক্য পয়েন্ট গঠন করা হয় বি এন পি'র সাথে তখনই আমরা বলেছি এইটা একটা চাল হইতেছে বি এন পি কে শেষ করতে, ডঃ কামাল হোসেনের রত্তে আওয়ামী লীগের জন্য প্রেম সেই কখনও বি এন পি 'র ভালো চাইবেনা তাই হয়েছে,
    Total Reply(0) Reply
  • Noor Uddin ২৯ জানুয়ারি, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    সংসদ নির্বাচনে গনফোরাম প্রথমবার দুইটা আসনে নির্বাচিত হইয়াছে।শপথ করিয়া সদস্য পদ না রাখিলে বিরাট ভূল করিবে
    Total Reply(0) Reply
  • Habibur Rahman ২৯ জানুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    অনেক হয়েছে এবার এ অকেজো ঐক্য ভেঙে দেওয়া হোক যত তাড়াতাড়ি সম্ভব
    Total Reply(0) Reply
  • Ghotok Ferdous ২৯ জানুয়ারি, ২০১৯, ১:৫২ এএম says : 0
    আরও অনেকেই এটা তখন বুঝেছিলেন। ভিন্ন মত, ভিন্ন আদর্শ এবং ভিন্ন স্বার্থের সেতু বন্ধন কখনই সম্ভব নয়।
    Total Reply(0) Reply
  • ইমরোজ শাহরিয়ার ২৯ জানুয়ারি, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    রাজনীতির দাবা খেলায় বিএনপি বিধ্বস্ত হয়েছে, বিলুপ্তপ্রায় প্রজাতির খাতায় নাম লিখিয়েছে। এখন এসব ঠুনকো বিষয়ে কথা না বলে দেশ গড়ার কাজে মনোযোগ দেওয়া প্রয়োজন।
    Total Reply(0) Reply
  • Md. Mofazzal Hossain ২৯ জানুয়ারি, ২০১৯, ১০:২৮ এএম says : 0
    BNP will not do many many things such as- they will not attend election under existing EC, will not take nay large & effective program,road march, hartal, rally etc. against AL.BNP should be decided what they will do? Either they organize only office work as Mr. Rizvi or they come into open political activities on principal road.But they should remember office work is not the activities of politics.
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৩১ জানুয়ারি, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    শপথ নিলে জাতীয় বেঈমান বেঈমান হইয়া যাইবে। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঐক্যফ্রন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ