Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বেসরকারি বিনিয়োগ বাড়াতে সহযোগিতা করা হবে : শিল্পমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ৫:২১ পিএম

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বিনিয়োগ পরিস্থিতির উন্নতি করতে না পারলে জিডিপির প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব নয়। তাই দেশের বেসরকারিখাতের বিনিয়োগ বাড়াতে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

রোববার (২৭ জানুয়ারি) মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)-এর প্রেসিডেন্ট নিহাদ কবিরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল শিল্পমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি একথা বলেন। এ সময় এমসিসিআইয়ের সহ-সভাপতি ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান গোলাম মাইনুদ্দিন, সদস্য ও অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা, এগ্রিকালচার মার্কেটিং কোম্পানির (প্রাণ) পরিচালক উজমা চৌধুরী, মডার্ন ইন্ডাস্ট্রিজ (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ তারেক মো. আলী, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান, এম জে আবেদীন অ্যান্ড কোং-এর পার্টনার হাসান মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন। ব্যবসায়ী প্রতিনিধিরা বেসরকারিখাতে বিনিয়োগ বাড়ানো এবং শিল্পখাতের উন্নয়নে করণীয় সম্পর্কে আলোচনা করেন।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী শিল্পখাতের গুণগত পরিবর্তন ও বেসরকারি খাতের টেকসই বিকাশে শিল্প মন্ত্রণালয় সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখবে। তিনি শিল্প উদ্যোক্তাদের নতুন নতুন মম্ভাবনাময় খাতে বিনিয়োগ বাড়াতে আহ্বান জানান। এর আগে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের এক প্রতিনিধি দল শিল্পমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। তারা বাংলাদেশের উদীয়মান মোটরসাইকেল শিল্পের বিভিন্ন বিষয় মন্ত্রীর কাছে তুলে ধরেন।

এদিকে কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতে প্রকৃত ঋণ প্রবৃদ্ধি নেমে ১৩ দশমিক ২০ শতাংশে দাঁড়িয়েছে। ডিসেম্বরে এ প্রবৃদ্ধি গত ৩৯ মাসের মধ্যে সর্বনিম্ন ছিল। এর আগে ২০১৫ সালের অক্টোবরে ঋণের প্রবৃদ্ধি ছিল ১৩ দশমিক ২২ শতাংশ।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্পমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ